Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলার উদ্বোধন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:৫৪, ২১ জুলাই ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলার উদ্বোধন

ঢাকা : ভারতের বিখ্যাত বিশ্ববিদ্যালয়, কলেজ এবং আবাসিক স্কুলগুলো ভারতীয় শিক্ষা ব্যবস্থার গুণাগুণ বাংলাদেশী শিক্ষার্থীদের জানাতে ‘স্টাডি ইন ইন্ডিয়া’ শীর্ষক মেলার আয়োজন করা হয়েছে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে আজ শুক্রবার এই মেলার উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা। আগামীকাল শনিবার এই মেলা শেষ হবে। সকাল ১০টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত চলবে এই মেলা। এই মেলা আয়োজনে সার্বিক সহযোগিতা প্রদান করছে বাংলাদেশের ভারতীয় দূতাবাস।

এবারের মেলায় ভারতের বিভিন্ন অঞ্চলের ৩০টিরও বেশি বিশ্ববিদ্যালয়, কলেজ এবং আবাসিক স্কুল অংশ নিচ্ছে। এর মূল উদ্দেশ্য ভারতে পড়তে ইচ্ছুক বাংলাদেশী শিক্ষার্থীদের সহজে সঠিক তথ্য দেয়া। এর মাধ্যমে বাংলাদেশের শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা এই প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষের সাথে সরাসরি কথা বলার সুযোগ পাচ্ছেন যার মাধ্যমে সঠিক তথ্য প্রাপ্তির নিশ্চয়তা লাভ করা সম্ভব হচ্ছে।

মেলার আয়োজক প্রতিষ্ঠান অ্যাফেয়ার্স এক্সিবিশন অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জীব বলিয়া বলেন, “ভারতে যারা পড়তে যেতে চান, সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য এই আয়োজন তাদের বিশেষভাবে কাজে লাগবে। এই আয়োজনে প্রাপ্ত সঠিক তথ্যগুলো বিবেচনা করে শিক্ষার্থী এবং অভিভাবকরা নিজেদের এবং সন্তানের সুনিশ্চিত ভবিষ্যত গড়তে সমর্থ হবেন।”

জানা গেছে, ক্যামব্রিজ কারিকুলাম, ব্যকলোরেট কারিকুলাম কিংবা ইন্ডিয়ান কারিকুলাম তিন মাধ্যমেই পড়ার সুযোগ দিচ্ছে মেলায় অংশগ্রহণকারী স্কুলগুলো। স্কুলের প্রধানরা মেলায় আগত অভিভাবকদের সাথে মতবিনিময় করছেন। স্ট্যান্ডার্ড টু থেকে টুয়েলভ পর্যন্ত ভর্তি নিবে স্কুলগুলো।

ইঞ্জিনিয়ারিং, মেডিকেল, প্যারা মেডিকেল, ডেন্টাল, নার্সিং, বায়ো টেকনোলজি, ফার্মেসি, আইটি, এমবিএ, বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট, জার্নালিজম, আর্কিটেকচার সহ বিভিন্ন বিষয়ে স্পট অ্যাডমিশনের সুযোগ দিচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো। অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সারদা বিশ্ববিদ্যালয়, অমিতি বিশ্ববিদ্যালয়, এসআরএম বিশ্ববিদ্যালয়, আচার্য ইন্সটিটিউট, মানব রচনা বিশ্ববিদ্যালয়, অ্যালায়েন্স বিশ্ববিদ্যায়, লাভলি প্রফেশনাল বিশ্ববিদ্যালয়, মোদী বিশ্ববিদ্যালয়, অপিজয় সত্য বিশ্ববিদ্যালয়, এইমস ইন্সটিটিউট অন্যতম।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer