Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

সাড়া জাগিয়ে শেষ হল পারফরম্যান্স আর্ট সপ্তাহ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫৮, ৩০ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সাড়া জাগিয়ে শেষ হল পারফরম্যান্স আর্ট সপ্তাহ

ছবি: বেঙ্গল ফাউন্ডেশন

ঢাকা : বেঙ্গল ফাউন্ডেশন এর ভিস্যুয়াল আর্ট বিভাগ আয়োজিত পারফরম্যান্স আর্ট সপ্তাহের শেষ দিনে বেঙ্গল গ্যালারি অফ ফাইন আর্টসে ৫ জন শিল্পী পরিবেশনা করেন।

৪ দিনব্যাপি এই অায়োজনে বিভিন্ন স্পর্শকাতর এবং নানা বিতর্কিত বিষয় নিয়ে পারফরম্যান্স দেখিয়েছেন ২০ জন শিল্পী।

শেষ দিনের শিল্পীরা হলেনঃ ইমরান সোহেল, আফসানা শারমীন ঝুম্পা, ফারাহ নাজ মুন, সঞ্জয় চক্রবর্তী এবং অসীম হালদার সাগর। বেঙ্গল গ্যালারি অফ ফাইন আর্টস গ্যালারি এখন নির্মাণাধীন অবস্থায় আছে এবং ইট-বালি-সিমেন্টের স্তুপ, ভাঙ্গা দেয়াল দেয়াল ইত্যাদি পারফরম্যান্স গুলোকে ভিন্ন মাত্রা দিয়েছে।

ইমরান সোহেল তার “ ঘোষিত এবং অঘোষিত” পারফরম্যান্সে রাস্তার ক্যানভাসার, যারা সস্তা ওষুধ-মলম ইত্যাদি বিক্রি করে তাদেরকে দর্শকদের সামনে উপস্থাপন করে। তারা জীবিকা নির্বাহ করার জন্য রাস্তায় যা করে শিল্পী সেটাকে একধরনের শিল্প হিসেবে প্রদর্শন করেন। পরে শিল্পী নিজের শরীরে ইট বেঁধে ভেন্যুর আশপাশের রাস্তায় হাঁটেন ।

আফসানা শারমীন ঝুম্পা নারিবাদী চিন্তা ও চর্চার প্রতিফলন ঘটিয়েছেন তার পারফরম্যান্স “ অ্যান্ড দ্য ফেমিনিন “ এর মাধ্যমে যেখানে তিনি উপস্থিত দর্শকদের সাথেও ভাব আদান প্রদান করেন।

ফারাহ নাজ মুনের “ফেনোমেনা” শীর্ষক পারফরম্যান্স আমাদের সমাজে যে ভীতিকর হারে শিশু নির্যাতন বাড়ছে সে বিষয়টি তুলে ধরেন এবং তিনি প্রতীকী ভাবে শিশুদের খেলনা ব্যাবহার করেন।

শিল্পী সঞ্জয় চক্রবর্তী তার “ব্লাড, নেশন অ্যান্ড এ স্পিচ “ পারফরম্যান্সে নিজের শরীরে সিরিঞ্জ ফুটিয়ে রক্ত বের করে বলতে চেয়েছেন, রক্তের রং সবার শরীরে একই, অথচ জাতি হিসেবে আমরা সবাই এক পরিচয়ে পরিচিত না। ধর্ম, বর্ণ, সামাজিক অবস্থান ইত্যাদি নানা কিছুর দ্বারা আমাদের পরিচয় বিবক্ত হয়ে গেছে।

অনুষ্ঠানের শেষ পরিবেশনা করেন অসীম হালদার সাগর যিনি “রিমেম্বার টু ফরগেট” পারফরম্যান্সের মাধ্যমে স্মৃতি নিয়ে আমাদের মস্তিস্কের যে দ্বিধাবিভক্তি তা প্রতীকী ভাবে দেখান দেয়ালের ইট ভেঙ্গে।

পারফরম্যান্স আর্ট সপ্তাহের শেষে ২০ জন শিল্পীর কাজ নিয়ে প্রায় দুই মাসব্যাপি প্রদর্শনী শুরু হবে ৬ জানুয়ারী, ২০১৭ । শিক্ষাবিদ সৈয়দ মঞ্জুরুল ইসলাম এবং শিল্প সমালোচক আবুল মনসুর যৌথ ভাবে “এফিমেরালঃপেরেনিয়াল” শীর্ষক এই প্রদর্শনী উদ্বোধন করবেন ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কট-এ ।

প্রদর্শনীটি বেঙ্গল ফাউন্ডেশন এর ভিস্যুয়াল আর্ট বিভাগের একটি নিরীক্ষামূলক আয়োজন যেখানে পারফরম্যান্স আর্টের মত একটি জটিল শিল্প মাধ্যমকে কিভাবে সংরক্ষন ও অর্থপূর্ণ ভাবে প্রদর্শন করা যায় সে বিষয় নিয়ে আলোচনা এবং পর্যালোচনা করা হবে। প্রদর্শনী চলবে ২৫শে ফেব্রুয়ারি, ২০১৭ পর্যন্ত একইসাথে দুইটি ভেন্যুতে- জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ এবং ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কট ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer