Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

সাটুরিয়া ট্রাজেডির ২৯ বছর

মোহাম্মদ আল-আমিন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৮:৪৮, ২৭ এপ্রিল ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সাটুরিয়া ট্রাজেডির ২৯ বছর

-ঘূর্নিঝড়ের পর নিজের গ্রামকেই চিনতে পারছিলেন না স্থানীয়রা। ছবি: সংগৃহীত

গতকাল ২৬ এপ্রিল ছিল সাটুরিয়া ট্রাজেডির ২৯ বছর। ভয়াল এক টর্নেডো সেদিন লন্ডভন্ড করে দিয়েছিল সাটুরিয়াবাসীর জনজীবনকে। ১৯৮৯ সালের এদিনটিতে সাটুরিয়াবাসী স্মরণ করে তাদের নিহত স্বজনদের। সেই টর্নেডোতে আহতদের কাছে দিনটি আরও বিভীষিকার।

স্থানীয়রা জানান, দেশের ইতিহাসে ভয়াবহতম এ টর্নেডোর দিনটি ছিল বুধবার। ঠিক তার পরের দিন সাটুরিয়াতে সাপ্তাহিক হাটের দিন ছিল। এই হাটের দিনটি সাটুরিয়ার ব্যবসায়ীদের নিকট কেনাবেচা করার জন্য গুরুত্বপূর্ণ একটি দিন। সাপ্তাহিক হাটের ঠিক আগের দিন অর্থাৎ ১৯৮৯ সালের ২৬ শে এপ্রিল সাটুরিয়াতে বয়ে যায় সর্বনাশা টর্নেডো।

জনশ্রুতি রয়েছে, টর্নেডোর বেশ ক‌য়েক দিন অা‌গে থে‌কে সাটু‌রিয়ায় বৃ‌ষ্টি হ‌চ্ছিল না। দীর্ঘ দিন ধ‌রে বৃ‌ষ্টি না হওয়ায় টর্নেডোর অা‌গের দিন সাটু‌রিয়ায় বৃ‌ষ্টি প্রার্থনা ক‌রে উ‌ল্টো হাত ক‌রে মোনাজাত করা হয়।২৬ এপ্রিল টর্নেডোর ওই দিন সকাল থেকেই সাটুরিয়ায় প্রচন্ড গরম অনুভূতি হচ্ছিল এবং কোন রকমের বাতাসের উপস্থিতি ছিল না বললেই চলে। তখন ছিল রমজান মাস।

রোজাদার মুসলমানরা সারা দিন রোজা থাকার পর সন্ধ্যার অা‌গে ইফতারের প্রস্তুতি নিচ্ছিল। ঠিক এমন সময়ই আকাশ কালো মেঘের ছেয়ে আস্তে আস্তে অন্ধকার হয়ে আসছিল। মাগরিব ওয়াক্তের (সন্ধ্যার) পূর্ব মুহূর্তে আকস্মিকভাবে ঘূর্ণিবায়ুর উৎপত্তি হয়ে ধ্বংসাত্মক এক ভয়াবহ টর্নেডোর আকার ধারণ করে সাটুরিয়া উপজেলার ওপর আঘাত হানে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৮০ থেকে ৩৫০ কিলোমিটার।

এক মিনিটেরও কম সময়ের স্থায়ী হওয়া ওই টর্নেডোর আঘাতে এ উপজেলার ছয় বর্গকিলোমিটার এলাকার সাটুরিয়া, হরগজ, তিল্লী, ফুকুরহাটি ইউনিয়নের প্রায় ২০ টির মতো গ্রামের সবকিছুই লণ্ডভণ্ড হয়ে যায়।

এতে প্রাণ হারায় প্রায় ১,৩০০ মানুষ এবং অঙ্গহানি হয় প্রায় ২ হাজার মানুষের। প্রায় ১২ হাজার লোক আহত হয় এবং প্রায় এক লাখ লোক গৃহহীন হন। উপজেলার ২০টি গ্রামের কয়েক হাজার ঘরবাড়ি, ফসলি জমি, সাটুরিয়া বাজারের ৪ শতাধিক দোকানপাট, উপজেলা সরকারি খাদ্যগুদাম, বহু শিক্ষাপ্রতিষ্ঠান, হাজার হাজার গাছপালা উপড়ে লণ্ডভণ্ড হয়।

 

বিশেষ করে টর্নেডোর আঘাতে প্রায় শত বছ‌রের প্রাচীন সাটুরিয়া বাজার সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়ে পড়ে। তৎকালীন প্রেসিডেন্ট হুসেইন মুহাম্মদ এরশাদহ বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিবর্গ বিধ্বস্ত সাটুরিয়া উপজেলা পরিদর্শন করেছিলেন। তারা বিধ্বস্ত সাটুরিয়ার উন্নয়ন করার জন্য নানারকম প্রতিশ্রুতিও দিয়ে যান। কিন্তু তাদের দেয়া প্রতিশ্রুতি এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি।

অল্প সময়ের মধ্যে টর্নেডোতে এ ধরণের ভয়াবহ ধ্বংসলীলার কারনে ইতিহাসে সবচেয়ে ভয়াবহ টর্নেডো গু‌লোর ম‌ধ্যে সাটুরিয়ার টর্নেডোকেই বিবেচনা করা হয়ে থাকে।

২৯ টি বছর পার হলেও সাটুরিয়ার বিভিন্ন এলাকায় এখন পর্যন্ত দেখা মিলে ১৯৮৯ সালের টর্নেডোর স্মৃতিচিহ্ন। সে সময় টর্নেডোর আঘাতে পঙ্গুত্ববরণ করে এখন পর্যন্ত বেঁচে আছে অনেকে। এ জন্য প্রতিবছর দিনটি সামনে এলে এ উপজেলায় শোকের ছায়া নেমে আসে এবং স্বজন হারা পরিবারগুলো স্মৃতিকাতর হয়ে পড়েন।

সাটু‌রিয়ার রাধানগড় গ্রামের মো: কুতুব উদ্দিন (৬১) সাংবাদিকদের জানায়, ঘটনার দিন বিকাল ৫টার দিকে আকাশটা কালো মেঘের ছায়ায় ঢেকে যায়। তুমুল বৃ‌ষ্টি শুরু হ‌য়ে কিছুক্ষণের মধ্যেই ভয়াবহ টর্নেডোর আঘাতে সবকিছু লণ্ডভণ্ড হয়ে যায়। চার দি‌তে শুধু লন্ডভন্ড ধ্বংসস্তুপ। বাতা‌সের গ‌তি‌বেগ এতো বে‌শি ছিল যে সাটু‌রিয়া নদীর উত্তর পা‌ড়ে খাদ্য গুদা‌মের সাম‌নে থাকা এক‌টি চাল বোঝাই ট্রাক বাতা‌সে উড়ে নদীর অপর পাড় নি‌য়ে ফে‌লে‌ছিল।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer