Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

‘সাত খুনের মামলার রায়ে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৭, ১৬ জানুয়ারি ২০১৭

আপডেট: ২০:২৫, ১৬ জানুয়ারি ২০১৭

প্রিন্ট:

‘সাত খুনের মামলার রায়ে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে’

ছবি-পিআইডি

ঢাকা : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, অপরাধ যেই করুক, তাকে বিচারের আওতায় এনে তার সুষ্ঠু বিচার নিশ্চিত করাই রাষ্ট্রের দায়িত্ব।

তিনি বলেন, নারায়ণগঞ্জের চাঞ্চল্যকর সাত খুনের মামলায় রাষ্ট্র সে দায়িত্বই পালন করেছে এবং এর মাধ্যমে দেশে আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে।

সাত খুনের মামলার রায়ের প্রতিক্রিয়া জানাতে সোমবার দুপুরে সচিবালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা বলেন।

আনিসুল হক বলেন, ‘আমার মনে হয় জনগণ এই রায়ে সন্তুষ্ট হবেন এবং এই ঘৃণ্য অপরাধে যে ভীতির সৃষ্টি হয়েছিল সেই ভীতিও দূর হবে।’

সোমবার নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত চাঞ্চল্যকর সাত খুনের মামলার রায় ঘোষণার পর দুপুরে সচিবালয়ে আইনমন্ত্রী তার কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে জানান, এ মামলার ৩৫ আসামির মধ্যে ২৬ জনকে ফাঁসির আদেশ এবং বাকি নয়জনকে বিভিন্ন মেয়াদের কারাদ- দেয়া হয়েছে।

এ সময় তিনি সকলের অবগতির জন্য বলেন, ‘এই দেশে জাতির পিতাকে হত্যা করার পর ২১ বছরেও মামলার এজাহার পর্যন্ত কেউ করেনি, সেই জায়গা থেকে আজকের বাংলাদেশ যেখানে এসেছে, তাতে আপনারা নিশ্চয়ই স্বীকার করবেন এখানে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে।’

রায় কিভাবে এবং কখন কার্যকর হবে এ প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, কোনো মামলায় ফাঁসির আদেশ হলে তা অনুমোদনের জন্য সাতদিনের মধ্যে রায়ের নথি হাইকোর্ট বিভাগে পাঠানোর বাধ্যবাধকতা রয়েছে। হাইকোর্ট ডিভিশন দ- বহাল রাখলে আপিল বিভাগে আপিল করার সুযোগ থাকবে। সেই প্রক্রিয়া শেষ হলে রায় কার্যকর হবে।

অপর এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, নাগরিকত্ব আইনের খসড়া ভেটিংয়ের ক্ষেত্রে বিদেশে বসবাসকারী বাংলাদেশী (প্রবাসী) নাগরিকদের সুবিধা-অসুবিধা পর্যালোচনা করা হবে এবং এ ক্ষেত্রে প্রবাসীদের সুবিধা-অসুবিধা জানার পর মতামত দেয়া হবে। তিনি জানান, নাগরিকত্ব আইনের খসড়াটি ভেটিং-এর জন্য এখন আইন মন্ত্রণালয়ে রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer