Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সীমান্তে টিলা কেঁটে তৈরি হচ্ছে মৃত্যুপুরী : উজার হচ্ছে বনভুমি

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৪, ৮ মার্চ ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সীমান্তে টিলা কেঁটে তৈরি হচ্ছে মৃত্যুপুরী : উজার হচ্ছে বনভুমি

সিলেট : সিলেটের সুনামগঞ্জ সীমান্তে একটি প্রভাবশালী মহল টিলা খেঁকো চক্র’র সদস্যরা সংঘবদ্ধভাবে অবাধে টিলা কেঁটে অবৈধভাবে মৃত্যুপুরী নামক কোয়ারী খনন করে বালি পাথর লুটে নিয়ে যাচ্ছে।

উজার হচ্ছে বনভুমি। সীমান্তের ১৫০ গজের ভেতর এমন হরিলুট চললেও স্থানীয় প্রশাসন নীরব ভুমিকা পালন করছে।

স্থানীয় এলাকাবাসী অভিযোগ করে বলেন, সুনামগঞ্জ জেলার দোয়ারা বাজারের বাংলাবাজার ইউনিয়নের ভারত বাংলাদেশ সীমান্তবর্তী মেইন পিলার ১৫০ গজের ভেতরে বাশঁতলা নামক স্থানে সরকারি খাঁস খতিয়ানের প্রায় কয়েক’শ একর খাস ভুমি ও টিলা জুড়ে বনভুমি ও গাছপালা কেটে গত কয়েক বছর ধরে স্থানীয় একটি প্রভাবশালী মহল শতাধিক মৃত্যুপুরী নামক অবৈধ কোয়ারী খনন করেছে।

এসব কোয়ারিতে প্রতিনিয়ত হ্যান্ডট্রলি ও লরি বোঝাই করে লাখ লাখ টাকার বালি পাথর লুটে নেয়া হচ্ছে। ওই চক্র হতদরিদ্র শ্রমিকদের মৃত্যুর মুখে টেলে দিয়ে বালি পাথর লুটের টাকায় লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে গেলেও পরিবেশ বিপর্যয়ের বিষয়টি নজরে আসেনি কারো। সীমান্তঘেরা বীর শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতি বিজরিত একটি স্মৃতিসৌধের মাঠ ও এর আশে পাশে ছড়িয়ে রাখা হয়েছে বালি পাথরের স্তুপ।

এ চক্র বালি পাথর লুটের সুবিধার্থে কয়েক’শ একরের ভুমিতে থাকা বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ ও ঔষধি গাছ কেটে নিয়ে বিক্রি করে দিয়েছে।

বাংলাবাজার হকনগর পানি উন্নয়ন বোর্ডের সভাপতি মো. আবদুল আহাদ জানান, একজন জনপ্রতিনিধির নেতৃত্বে ঐ চক্রটি দীর্ঘদিন ধরে সরকারের খাস ভুমি ও টিলা কেঁটে কোয়ারী খনন করে অবাধে বালি পাথর লুট করে নিয়ে যাচ্ছে।

স্থানীয় পল্লী চিকিৎসক আলী আমজদ জানান, এই সীমান্ত ঘেরা মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত অঞ্চলটুকুকে পর্যটন এলাকা ঘোষণা করার কথা ছিল। যদিও তা এখনো হয়ে উঠেনি।

অভিযোগ প্রসঙ্গে বাংলাবাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জসিম উদ্দিন বলেন, বালি পাথর লুটকারী চক্রের সাথে আমার কোন ধরণের সংশ্লিষ্টতা নেই। সুনামগঞ্জ-২৮ বর্ডারগার্ড ব্যাটালিয়নের বাংলাবাজার বিওপির হাবিলদার কবীর জানান, ‘বিওিপির সামনে দিয়ে ট্রলি-লরি বোঝাই করে বালি পাথর নিয়ে যাবার বিষয়টি আমার জানা নেই।’

দোয়ারাবাজার উপজেলা নির্বাহী অফিসার তারেক মোহাম্মদ জাকারিয়া বলেন, টিলা ও খাঁসভুমি থেকে বালি পাথর লুটের বিষয়টি তিনি জানতে পেরেছেন। ওখানে সার্ভেয়ার পাঠানো হয়েছে এবং মাপঝোঁকও করা হয়েছে। বালি পাথর লুটের সাথে যারা জড়িত রয়েছে তাদের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer