Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ বাংলাদেশ’র আয়োজন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:০৪, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ বাংলাদেশ’র আয়োজন

বাংলাদেশ হাউজ অফ ভলান্টিয়ার্স ফাউন্ডেশনের উদ্যোগে এবং ওয়াটারএইড এর সহযোগিতায় দেশে চতুর্থবারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ বাংলাদেশ ২০১৮।

সহজে এবং স্বল্পমূল্যে সকলের জন্যে নিরাপদ পানি নিশ্চিত করার লক্ষ্যে স্কুল-কলেজগামী ১৫-২০ বয়সী শিক্ষার্থীদের নিয়ে এই উদ্ভাবনীমূলক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়ে থাকে। শিক্ষার্থীরা নিরাপদ পানি প্রান্তিক জনগোষ্ঠীর নিকট পৌছে দেয়ার জন্যে নানা ধরণের প্রজেক্ট প্রদর্শন করে থাকে।

হাউজ অফ ভলান্টিয়ার্স বাংলাদেশ এর স্বেচ্ছাসেবীরা ইতোমধ্যে ঢাকার নামীদামী ত্রিশের অধিক স্কুল-কলেজে এবং ঢাকার বাইরে খুলনার সাতটি এবং চট্টগ্রামের নয়টি স্কুলে শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগিতা সম্পর্কে তথ্য প্রদান এবং তাদের উৎসাহিত করতে ক্যাম্পেইন এর আয়োজন করেছে।

আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে ইতোমধ্যে একটি “মেন্টরিং সেশন” আয়োজিত হয়েছে এবং প্রতিযোগিতার নানা ধাপে শিক্ষার্থীদের সহযোগিতার লক্ষ্যে আরো “মেন্টরিং সেশন” আয়োজন করা হবে। আগামী ১০ মার্চ ২০১৮ পর্যন্ত শিক্ষার্থীরা প্রতিযোগিতার জন্যে নিবন্ধন করতে পারবে।

স্টকহোম ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট প্রতি বছর “বিশ্ব পানি সপ্তাহ” এর অন্যতম আয়োজন হিসেবে নানাদেশের শিক্ষার্থীদের নিয়ে স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ সুইডেনের স্টকহোমে আয়োজন করে থাকে। যার অন্যতম লক্ষ্য থাকে বিশ্বব্যাপী পানির সংকট দূরীকরণ এবং নিরাপদ পানি সহজলভ্য করার জন্যে শিক্ষার্থীদের মধ্যে সচেতনা তৈরী করা।

বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ প্রতিযোগিতার জাতীয় পর্যায়ের বিজয়ী দল স্টকহোমে মূল প্রতিযোগিতায় বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে থাকে। আন্তর্জাতিক পর্যায়ে বিজয়ীদল ১৫০০০ ডলার এবং বিজয়ীদলের স্কুল কিংবা কলেজ ৫০০০ ডলার প্রাইজমানি পেয়ে থাকে।

গতবছর মূলপর্বে বাংলাদেশ কে প্রতিনিধিত্বকারী মাস্টারমাইন্ড স্কুলের প্রতিযোগীদল প্রতিযোগিতায় দ্বিতীয়স্থান অধিকার করেছে। যা প্রতিযোগিতার অত্যন্ত সম্মানজনক এওয়ার্ড “ডিপ্লোমা অফ এক্সিলেন্সি” হিসেবে পরিচিত।

বাংলাদেশ স্টকহোম জুনিয়র ওয়াটার প্রাইজ প্রতিযোগিতায় দেশের যেকোন স্কুল-কলেজের ১৫-২০ বছর বয়সী শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। প্রতিযোগিতার নিবন্ধন প্রক্রিয়া এবং এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে www.sjwpbd.org এই ওয়েবসাইট থেকে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer