Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

স্কুলের জমি দখলমুক্ত করার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত: ০৪:১৭, ১৯ অক্টোবর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

স্কুলের জমি দখলমুক্ত করার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

ছবি : বহুমাত্রিক.কম

ঠাকুরগাঁও : ঠাকুরগাঁও সদর উপজেলা রায়পুর ইউনিয়নের ভাউলার হাট উচ্চ বিদ্যালয়ের ১১ টি দোকান ঘর দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন করেছে স্কুলের শিক্ষার্থীরা। বুধবার দুপুরে ঠাকুরগাঁও জেলা প্রশাসক চত্বরে মানববন্ধন করে ওই বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকেরা।

এ সময় বিদ্যালয়ের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী ও অভিভাবক ঘন্টা ব্যাপি মানববন্ধনে অংশগ্রহণ করেন। পরে জেলা প্রশাসক বরাবরে স্কুলের ১১টি দোকান দখলমুক্ত করার দাবিতে স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ১৯৯২ সালে ভাউলার উচ্চ বিদ্যালয়ের উন্নয়ন মূলক কার্যক্রম পরিচালনার জন্য ১১টি দোকানঘর নির্মাণ করে চুক্তির ভিত্তিতে স্থানীয় ব্যবসায়ীদের ভাড়া প্রদান করেন বিদ্যালয় কর্তৃপক্ষ।

চলতি বছরের গত ৩০ জুন দোকান ঘরের চুক্তি শেষ হলে নতুন করে চুক্তি নবায়নের জন্য দোকানদারদের নোটিশ প্রদান করে কর্তৃপক্ষ। কিন্তু স্থানীয় আওয়ামীলীগের প্রভাবশালী নেতা ও সাবেক চেয়ারম্যান রুহুল আমিন, ইউনিয়নের ভূমি কর্মকর্তা আবুল কালাম আজাদ ও একটি মহলের যোগসাজশে স্থানীয় দোকানদাররা চুক্তি নবায়ন না করে বিদ্যালয়ের দানকৃত দোকান বলে দাবি করেন।

আওয়ামী লীগের প্রভাবশালী নেতা ও সাবেক চেয়ারম্যান রুহুল আমিন বিদ্যালয়ের কয়েকটি দোকান ইতোমধ্যে নিজের দখলে নিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। বিদ্যালয় ম্যানেজিং কমিটি ও অভিভাবকরা ব্যবসায়ীদের দোকান ব্যবহার করায় বাধা প্রদান করেন। সদর সহকারী কমিশনার (ভূমি) গত ১৫ অক্টোবর বিদ্যালয়ের উক্ত দোকানগুলো বিদ্যালয়ের নয় বলে জানান এবং দোকানদারদের দোকান ব্যবহারের নির্দেশ প্রদান করেন। এতে ক্ষুব্ধ হয়ে ওঠেন বিদ্যালয় পরিচালনা কমিটি, শিক্ষার্থী ও অভিভাবকরা।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি হায়দার আলী অভিযোগ করে বলেন, আওয়ামীগের প্রভাবশালী নেতা, সাবেক চেয়ারম্যান রুহুল আমিন ও স্থানীয় তশিলদার আবুল কালাম আজাদের সহযোগিতায় উক্ত দোকানগুলো খাস খতিয়ানে নিয়ে যাওয়ার চক্রান্ত করতেছে। ১৯৯২ সাল থেকে বিদ্যালয় কর্তৃপক্ষ উক্ত দোকান ঘরের ভাড়ার টাকা দিয়ে বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে আসছে।

আওয়ামী লীগের নেতা ও সাবেক চেয়ারম্যান রুহুল আমিন জানান, বিদ্যালয়ের দোকানঘর বিষয়ে আমি কিছুই জানি না। বিদ্যালয়ের নির্মানকৃত দোকান আপনারে দখলে রয়েছে এমন প্রশ্ন করলে তিনি এড়িয়ে যান।

রায়পুর ইউনিয়ন ভূমি কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, বিদ্যালয়ের জমির কাগজপত্র যদি ঠিক থাকে তাহলে কেউ দখল করতে পারবে না। এ ঘটনায় তার যোগসাজসের অভিযোগ আছে জানতে চাইলে তিনি বলেন, আমাকে হেয় করার জন্য কিছু মানুষ এসব কথা বলছেন।

ভাউলার হাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, দীর্ঘদিন যাবত দোকান ঘর বিদ্যালয় কর্তৃপক্ষের কাগজে কলমে উল্লেখ্য রয়েছে। হঠাৎ একটি কুচক্রি মহল দানকৃত খাস জমি বলে দাবি করছেন।

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী কর্মকতা জানান, বিষয়টি আমি অবগত হয়েছি। শিগগির বিদ্যালয়ের জমি উদ্ধারে প্রশাসন কাজ করবে। স্কুলের দোকানঘর গুলো দখলমুক্ত করার জন্য ইতোমধ্যে মানববন্ধনসহ প্রতিবাদ সভা ও স্মারকলিপিও প্রদান করা হয়েছে জেলা প্রশাসক বরাবরে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer