Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

হাইকোর্টে দুই কোটি জমা রেখে ‘রেঙ্গুন’-এর মুক্তি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৩২, ২৬ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

হাইকোর্টে দুই কোটি জমা রেখে ‘রেঙ্গুন’-এর মুক্তি

ঢাকা : মামলা শেষ হওয়ার আগেই মুক্তি পেয়েছে রেঙ্গুন। কিন্তু গ্যারান্টি হিসেবে মুম্বাই হাইকোর্টে ছবির নির্মাতাদের জমা রাখতে হয়েছে দুই কোটি টাকা। এছাড়াও ছবিতে ৭০টি কাট করতে হয়েছে।

ওয়াদিয়া মুভিটোন কোম্পানি দাবি করেছে, ‘রেঙ্গুন’-এর কঙ্গনা রানাওয়াতের চরিত্র তৈরি হয়েছে তাদের ১৯৩৫-এর ছবি ‘হান্টারওয়ালি’-র মূল চরিত্রের অনুকরণে। পরিচালক বিশাল ভরদ্বাজ ও অন্যান্যদের বিরুদ্ধে মামলা করেছে তারা। তাদের দাবি, ‘হান্টারওয়ালি’-র ফিয়ারলেস নাদিয়ার চরিত্রানুসারে গড়ে উঠেছে ‘রেঙ্গুন’-এ কঙ্গনার চরিত্র। তাই ছবি মুক্তি স্থগিত রাখতে হবে।

তবে বোম্বে হাইকোর্ট ‘রেঙ্গুন’-এর মুক্তি আটকায়নি। তবে চূড়ান্ত রায়ের আগে পর্যন্ত গ্যারান্টি হিসেবে নির্মাতাদের আদালতে দুই কোটি টাকা জমা রাখতে বলেছে। পাশাপাশি জানা গেছে, ছবি থেকে ৭০টি শট বাদ দিতে বাধ্য হয়েছেন নির্মাতারা। ছবিটির আসল দৈর্ঘ্য ছিল ২ ঘণ্টা ৪৭ মিনিট। ৭০টি কাটের পর তা দাঁড়িয়েছে ২ ঘণ্টা ৩৪ মিনিটে।

যদিও চরিত্র নকলের অভিযোগ অস্বীকার করেছেন ভরদ্বাজ। তাঁর বক্তব্য, ফিয়ারলেস নাদিয়া বাস্তব চরিত্র। তাঁর অনুকরণে যদি জুলিয়ার চরিত্র গড়ে ওঠে, তবে কোন যুক্তিতে তাকে কপিরাইট লঙ্ঘন বলা যেতে পারে? বাস্তব ঘটনা বা চরিত্রের কোনো কপিরাইট হয় কি? ‌‌

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer