Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

সোমবার থেকে ফ্রান্সের ক্যালের জাঙ্গল ক্যাম্প উচ্ছেদ শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:০১, ২২ অক্টোবর ২০১৬

আপডেট: ১২:৫১, ২২ অক্টোবর ২০১৬

প্রিন্ট:

সোমবার থেকে ফ্রান্সের ক্যালের জাঙ্গল ক্যাম্প উচ্ছেদ শুরু

ঢাকা : সোমবার থেকে ফ্রান্সের ক্যালে শহরের জাঙ্গল ক্যাম্প উচ্ছেদ শুরু করার ঘোষণা দিয়েছে ফরাসি কর্তৃপক্ষ।

ওই ক্যাম্পগুলোয় সাত হাজারের বেশি মানুষ মানবেতরভাবে রয়েছে এবং তাদের ফ্রান্সের অন্যত্র পুনর্বাসিত করা হবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

ব্রিটেনের সীমান্তবর্তী ফরাসি শহর ক্যালের এই শরণার্থী শিবিরটি জাঙ্গল ক্যাম্প নামে পরিচিত, যেখানে গত কয়েক বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা শরণার্থীরা বাস করছে, যাদের অনেকের প্রধান

উদ্দেশ্য সীমান্ত অতিক্রম করে ব্রিটেনে প্রবেশ করা। অনেকেই জোর করে বা গোপনে ট্রাকে করে ব্রিটেনে প্রবেশের চেষ্টা করে। এ কারণে এই ক্যাম্পটি নিয়ে ব্রিটেন এবং ফ্রান্সের সরকারের মধ্যে তিক্ততাও তৈরি হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, এই ক্যাম্পে ছোট ছোট কন্টেইনারের ঘরে অন্তত সাত হাজার মানুষ বসবাস করে। যদিও দাতব্য সংস্থাগুলো বলছে, এই ক্যাম্পে দশ হাজারের বেশি বাসিন্দা রয়েছে।কিন্তু সোমবার থেকে সবাইকে বাসে করে ফ্রান্সের অন্যত্র সরিয়ে নেয়া হবে। তারা সেখানে শরণার্থী হিসাবে আশ্রয়ের আবেদন করতে পারবেন।

তবে ক্যাম্পের বেশ কিছু শিশু শরণার্থীকে আশ্রয়ে দেবে ব্রিটেন। ফরাসি সরকার বলছে, ক্যাম্প উচ্ছেদের কার্যক্রমে কোন বাধা এলে তখন পুলিশ হস্তক্ষেপ করবে। এর আগে এ বছরের শুরুর দিকে এই ক্যাম্পের আরেকটি অংশ উচ্ছেদ করা হয়।

ক্যালের এই ক্যাম্পটিকে বর্ণনা করা হতো, শরণার্থী সমস্যা সামলাতে ইউরোপের ব্যর্থতার একটি উদাহরণ হিসাবে।

বিবিসি

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer