Bahumatrik Logo
২৩ অগ্রাহায়ণ ১৪২৩, বুধবার ০৭ ডিসেম্বর ২০১৬, ৪:৩৩ অপরাহ্ণ

সূর্যের মতোই উজ্জ্বল রবীন্দ্র ও নজরুল প্রতিভা


২৯ মে ২০১৬ রবিবার, ০৩:১৮  পিএম

চাপাইনবাবগঞ্জ সংবাদদাতা

বহুমাত্রিক.কম


সূর্যের মতোই উজ্জ্বল রবীন্দ্র ও নজরুল প্রতিভা
ছবি-সংগৃহীত

চাপাইনবাবগঞ্জ : কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫তম ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭ তম জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের (ইবিএইউবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আব্দুল মান্নান আকন্দ বলেছেন, সূর্যের মতোই উজ্জ্বল রবীন্দ্র ও নজরুল প্রতিভা। বাংলা সাহিত্যেও রবীন্দ্র-নজরুল একে অপরের পরিপূরক।

শনিবার ইবিএইউবি’র আয়োজনে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব মিলনায়তনে এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক কবি চৌধুরী জুলফিকার মতিন ।

এতে বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নবাবগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগগের অধ্যাপক ড. মাযহারুল ইসলাম তরু। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আব্দুল মান্নান আকন্দ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক চৌধুরী জুলফিকার মতিন বলেন, বাঙালির নিজস্ব জাতিসত্তা বিকাশের ক্ষেত্রে এই দুই প্রবাদ পুরুষ ছিলেন শক্তির প্রধান উৎস। যখন বিশ্ব মানবতা বিপর্যস্ত তখন এই অমঙ্গলের ঘোর অমানিশা দূর করে শুভবুদ্ধিকে ফিরিয়ে আনার জন্য মানবিকতার দীক্ষাটা রবীন্দ্র-নজরুল থেকেই নিতে হবে।

বিশেষ আলোচকের বক্তব্যে অধ্যাপক মাযহারুল ইসলাম তরু বলেন, রবীন্দ্রনাথ ও নজরুল ইসলাম দুজনই ছিলেন প্রগতিশীলতার ও মানবতার কবি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আব্দুল মান্নান আকন্দ বলেন, রবীন্দ্রনাথ ও নজরুল ইসলাম দুইজনেরই প্রতিভা ছিল সূর্যের মতো উজ্ব্বল। বাংলা সাহিত্যাকাশে তাদের সৃষ্টিকর্ম অনন্য ভাস্বর। রবীন্দ্র-নজরুল সত্য, সুন্দর ও কল্যাণের জন্য কাজ করেছেন। রবীন্দ্র-নজরুল বাংলা সাহিত্যে একে অপরের পরিপূরক।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাণিজ্য অনুষদের অধ্যাপক গোলাম কিবরিয়া, অধ্যাপক সিরাজুল ইসলাম প্রমুখ।
আলোচনা সভা শেষে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উপলক্ষে “রবীন্দ্র সাহিত্যে স্বদেশ ভাবনা” শীর্ষক রচনা প্রতিযোগিতায় অংশগ্রহনকারী ও বিজয়ীদের মাঝে সনদ ও পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও মহানন্দা সাংস্কৃতিক পরিষদের শিল্পী বৃন্দের অংশগ্রহণে গান, কবিতা, নাটিকাসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।