Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সোমবার মুজিবনগর দিবস পালন করা হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৯, ১৫ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সোমবার মুজিবনগর দিবস পালন করা হবে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ঢাকা : আগামী ১৭ এপ্রিল, সোমবার মুজিবনগর দিবস পালন করা হবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় দিবসটি পালনে মেহেরপুরের মুজিবনগর ও রাজধানী ঢাকায় দিনব্যাপি নানা কর্মসূচি গ্রহণ করেছে।

স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার ১৯৭১ সালের এই দিনে মেহেরপুর জেলার বৈদ্যনাথতলার আম্রকাননে শপথ গ্রহণ করে। দিবসটি স্মরণে মন্ত্রণালয় এ কর্মসূচি গ্রহণ করেছে।

শনিবার রাজধানীর পরিবহন পুল ভবনে অবস্থিত মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি এ কথা বলেন। এ সময় মুক্তিযুদ্ধ বিষয়ক সচিব মো. মাহমুদ রেজা খানসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, আগামী সোমবার সূর্যোদয়ের সাথে সাথে মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্রে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু করা হবে।

দিবসটি স্মরণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দেবেন উল্লেখ করে তিনি বলেন, ওই দিন সকাল ৯টায় মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্রে পুস্পস্তবক অর্পণ এবং বীর মুক্তিযোদ্ধা, বিজিবি, পুলিশ, আনসার ও ভিডিপি, বিএনসিসি, স্কাউট ও স্কুলের শিক্ষার্থীগণ কুচকাওয়াজে অংশগ্রহণ ও গার্ড অব অনার প্রদর্শন করবে।

সকাল সাড়ে ১০টায় মুজিবনগর শেখ হাসিনা মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এতে সভাপতিত্ব করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, একই স্থানে বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে দেশবরেণ্য শিল্পীদের নানা পরিবেশনা থাকবে। এছাড়া রাতে সেখানে বিশেষ আতশবাজিরও ব্যবস্থা রাখা হয়েছে।

মন্ত্রী মোজাম্মেল হক বলেন, দিবসটির তাৎপর্য তুলে ধরে বিদেশে অবস্থিত বাংলাদেশি দূতাবাসসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় আলোচনা সভার আয়োজন করা হবে।

তিনি আরো বলেন, রাজধানী ঢাকা এবং মেহেরপুর ও মুজিবনগরের গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ বিশেষ আলোকসজ্জায় সজ্জিত করা হবে। সেই সাথে ঢাকার শিল্পকলা একাডেমিতে বিকেলে মুক্তিযুদ্ধভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer