Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

হংকংয়ের সাবেক প্রধান নির্বাহীর ২০ মাসের কারাদণ্ড

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৫, ২২ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

হংকংয়ের সাবেক প্রধান নির্বাহীর ২০ মাসের কারাদণ্ড

ঢাকা : হংকংয়ের সাবেক প্রধান নির্বাহী ডোনাল্ড স্যাংকে ২০ মাসের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত।

এক দুর্নীতির মামলায় সরকারি কার্যালয়ে অসদাচরণের প্রমাণ মেলায় তাকে এই দণ্ড দেওয়া হয়। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমস এর খবরে স্যাংয়ের কারাদণ্ডের খবর নিশ্চিত করা হয়েছে।

হংকংয়ের ইতিহাসে স্যাংই অভিযুক্ত হওয়া সর্বোচ্চ পদাধিকারী সাবেক কর্মকর্তা।

১৯৯৭ সালে চীনা কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের আগে-পরে দীর্ঘদিন ধরে হংকংয়ের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করে এসেছেন তিনি। এই দণ্ডের মাধ্যমে তার সেই উজ্জল ক্যারিয়ারের কলঙ্কজনক পরিসমাপ্তি ঘটল।

স্যাংয়ের মন্ত্রিসভায় ওয়েভ মিডিয়া রেডিও কম্পানিকে ডিজিটাল ব্রডকাস্টিং লাইসেন্স দেওয়ার বিষয় নিয়ে আলোচনা ও তা অনুমোদন করা হয়।

সে সময় স্যাং সচেতনভাবে ধনকুবের ব্যবসায়ী বিল ওংয়ের সঙ্গে তার ব্যক্তিগত লেনদেনের বিষয়টি গোপন করেছিলেন। ওয়েভ মিডিয়া কম্পানির অধিকাংশ শেয়ারের মালিক ছিলেন ওং।

বুকে ব্যথা ও শ্বাসকষ্টজনিত কারণে গত সোমবার রাত থেকে হাসপাতালে ছিলেন স্যাং। সেখান থেকে পুলিশি প্রহরায় হ্যান্ডকাফ পরিয়ে তাকে আদালতে হাজির করা হয়। এ সময় তিনি অপর একটি অসদাচরণের অভিযোগ থেকে খালাস পান স্যাং। তার বিরুদ্ধে আনা ঘুষ গ্রহণের অপর একটি অভিযোগের নিষ্পত্তি সেপ্টেম্বরে করা হবে বলে জানিয়েছে আদালত।

এদিকে রায় হওয়ার আগেই ভাল চরিত্র হিসেবে এবং চার দশকেরও বেশি সময় ধরে সরকারি দায়িত্ব পালনের বিষয়টি উল্লেখ করে হংকংয়ের সাবেক শীর্ষ কর্মকর্তারাসহ গণ্যমান্য অনেকেই স্যাংয়ের দণ্ড হ্রাস করার আবেদন জানিয়ে চিঠি লিখেছিলেন। তবে তার আগেই নয়জন বিচারকের সমন্বয়ে গঠিত জুরি বোর্ড সরকারি অফিসে অসদাচরণের দায়ে স্যাংকে দোষী সাব্যস্ত করে।

এ ব্যাপারে কিছু বিশ্লেষক মনে করছেন, হংকংয়ের শক্তিশালী আইনের শাসন থেকে ক্ষমতাবানরাও যে রেহাই পান না, বুধবারের এই রায়ে তা আবারও প্রমাণিত হলো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer