Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সামাজিক উন্নয়নে প্রবীণদের অভিজ্ঞতা কাজে লাগানোর তাগিদ

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ০২:৩৫, ২৭ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সামাজিক উন্নয়নে প্রবীণদের অভিজ্ঞতা কাজে লাগানোর তাগিদ

ছবি: বহুমাত্রিক.কম

দিনাজপুর : দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ অবলেন্দু বিশ্বাস বলেছেন, বর্তমানে বাংলাদেশে মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়ে নারী প্রায় ৭২ বছর এবং পুরুষের ৭০ বছর দাঁড়িয়েছে। এ থেকে বোঝা যায় দেশে সিনিয়র সিটিজেনের হার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে মোট জনসংখ্যার শতকরা ৭.০ ভাগ প্রবীণ।

তিনি বলেন, ২০৩০ সালে ১১.৫ ভাগ এবং ২০৫০ সালে ২১.৫ ভাগে গিয়ে দাঁড়াবে। ফলে প্রবীণরা নানা সমস্যার সম্মুখিন হচ্ছে এবং ক্রমাগত ভয়াবহ রূপ ধারণ করছে। প্রবীণ জনগোষ্ঠীর আর্থ সামাজিক সুরক্ষা ও সার্বিক কল্যাণে সরকার জাতীয় প্রবীণ নীতি-২০১৩ অনুমোদন করেছেন। প্রবীণদের সামাজিক অনুষ্ঠানে সম্পৃক্ত করা ও তাদের মতামত অভিজ্ঞতা কাজে লাগাতে পারলে দেশ এবং জাতির উন্নয়ন সম্ভব।

“প্রবীণের জন্য চাই প্রত্যাশিত জীবন” এই শ্লোগানকে সামনে রেখে প্রবীন অধিকার সুরক্ষায় সাংস্কৃতিক প্রচারাভিযান প্রকল্পের আওতায় দিনাজপুর শিল্পকলা একাডেমী মিলনায়তনে বহুব্রীহি সংস্থা ও জেলা ওয়ার্কিং কমিটির যৌথ আয়োজনে অনুষ্ঠিত সভায় এসব কথা বলেন তিনি।

হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কারিগরি সহায়তায় এবং ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে ৩ দিন ব্যাপি প্রবীণ সাংস্কৃতিক উৎসের সমাপনী অনুষ্ঠানে প্রবীণ অধিকার সুরক্ষায় সাংস্কৃতিক প্রচারাভিযান জেলা ওয়ার্কিং কমিটির সভাপতি মোঃ সফিকুল ইসলামের সভাপতিত্ব করেন।

এতে স্বাগত বক্তব্য রাখেন, বহুব্রীহি সংস্থার নির্বাহী পরিচালক মোঃ জাকির হোসেন। বিশেষ অতিথি হিসেবে সমাজসেবা অধিদপ্তর দিনাজপুর এর উপ পরিচালক স্টিফেন মুর্মু, নবরূপীর সাধারণ সম্পাদক মোঃ শাহজাহান শাহ্, বিশিষ্ট লেখিকা, সমাজকর্মী ও উত্তর বাংলা পত্রিকার নির্বাহী সম্পাদক জিনাত রহমান।

সঞ্চালনা করেন বহুব্রীহি সংস্থার জেলা সমন্বয়কারী মোঃ আখিদুজ্জামান।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer