Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সেচ প্রকল্পের বৈদ্যুতিক মিটার চুরি অব্যাহত

মওদুদ আহম্মেদ, আক্কেলপুর প্রতিনিধি

প্রকাশিত: ০৩:১৩, ১৪ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সেচ প্রকল্পের বৈদ্যুতিক মিটার চুরি অব্যাহত

জয়পুরহাট : জয়পুরহাটের আক্কেলপুরে মাঠ থেকে কৃষকের সেচ প্রকল্পের বৈদ্যুতিক মিটার চুরি অব্যাহত রয়েছে। ফসল উৎপাদন নিয়ে শঙ্কিত কৃষকরা।

এলাকাবাসী সুত্রে জানা গেছে, চলতি মাস সহ সব সময় উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের আলাদীপুর, হরিসাড়া গ্রামের ফসলের মাঠ থেকে পর্যায়ক্রমে আলাদীপুর গ্রামের কাজল ও বিকাশ, হরিপুর গ্রামের বাবলু, ও নুরুজ্জামানের তত্বাবধানে পরিচালিত বরেন্দ্র ও সাধারণ সেচ প্রকল্পের গভীর এবং অগভীর নলুকুপের বিদ্যুৎ ব্যবহারের মিটার দুর্বৃত্তরা চুরি করে নিয়ে গেছে।

এক মাসের মাথায় ২য় বারের মতো গত শনিবার দিবাগত রাতে কৃষক নুরুজ্জামানের বৈদ্যুতিক মিটার খুলে নিয়ে যায় দুর্বৃত্তরা।

প্রতিটি বৈদ্যুতিক মিটার উদ্ধার হয় অর্থের বিনিময়ে। মিটার উদ্ধারে সহায়তা পাওয়া যায় এলাকার প্রভাব শালীদের। কৃষকদের এসব মিটার উদ্ধার করতে দুর্বৃত্তদের দেয়া নাম্বারে বিক্যাশের মাধ্যমে টাকা পাঠাতে হয়। টাকা পেলে দুর্বৃত্তরা জানিয়ে দেয় মিটার কোথায় রাখা আছে। সেখানে গেলে পাওয়া যায় মিটার ।

টাকা দিয়ে গত রোববার সকালে পোগীনাথপুর কাশিড়া রাস্তার লোচনপাড়া মৌজায় মাটির নীচ থেকে দ’ুদিন আগে পাওয়া বাবলু-র মিটারের স্থান থেকে মঙ্গলবার দিবাগত রাতে পাওয়া যায় নুরুজ্জামানের বৈদ্যুতিক মিটার। এ ব্যাপারে কৃষক নুরুজ্জামান এর সাথে কথা বললে তিনি সহ অনেক কৃষক মিটার নিয়ে যাবার ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

ওই দু’টি ইউনিয়ন থেকে সেচ প্রকল্প থেকে দুর্বৃত্তরা বৈদ্যুতিক মিটার নিয়ে যাবার ফলে কৃষকদের মধ্যে আতঙ্ক ও ফসল উৎপাদন নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন। কৃষকরা সংশ্লিষ্টদের হস্তক্ষেপ কামনা করেছেন।
এ ব্যাপারে গোপীনাথপুর ইউনিয়নের চেয়ারম্যান আবু সাঈদ জোয়ারদার এর সাথে যোগাযোগ করলে তিনি বলেন, সেচ প্রকল্পের বৈদ্যুতিক মিটার অহরহ দুর্বৃত্তরা চুরি করে নিয়ে যাচ্ছে। এর সঙ্গে জড়িতদের আটক করার জন্য জোড় চেষ্টা এবং কৃষকদের সজাগ থাকার জন্য বলা হচ্ছে।

এ ব্যাপারে পার্শ্ববর্তী রায়কালী ইউনিয়নের চেয়ারম্যান শাহিনুর ইসলাম হামিদ জানান, তার ইউনিয়নেও কৃষকের সেচ প্রকল্পের বৈদ্যুতিক মিটার নিয়ে যাওয়া হচ্ছে। এবং এক শ্রেণির লোকজনের সহায়তায় দৃর্বৃত্তদের টাকা প্রদান করলে সে সব মিটার ফেরৎ যায়। সে বিষয়টি তিনি নিশ্চিত করেন।

জয়পুরহাট পল্লি বিদ্যুৎ সমিতির আক্কেলপুর জোনাল জেনারেল ম্যানেজার মোঃ ইয়াকুব আলী জানান, চুরি যাওয়া মিটার গুলোর দাম থ্রিফেইজ হলে ২৫ হাজার টাকা ও সিঙ্গেল ফেইজ হলে ১৪ শত টাকা। সম্প্রতি রাতের বেলায় দুর্বৃত্তরা দলবব্ধ হয়ে বিদ্যুৎ সংযোগের মিটার খুলে নিয়ে যাবার বিষয়টি তিনিও জেনেছেন। এভাবে দুর্বৃত্তরা মিটার খুলে নিয়ে গেলে ফসল উৎপাদন ব্যহত হবে।

এ বিষয়ে আক্কেলপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুল ইসলাম এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, মিটার চুরির পর পণ হিসেবে দুর্বৃত্তদের টাকা নেয়ার বিষয়ে আমার কাছে কেহ অভিযোগ নিয়ে আসেন নাই। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer