Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সু চিকে রাখাইন রাজ্য পরিদর্শনের আহ্বান জাতিসংঘের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১৩, ৯ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সু চিকে রাখাইন রাজ্য পরিদর্শনের আহ্বান জাতিসংঘের

ঢাকা : মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে রাখাইন রাজ্যে গিয়ে সংকটপূর্ণ পরিস্থিতি দেখার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

দেশটির সেনাবাহিনী ওই রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর বর্বর নির্যাতন চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

বার্তা সংস্থা এএফপি জানায়, মিয়ানমার-বিষয়ক জাতিসংঘের বিশেষ উপদেষ্টা বিজয় নামবিয়ার গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে শান্তিতে নোবেলজয়ী সু চির প্রতি এ আহ্বান জানান।

রাখাইনে সেনা ও পুলিশের রোহিঙ্গাবিরোধী অভিযান বন্ধে কার্যত কোনো পদক্ষেপ না নেয়ায় আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক সমালোচিত হচ্ছেন সু চি।

রাখাইনে রোহিঙ্গারা ব্যাপক হারে হত্যা, ধর্ষণ ও নির্যাতনের শিকার হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

তাদের ঘরবাড়ি ও দোকানপাটে হামলা চালানো হচ্ছে। আগুন দেয়া হচ্ছে। দমন-পীড়নের মুখে ২০ হাজারেরও বেশি রোহিঙ্গা পার্শ্ববর্তী দেশ বাংলাদেশে আশ্রয় নিয়েছে। অনুপ্রবেশের লক্ষ্যে অনেকে সীমান্তে জড়ো হয়েছেন। তবে রোহিঙ্গাদের ওপর দমন-পীড়ন চালানোর অভিযোগ অস্বীকার করছে মিয়ানমার সরকার।

গত ৯ অক্টোবর মিয়ানমারের কয়েকটি পুলিশ ফাঁড়িতে ভয়াবহ হামলায় পুলিশের নয়জন সদস্য নিহত হওয়ার পর রোহিঙ্গা-অধ্যুষিত জেলাগুলোতে দেশটির সেনা-পুলিশের সহিংস অভিযান শুরু করেছে।

রোহিঙ্গাদের ওপর ‘গণহত্যা’ চালানোর অভিযোগ এনেছে মালয়েশিয়া। এই ‘গণহত্যা’ বন্ধ করতে দেশটির নেত্রী সু চির প্রতি সম্প্রতি আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

তীব্র সমালোচনার মুখে সু চি দাবি করেন, রাখাইনের পরিস্থিতি ইতিমধ্যেই তার সরকার নিয়ন্ত্রণে এনেছে। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে নেতিবাচক কথা না বলে শান্তি ও স্থিতিশীলতার লক্ষ্যে সহযোগিতার অনুরোধ জানান তিনি।

রাখাইনের পরিস্থিতিতে সু চির হস্তক্ষেপ চেয়ে মিয়ানমার-বিষয়ক জাতিসংঘের বিশেষ উপদেষ্টা বিজয় নামবিয়ার বলেন, স্থানীয় জনগণের নিরাপত্তায় প্রতিরক্ষামূলক ব্যবস্থা না নিয়ে অভিযানে যাওয়ায় স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে হতাশার সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, ‘আমি সু চিকে রাখাইনের মংডু ও বুথিডং পরিদর্শনের অনুরোধ করছি। সেখানকার বেসামরিক লোকজনকে তাদের সুরক্ষার বিষয়ে আশ্বস্ত করতে বলেছি।’

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer