Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘স্কাউট সদস্যদের সমাজের উপযুক্ত কর্মী হতে হবে’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৫, ৯ ডিসেম্বর ২০১৬

আপডেট: ২২:২৪, ৯ ডিসেম্বর ২০১৬

প্রিন্ট:

‘স্কাউট সদস্যদের সমাজের উপযুক্ত কর্মী হতে হবে’

ছবি-পিআইডি

ঢাকা : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ স্কাউট সদস্যদেরকে সমাজের উপযুক্ত কর্মী ও সমাজসেবক হিসেবে নিজেদের গড়ে তোলার আহবান জানিয়েছেন।

তিনি বলেন, শিক্ষার্থীদের চারিত্রিক ও মানবিক গুণাবলী প্রসারিত করার লক্ষ্যে সরকার চেষ্টা করছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে রোভার স্কাউট সংগঠনটি গড়ে তোলার।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট গ্রুপের দিনব্যাপী সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান ও চেষ্টার কথা জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আ আ ম স আরেফিন সিদ্দিক।
বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান, বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সাধারণ সম্পাদক প্রফেসর এ কিউ এম মাহবুব এবং স্কাউট গ্রুপের উপদেষ্টা কে এম মহসিন বক্তৃতা করেন।

স্কাউটিং শিশু-কিশোর যুবকদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য একটি আদর্শ আন্দোলন উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এ আন্দোলনের বিভিন্ন প্রোগ্রামে অংশগ্রহণের মাধ্যমে শিশু-কিশোর ও যুবকরা হয়ে উঠে দেশ ও সমাজ গঠনের গুরুত্বপূর্ণ অংশ। আর মানবিক মূল্যবোধসম্পন্ন পূর্ণাঙ্গ মানুষ হিসেবে তাদের গড়ে তুলতে রোভার স্কাউট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট গ্রুপের সুবর্ণজয়ন্তী উদযাপন উদ্বোধন করে নাহিদ বলেন, বাঙ্গালী জাতির হাজার বছরের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায় হচ্ছে আমাদের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ এবং এর মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। স্কাউটদের সেই আদর্শবোধে নিজেদের গড়ে তুলতে হবে।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বিজয়ের মাসের শুরুতেই বঙ্গবন্ধুসহ ৩০ লাখ শহীদের কথা স্মরণ করে বলেন- একটা দেশের জন্য জীবন দেয়ার চেয়ে শ্রেষ্ঠ মৃত্যু আর হতে পারে না। দেশের জন্য জীবন দেয়া যে সম্মানের ব্যাপার, তা শিখিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি মানুষকে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের জন্য উদ্ধুদ্ধ করেছেন। একারণেই দেশের জন্য, দেশের স্বাধীনতার জন্য মানুষ অকাতরে জীবন দিয়ে গেছেন।

রানা প্লাজার কথা উল্লেখ করে উপাচার্য বলেন, বাংলাদেশের বিভিন্ন সংকটময় পরিস্থিতিতে ও দুর্যোগ মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউটরা যেভাবে এগিয়ে এসেছে, দায়িত্ব পালন করেছে, তা অতুলনীয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোভার স্কাউট গ্রুপের শুরু থেকে এখন পর্যন্ত যারা বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে অবদান রেখেছেন, অনুষ্ঠানে তাদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়।

সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা, পতাকা উত্তোল ও বেলুন উড়ানোর মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। সুবর্ণজয়ন্তী উদ্যাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব, যুগ্ম-আহবায়ক মোহাম্মদ রফিকুল ইসলাম খানসহ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের বর্তমান ও প্রাক্তন সদস্য ও তাদের পরিবারবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer