Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

হাওরাঞ্চলে স্বাস্থ্য সেবা নিশ্চিত করছে কমিউনিটি ক্লিনিক

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ১৩:৫৮, ৭ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

হাওরাঞ্চলে স্বাস্থ্য সেবা নিশ্চিত করছে কমিউনিটি ক্লিনিক

ছবি : বহুমাত্রিক.কম

সুনামগঞ্জ : সুনামগঞ্জের হাওরাঞ্চলে অসহায় জনগোষ্টিকে চিকিৎসা সেবা দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে কমিউনিটি ক্লিনিকে কর্মরত সি,এইচ,সি,পি গণ।

তাদের নিরলশ পরিশ্রমের কারনে হাওরপারের গ্রামীণ দরিদ্র মানুষের কাছে স্বাস্থ্য সেবা পৌছে গেছে দ্রুত। এক সময় এই কমিউনিটি ক্লিনিকে রোগী আসতে না চাইলেও ক্লিনিকে কর্মরতদের আন্তরিকতা ও সময়োপযোগী স্বাস্থ্য সেবা পাওয়ার খরব ছড়িয়ে পড়ায় চিকিৎসা সেবা নিতে এখন সবাই আসছে.সাচ্ছন্দে।

জেলার.তাহিরপুর,জামালগঞ্জ,ধর্মপাশা,দিরাই,শাল্লা,বিশ্বম্ভরপুর,ছাতক,দোয়ারা বাজার উপজেলাসহ ১১টি উপজেলায় ২১৮টির অধিক কমিউনিটি ক্লিনিক রয়েছে। সাপ্তাহে ৬দিনেই খোলা থাকে আর ডাক্তারও থাকেন সব সময়।

আর ৬দিনের মধ্যে ২দিন স্বাস্থ্য সহকারীগণ চিকিৎসা সেবা দেন। এর ফলে প্রতিটি কমিউনিটি ক্লিনিকের আশ-পাশের গ্রাম থেকে প্রতিদিন অর্ধশতাধিক রোগী চিকিৎসা নিতে আসে। কোন কোন টিতে এর চেয়ে বেশী ও আসে রোগী।

এখানে এসে মা ও শিশুর স্বাস্থ্য সেবা,পরিবার পরিকল্পনা সেবা,টিকাদান কর্মসূচি,পুষ্টি,স্বাস্থ্য শিক্ষাসহ বিভিন্ন বিষয়ে সেবা ও প্রাথমিক চিকিৎসার ঔষধ দেওয়া হচ্ছে বিনা মূল্যে।

এছাড়াও প্রায় প্রতিটি কমিউনিটি ক্লিনিকে ডেলিভারী করা হয়। জেলার তাহিরপুর উপজেলার ৭টি ইউনিয়নের ১৫টি কমিউনিটি ক্লিনিক আছে। গত বছরের ৩০সেপ্টেম্ভর দক্ষিনকুল কমিউনিটি ক্লিনিকে প্রথম ডেলিভারী করা হয়। এছাড়াও অন্যান্য ক্লিনিক গুলোতেও ডেলিভারী হচ্ছে।

তবে প্রতিটি কমিউনিটি ক্লিনিকে এফ ডাবলিউ এ-পদ থাকলেও (ফ্যামেলী ওয়েলফেয়ার এসিসট্রেন্ট) বর্তমানে না থাকায় প্রত্যন্ত এলাকায় নারীরা পরিবার পরিকল্পনা সেবা পাচ্ছে না।

তাহিরপুর উপজেলার বালিয়াঘাট কমিউনিটি ক্লিনিকের সি,এইচ,সি,পি বিলাল হোসাইন জানান,এ ক্লিনিকে গত বছরের ডিসেম্ভরে ৮টি ডেলিভারী করা হয়েছে। এখানে না হলে উপজেলা না হয় জেলা সদরের যেত হত অনেক কষ্ট করে। সংশ্লিষ্ট সূত্রে আরো জানাযায়,হাওরাঞ্চলের হতদরিদ্র জনগোষ্টির কাছে চিকিৎসা সেবা পৌছে দেবার জন্য তৎকালিন সরকার ১৯৯৬সালে কমিউনিটি ক্লিনিক স্থাপনের জন্য প্রস্তাব সরকারী ভাবে পাশ করা হয়। এর পর ১৯৯৮সালে এই প্রকল্পের কাজ শুরু হয়।

২০০১সালে সারা দেশে আনুষ্ঠানিক ভাবে কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম উদ্ভোধন হলেও একেই বছর থেকে তা আবার বন্ধ হয়ে যায়। সারাদেশে এর পর থেকে ১০হাজার কমিউনিটি ক্লিনিক গুলোতে মাদক সেবীদের আশ্রয় স্থল ও গুরু ছাগল বিচরন শুরু করে।

পরবর্তীতে ২০০৯সালে আবারো ক্লিনিক গুলোতে স্বাস্থ্য সেবার কার্যক্রম শুরু হয়। এরপর সারা দেশে ২০১১সালে সাড়ে ১৩হাজার সি,এইচ,সি,পিদের (কমিউনিটি হেল্থ কেয়ার প্রভাইডার) চুক্তি ভিত্তিক ৪বছরের জন্য নিয়োগ দিয়ে আরো আধুনিক করা হয়।

হাওর পাড়ের বিভিন্ন কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা নিতে আসা রোগীগণ জানান,এক সময় গ্রামের নারীরা কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা নিতে আসত না। এখন উপজেলা বা জেলা সদরে চিকিৎসার জন্য যাবার প্রয়োজন পরে না।

উত্তর শ্রীপুর ইউনিয়নের সীমান্ত এলাকা বীরেন্দ্র নগড় কমিউনিটি ক্লিনিকে কর্মরত নরোত্তম পাল পল্টু জানান,এখানে হাওরপাড়ের দরিদ্র পরিবারের মা ও শিশু সহ সকল বয়সের রোগীসহ সবাই সঠিক চিকিৎসা দিচ্ছি। ফলে কমিউনিটি ক্লিনিকে রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। প্রতিটি কমিউনিটি ক্লিনিকেই হতদরিদ্র গ্রামীণ জনগোষ্টির বিপদের বন্ধু ও সাহায্যকারী হিসাবে সব সময় পাশে আছি আমরা সি,এইচ, সি,পিরা ও স্বাস্থ্য সহকারীগণ।

তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন বলেন,এ উপজেলার প্রতিটি কমিউনিটি ক্লিনিকে কর্মরতদের সবাই আগত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দিতে চেষ্টা করছে। যার ফলে কমিউনিটি ক্লিনিক প্রত্যন্ত এলাকার জনসাধারনের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer