Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

হলুদ চাষে লাভবান কুষ্টিয়ার কৃষকরা

কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: ০২:২০, ১ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

হলুদ চাষে লাভবান কুষ্টিয়ার কৃষকরা

ছবি: বহুমাত্রিক.কম

কুষ্টিয়া : হলুদ চাষে লাভবান কুষ্টিয়ার কৃষকরা। এতে নিজদের চাহিদা মিটিয়ে বিক্রি করতেও পারছেন। গত কয়েক বছর ধরে কৃষকরা এভাবে হলুদের চাষ করে আসছেন। প্রথম দিকে কয়েকজন কৃষক শুরু করলেও বর্তমানে অনেকেই এখন বাড়ির সামনের রাস্তার পাশে হলুদ চাষে আগ্রহী।

কুষ্টিয়া সদর উপজেলার বিভিন্ন এলাকায় হলুদক্ষেত চোখে পড়ে। সার-কীটনাশক ছাড়াই কেবলমাত্র জৈব সার ব্যবহার করে এবং কৃষি কর্মকর্তাদের পরামর্শে কৃষকরা হলুদের বাম্পার ফলন পাচ্ছেন।

বুধবার বিকেলে কুষ্টিয়া সদর উপজেলার আব্দালপুর ইউনিয়নের স্কুল মাঠে হলুদ ফসলের উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মুজিবনগর সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের সহায়তায় কুষ্টিয়া সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এই মাঠ দিবসের আয়োজন করে।

উপজেলা কৃষি অফিসার সেলিম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হায়াত মাহমুদ। 

তিনি বলেন, হলুদ লাগানোর আগে বীজ শোধন করে নিলে অনেক ছত্রাকজনিত রোগের হাত থেকে ফসল রক্ষা পায়। নিয়মিত আগাছা দমন ও আন্তঃফসল হিসেবে হলুদের সাথে মরিচের চাষ করলে খরচ অনুপাতে ৩ গুন লাভ করা সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন আব্দালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী হায়দার স্বপন। এসময় তিনি বলেন, বর্তমান কৃষিবান্ধব সরকারের সদিচ্ছার কারনে সারাদেশের পাশাপাশি আব্দালপুরের কৃষকেরা আধুনিক কলা কৌশল প্রয়োগ করে নিজেদের অবস্থার পরিবর্তন ঘটাচ্ছে। কৃষি বিভাগের নিয়মিত পরামর্শে কৃষকদের ভাগ্যের উন্নয়ন অব্যাহত থাকবে বলে আমি আশা করি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত উপপরিচালক (উদ্ভিদ সংরক্ষণ) বিভাষ চন্দ্র সাহা. কৃষি সম্প্রসারণ অফিসার মাসুদ হোসেন পলাশ, উপজেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম, কৃষক গোলাম কিবরিয়া।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer