Bahumatrik Logo
২৬ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ১০ ডিসেম্বর ২০১৬, ৮:৩৬ অপরাহ্ণ

সুবীর চৌধুরী শিল্পচর্চা বৃত্তি পেলেন ঈশিতা মিত্র ও আবীর সোম


১৬ অক্টোবর ২০১৫ শুক্রবার, ১০:৪৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


সুবীর চৌধুরী শিল্পচর্চা বৃত্তি পেলেন ঈশিতা মিত্র ও আবীর সোম
ছবি-বেঙ্গল ফাউন্ডেশন

ঢাকা: বেঙ্গল ফাউন্ডেশন প্রবর্তিত সুবীর চৌধুরী শিল্পচর্চা বৃত্তি (Subir Choudhury Practice Grant) লাভ করেছেন উদীয়মান শিল্পী ঈশিতা মিত্র তন্বী এবং শিল্পী আবীর সোম।

প্রাথমিক যাচাই-বাছাইয়ের পর চূড়ান্তভাবে নির্বাচিত ১০ জন তরুণ শিল্পীর মধ্য থেকে সাক্ষাৎকার গ্রহণ শেষে এই দুই শিল্পীর নাম ঘোষণা করা হয়।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে বৃত্তিপ্রাপ্ত দুই শিল্পীর নাম ঘোষণা করেন দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম।

এসময় তিনি প্রত্যেক শিল্পীর হাতে বৃত্তির দুই লাখ টাকার চেক তুলে দেন। এসময় মঞ্চে উপস্থিত ছিলেন বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

Bengalঅনুষ্ঠানে সুবীর চৌধুরী শিল্পচর্চা বৃত্তির জন্য চুড়ান্ত মনোনয়ন প্রদানের লক্ষ্যে গঠিত উপদেষ্টা পরিষদের পক্ষে শিল্পী দিলারা বেগম জলি বক্তব্য রাখেন। উপদেষ্টা পরিষদের বাকী দুই সদস্য ছিলেন শিল্পী সৈয়দ জাহাঙ্গীর এবং শিল্পী মাহবুব জামাল শামীম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। বৃত্তিপ্রাপ্ত শিল্পী ঈশিতা মিত্র তন্বী এবং শিল্পী আবীর সোম তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করেন। অনুষ্ঠানে সুবীর চৌধুরী শিল্পচর্চা বৃত্তি ২০১৫/১৬ -এর উপর নির্মিত একটি সংক্ষিপ্ত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

Bengalঅনুষ্ঠানে সুবীর চৌধুরী শিল্পচর্চাবৃত্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত দশজন তরুণ শিল্পীকে ‘স্বীকৃতি সনদ’ প্রদান করা হয়।
 
লুভা নাহিদ চৌধুরী বৃত্তির প্রেক্ষাপট ব্যাখ্যা করেন। উপদেষ্টা পরিষদের সদস্য দিলারা বেগম জলি বলেন, আমরা ঢাকার বাইরে কাজ করি, তাই এই সময় যাঁরা কাজ করছেন তাঁদের কাজের সঙ্গে পরিচিত হওয়ার বিশেষ সুযোগ হয় না। এবারের এই নির্বাচন প্রক্রিয়ার মধ্য দিয়ে বহু তরুণ শিল্পীর কাজ খুব কাছ থেকে দেখার ও বোঝার সুযোগ হলো। আমি এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থেকে সমৃদ্ধ হয়েছি।
 
বৃত্তিপ্রাপ্ত শিল্পী ঈশিতা মিত্র তন্বী বলেন, আমি অভিভুত। ভাবতেই পারেননি এই বৃত্তি পাবো। উৎসাহ ও অনুপ্রেরণার অভাবে ভেবেছিলাম কাজ বন্ধ করে দেব। তবে এই বৃত্তি পেয়ে মনে হচ্ছে কাজ চালিয়ে যাওয়া সম্ভব হবে। নতুন উদ্যমে এবার কাজে ঝাঁপিয়ে পড়বো।
 
বৃত্তিপ্রাপ্ত আরেক শিল্পী আবীর সোম বলেন, এ সাফল্যের জন্য পরিবারের কাছে ঋণী।তিনি ঘোষণা দেন যে তাঁর বন্ধু রফিকুল ইসলাম শুভর কাছ থেকে কাজ শিখেছিলাম, কাজের অনুপ্রেরণা পেয়েছিলাম। তাদের কাছে সবিশেষ কৃতজ্ঞ। চেষ্টা করবো মনযোগ দিয়ে কাজ করার।

এই বৃত্তির জন্য জমা পড়া কাজ থেকে বেঙ্গলের নিয়মিত আর্ট গ্রান্টের জন্য মুনেম ওয়াসিফকে নির্বাচিত করে বেঙ্গল ফাউন্ডেশন।

প্রধান অতিথির বক্তব্যে দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম বলেন, শিল্পীদের কাজের মধ্যে দেশ, মানুষ ও সমাজ পরিবর্তনের কথা ভাবতে হবে। একা ভালো থাকলে হবে না দেশকে নিয়ে ভালো থাকতে হবে। নিজেকে প্রকাশ করার এক অনন্য ক্ষমতা শিল্পীদের রয়েছে। সেটাকে কাজে লাগিয়ে মনুষ্যত্বের কথা বলতে হবে। যাঁরা শিল্পের বাইরে আছেন, তাঁদের চেষ্টা করা উচিত নিজ নিজ অবস্থান থেকে ভেতরের শিল্পীসত্ত্বাকে জাগরুক করা, তাকে অন্বেষণ করা।

Bengalউল্লেখ্য, বাংলাদেশে বসবাসকারী ৩৫ বছরের কম বয়সী প্রতিশ্রুতিশীল, সক্রিয় ও উদীয়মান শিল্পীরা এই বৃত্তির জন্য আবেদন করেন। বৃত্তি লাভ করে শিল্পী যে শিল্পকর্ম তৈরি করবেন তা আগামী ফেব্রুয়ারি ২০১৬ -এ প্রদর্শন করা হবে। এই আহ্বানে সাড়া দিয়ে মোট আবেদনপত্রের ৬৫% ওয়েবসাইটের মাধ্যমে, ১৮% ই-মেইলের মাধমে এবং ১৭% সরাসরি জমা পড়ে। আবেদনকারীদের মধ্যে ৮০% পুরুষ এবং ২০% নারী শিল্পী। মোট আবেদনপত্রের ৭৬% ঢাকা থেকে, ১০% চট্টগ্রাম থেকে, ৫% সিলেট থেকে, ৪% খুলনা থেকে এবং ৫% রাজশাহী থেকে জমা পড়ে।

চূড়ান্তভাবে নির্বাচিত হয়ে সনদ পাওয়া শিল্পীরা হচ্ছেন-আফসানা শারমিন, বিশ্বজিৎ গোস্বামী, মো. পারভেজ হাসান, মুহাম্মদ রফিকুল ইসলাম শুভ, পালাশ ভট্টাচার্য্য, সনদ কুমার বিশ্বাস ও শিমুল সাহা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।