Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

স্মরণ : সাদা মনে কালো মানুষ নেলসন ম্যান্ডেলা

এস এম মুকুল

প্রকাশিত: ১৩:৫০, ৫ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

স্মরণ : সাদা মনে কালো মানুষ নেলসন ম্যান্ডেলা

ঢাকা : বিশ্বমানবের অকৃত্রিম বন্ধু দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। শ্রদ্ধা-ভালবাসায় তাকে স্মরণ করছে বিশ্ব। নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হচ্ছে দিনটি। বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন।

দক্ষিণ আফ্রিকায় শাসক গোষ্ঠির চলমান অত্যাচার নির্যাতনের বিপক্ষে প্রতিবাদের মাধ্যমে আলোচনায় আসেন মাদিবা খ্যাত ম্যান্ডেলা। কালো মানুষদের সমঅধিকারের পক্ষে, বর্ণবাদের বিপক্ষে ক্রমাগত আন্দোলনের মাধ্যমে প্রতিবাদী কন্ঠের প্রতিকী নাম পুরুষ হয়ে ওঠেন। পরিণতি হিসেবে ২৭ বছর কারাগারে বন্দী থেকে দুর্বিষহ জীবন কাটাতে হয়।

১৯৬৪ সালে যাবজ্জীবন কারাদণ্ড হওয়ার পর সারাবিশ্বে বর্ণবাদবিরোধী লড়াইয়ের প্রতীক হয়ে উঠেন তিনি। দীর্ঘ ২৭ বছর কারাগারে অন্তরীণ থেকেও বর্ণবাদ আন্দোলনের প্রাণ হারাতে দেননি। অসীম ধৈর্য নিয়ে অপেক্ষা করেন। মুক্তির আন্দোলনের রূপরেখা এঁকেছেন জেলখানায় বসে। একসময় নির্যাতনের কারারুদ্ধকাল শেষ করে মুক্ত হয়ে স্বাভাবিক জীবনে ফিরে এসে আন্দোলনকে চাঙ্গা করেন নতুন আঙ্গিকে। জয় তাঁর হাতের মুঠোয় উঠে আসে। রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত হন।

স্বাধীনতার স্বাদ পেয়ে, ক্ষমতার অধরা শক্তি হাতের মুঠোয় পেয়েও এককালের নির্যাতনকারীদের বিরুদ্ধে গেলেন না। প্রতিশোধ নিলেন না। সবাইকে একসাথে নিয়ে কাজ করলেন। রাষ্ট্র পরিচালনা করলেন দক্ষতার সাথে। দেশটির অর্থনৈতিক আদল পরিবর্তনে বিশেষ ভুমিকা রাখলেন। তারপর ১৯৯৯ সালে ক্ষমতায় পুণপ্রতিষ্ঠার সুযোগ থাকা সত্ত্বেও সড়ে দাঁড়ালেন। ঘুরে বেড়ালেন, বিশ্ব নেতাদের সাথে বিনিময় করলেন তাঁর রাজনৈতিক দর্শন আর আর্দশের মূলমন্ত্র। এরপর ২০০৪ সালে লোকশ্চক্ষুর আড়ালে চলে যাওয়ার ঘোষণা দিলেন। আর দুনিয়ার মানুষদের উদ্দেশ্যে বললেন- ‘তোমরা আমাকে খুঁজো না, আমিই তোমাদের খুঁজে নিব।’

আড়ালে গেলেও বিশ্ব রাজনীতির সাথে তাঁর নিবির যোগাযোগ ছিলো। অবশেষে ৯৫ বছর বয়সী এই বর্ষীয়ান বিশ্বনেতা ২০১২ সালের ডিসেম্বরে পিত্তথলির পাথর নিয়ে হাসপাতালে ভর্তি হন। আবার ২০১৩ সালের মার্চে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসাপাতালে যেতে হয়। তারপরে জুন মাসের ৮ তারিখে ফুসফুসের সংক্রমণে আবারো হাসপাতালে ভর্তি হন। তখন থেকেই সারাবিশ্বের নজর তার পরিণতির দিকে। অবশেষে নির্যাতন, আন্দোলন, কারারুদ্ধতা, মুক্তি, ক্ষমতায়ন, সম্প্রীতির দেশ গঠন, ক্ষমতার মোহ ত্যাগ, জনগণের আড়ালে যাওয়ার মাঝ দিয়ে বিশ্ব রাজনীতির প্রবাদ পুরুষ হয়ে উঠা মানুষটি দুনিয়ার মায়া ত্যাগ করে পরলোকে চলে যান ২০১৩ সালের ৫ ডিসেম্বর। ১০ ডিসেম্বর বিশ্বনেতারা এই মহান শিাগুরুকে সন্মান জানাতে একত্র হন এবং ১৫ ডিসেম্বর জন্মস্থান কুনু গ্রামে সমাহিত হয়ে ইতিহাসের পাতায় স্থায়ী ঠিকানায় আসীন হন।

এমন একজন মানুষকে নিয়ে হাজার পৃষ্ঠার বই তো হতেই পারে। হবেও হয়তোবা। তবুও কেন জানি আমার মনে হলো তথ্য ও ছবিভিত্তিক একটি ছোট্ট বই প্রকাশ তো করাই যায়। এখানে ম্যান্ডেলাকে পুরোটা নাইবা বলা হলো। ছবি-চিত্রে আর তথ্যসম্ভারে পাঠক বিশ্ব রাজনীতির শিক্ষাগুরু এই মহানায়ক নেলসন ম্যানেলাকে দেখতে পাবেন একটু ভিন্নভাবে। একারণেই আমার এই ক্ষুদ্র প্রয়াস- সাদা মনের কালো মানুষ : নেলসন ম্যান্ডেলা। আশাকরি পাঠকের কাজে আসবে।

ম্যান্ডেলাকে নিয়ে লেখা আমার এই বইটিতে তাঁর জীবন, কর্ম ও রাজনৈতিক আদর্শকে বর্ণনা করা হয়েছে তথ্য ও ছবির আলোকে। বইটির বিষয়সূচিতে রয়েছে- জানা-অজানা ম্যান্ডেলা, ম্যান্ডেলা বচন, এক নজরে ম্যান্ডেলা, সেরাদের মডেল ম্যান্ডেলা, লড়াকু ম্যান্ডেলার বর্ণবাদ মুক্তির জয়, অর্থনৈতিক সংস্কারের প্রবাদ পুরুষ, ম্যান্ডেলা ছিলেন নেতৃত্বের প্রতিশব্দ, সেই হাসিমুখ, রাজনীতিতে আদর্শ, ধৈর্য আর সাহসের মডেল, শৈশব, শিশুদের জন্যে..., ছয় নামে অভিসিক্ত এক ম্যান্ডেলা, শোকাহত ফুটবল বিশ্ব, মায়াবি মহাপ্রয়াণ, কারগারের বন্দী জীবন, বিশ্ব নেতাদের দৃষ্টিতে ম্যান্ডেলা, লড়াকু জীবন ম্যান্ডেলার, ফুলেল দক্ষিণ আফ্রিকা, ম্যান্ডেলার জন্য শান্তি কামনা, আসুন সমঅধিকার প্রতিষ্ঠায় কাজ করি, মাদিবা’র জন্য বাংলাদেশের শোক, শান্তির জন্য নোবেল, মানবতার জন্য আমার বিশ্বাস, লং ওয়াক টু ফ্রিডম, সাহসী নেতৃত্বের অনুপম দৃষ্টান্ত, থাবানা’র চেয়ে দৃঢ় ছিলেন ম্যান্ডেলা, আমার এমন কোনো অর্জন নেই- যা নিয়ে আমি গর্ব করতে পারি, শিক্ষার পাশাপাশি দেশপ্রেমও শেখাতে হবে, রঙের তুলিতে চিত্রায়িত বন্দী জীবনের স্মৃতিছবি, দুঃখবিলাসী – জীবনসংগ্রামী, রোবেন দ্বীপের কারাগাওে, নির্বাসন থেকে নেতৃত্ব, তারপর অবসর..., কয়েদি নম্বর ৪৬৬৬৪, আম্যান্ডেলা লো, আবামাজিয়ো, ম্যান্ডেলার বাংলাদেশ সফর, আমিও বাংলার বন্ধু হতে চাই, কুনু গ্রামে সমাহিত, ক্লিক ক্লিক ক্লিক...ইত্যাদি।

বইটি প্রকাশ করেছে মিজান পাবলিশার্স, প্রচ্ছদ- মুকুল মোহাম্মদ, পৃষ্টা ৬০, বইটির মূল্য : ১০০ টাকা মাত্র। বই পাওয়া যাবে, মিজান পাবলিশার্স, ৩৮ বাংলাজার, ঢাকা, এছাড়া ঘরে বসে বইটি পেতে পারেন -rokomari.com-এ

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer