Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সিলেট হয়ে ত্রিপুরায় পৌঁছাল ভারতের তেলবাহী ৯ ট্যাংকার

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৫৭, ২৯ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সিলেট হয়ে ত্রিপুরায় পৌঁছাল ভারতের তেলবাহী ৯ ট্যাংকার

মৌলভীবাজার : মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চাতলাপুর চেকপোষ্ট দিয়ে ভারতীয় জ্বালানিবাহী ৩য় চালানে ভারতীয় ৯টি ট্যাংকার জ্বালানি তেল ত্রিপুরার কৈলাসহরে প্রবেশ করেছে।

বুধবার বেলা সোয়া একটায় যাত্রা করে সিলেটের তামাবিল চেকপোষ্ট থেকে ১৪০ কিলোমিটার সড়ক অতিক্রম করে রাত সাড়ে ৭ টায় মৌলভীবাজারের চাতলাপুর চেকপোষ্টে ভারতীয় ট্রানিজের ৯টি ট্যাংকার জ্বালানি তেল পৌছে। ইমিগ্রেশন ও শুল্ক বিভাগের আনুষ্ঠানিকতা শেষে রাত সাড়ে আটটায় ভারতীয় গ্যাসের ট্যাংকারগুলো একে একে ত্রিপুরার মনু চেকপোষ্ট দিয়ে কৈলাসহর প্রবেশ করে।

ভারতের মেঘালয় রাজ্যের ডাউকি চেকপোষ্ট দিয়ে বুধবার বেলা ১১টায় বাংলাদেশের তামাবিল চেকপোষ্টে ট্রানজিটের জ্বালানি তেলের ট্যাংকারগুলো বাংলাদেশে প্রবেশ করে। এক ঘন্টার আনুষ্ঠানিকতা শেষে কঠোর পুলিশি নিরাপত্তায় জ্বালানি তেলের ৯টি ট্যাঙ্কার তামাবিল থেকে সিলেট-মৌলভীবাজার হয়ে সন্ধ্যা সাড়ে ছয়টায় কমলগঞ্জের শমশেরনগর অতিক্রম করে।

চাতলাপুর স্থল শুল্ক স্টেশন কর্মকর্তা (সুপারেনটেনডেন্ট) অভিনাশ চন্দ্র রায় বলেন, গত ১০ সেপ্টেম্বর ট্রানজিটে একই পথে প্রথম চালানে ভারতীয় ৯টি জ্বালানি তেলের ও ১টি এলপি গ্যাসের ট্যাংকার ত্রিপুরার কৈলাসহর গেছে। ত্রিপুরা রাজ্য সরকারের শিল্প ও বাণিজ্য মন্ত্রী তপন চক্রবর্তী সে রাতে আনুষ্ঠানিকভাবে প্রথম চালান গ্রহন করেন। ২৪ সেপ্টেম্বর রাতে ট্রানজিটের দ্বিতীয় চালানে ১০ ট্যাংকার এলপি গ্যাস ত্রিপরা গেছে। বুধবার (২৮ সেপ্টেম্বর) তৃতীয় চালানে ৯ ট্যাংকারে ১ লক্ষ ১৬ হাজার লিটার ডিজেল ত্রিপুরার কৈলাসহর পৌছে।

চাতলাপুর স্থল শুল্ক স্টেশন কর্মকর্তা আরও বলেন, ত্রিপুরায় জ্বালানি তেল ও গ্যাসের তীব্র সংকটের কারণে বাংলাদেশ সরকার ভারতের অনুরোধে মানবিক কারণে সাময়িকভাবে এই সড়কটি ট্রানজিট হিসাবে সেপ্টেম্বর মাসে ব্যবহারের সুযোগ দিয়েছেন।

ভারতীয় শুল্ক বিভাগ সূত্রে জানা গেছে, এক মাসে ১৬০টি ট্যাংকার জ্বালানি তেল ও এলপি গ্যাস ত্রিপুরায় যাবার কথা ছিল। তবে মাত্র ৩০ ট্যাংকার ত্রিপুরায় প্রবেশ করেছে। নতুন করে সরকার ট্রানজিটের সময় বাড়ালে হয়তো পরবর্তীতে বাকী জ্বালানি তেল ও গ্যাসের ট্যাংকার যেতে পারবে।

বাংলাদেশের চাতলাপুর ও ত্রিপুরার মনু চেকপোষ্ট এলাকায় বুধবার রাত আটটায় আলাপকালে কৈলাসহরের চেম্বার অব কমার্সের সভাপতি মঞ্জু গোপাল দাস বলেন, সড়ক সমস্যার কারণে ত্রিপুরায় জ্বালানি তেল ও গ্যাসের তীব্র সংকট দেখা দিয়েছিল। বাংলাদেশ সরকার ট্রানজিট ব্যবহারের সুবিধা দিয়ে ত্রিপুরার জ্বালানি সংকট নিরসনে সহায়তা করেছেন। ট্রানজিটের সময়সীমা ৩০ সেপ্টেম্বর শেষ হচ্ছে এ প্রসঙ্গে ত্রিপুরার এই ব্যবসায়ী বলেন, ভারতের পক্ষে ট্রানজিটের মেয়াদ বাড়ানোর জন্য বাংলাদেশ সরকারের কাছে আবেদন করা হবে।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer