Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সাংবাদিক শিমুল হত্যার প্রতিবাদে দেশজুড়ে মানববন্ধন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:৫৬, ৫ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সাংবাদিক শিমুল হত্যার প্রতিবাদে দেশজুড়ে মানববন্ধন

ছবি: বহুমাত্রিক.কম

ঢাকা : সমকালের শাহজাদপুর প্রতিনিধি আবদুল হাকিম শিমুল হত্যার প্রতিবাদে দেশজুড়ে মানববন্ধনসহ নানা প্রতিবাদী কর্মসূচি পালন করেছে সাংবাদিকরা। এসব কর্মসূচি থেকে সাংবাদিক আবদুল হাকিম শিমুলের খুনিদের দ্রুততম সময়ে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তোলা হয়েছে।

সিলেট থেকে নিজস্ব প্রতিবেদক নূরুল মোহাইমীন মিল্টন জানিয়েছেন, সমকাল সুহৃদ সমাবেশ সিলেট শহর, মৌলভীবাজার জেলা সহ জেলা ও উপজেলা পর্যায়ে মানববন্ধন ও সমাবেশ করেছে।

শনিবার দুপুরে সিলেট কেন্দ্রিয় শহীদ মিনার প্রাঙ্গন এবং মৌলভীবাজার প্রেসক্লাবের সম্মুখে সমাবেশে সাংবাদিক, পাঠক ফোরাম সুহৃদবৃন্দ, কলেজ ছাত্রসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশগ্রহণ করেন।

সিলেটের কর্মসূচিতে সাংবাদিক সংগঠনের নেতা ছাড়াও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নিয়ে সাংবাদিক আবদুল হাকিম শিমুলের খুনিদের দ্রুততম সময়ে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

কর্মসূচি চলাকালে বক্তারা বলেন, অতীতে পেশাগত দায়িত্ব পালনকালে দেশের বিভিন্ন স্থানে সাংবাদিক খুন ও নির্যাতনের শিকার হয়েছেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে অধিকাংশ ক্ষেত্রেই বিচার না হওয়ায় সন্ত্রাসী-দুর্বৃত্তরা বেপরোয়া হয়েছে। সাংবাদিক আবদুল হাকিম শিমুলের খুনিরা চিহ্নিত বলে প্রশাসন আন্তরিক হলেই তাদের গ্রেপ্তার করা সম্ভব বলে মন্তব্য করে বক্তারা বলেন, সরকারের একজন গুরুত্বপূর্ণ মন্ত্রী বিচারের আশ্বাস দিয়েছেন। এতে আমরা আশাবাদী হলেও দ্রুততম সময়ে তার বাস্তবায়ন চাই।

এতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে বক্তারা বলেন, সাংবাদিকদের নিরাপত্তা গণতন্ত্র বিকাশে জরুরী। বক্তারা বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের মামলা, হামলা, নির্যাতন, হয়রানির শিকার হতে হয়। তারপরও সাংবাদিকরা দেশ, জাতি ও সমাজের অসংগতি, ত্রুটি, বিচ্যুতি তুলে ধরে মানুষের অভাব-অভিযোগের কথা তুলে ধরেন। রাজনৈতিক দলের হানাহাতিতে সাংবাদিকদের পেশা আরো ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। এমন ঘটনার নির্মম শিকার হয়েছেন সাংবাদিক আবদুল হাকিম শিমুল।

কর্মসূচি চলাকালে বক্তব্য দেন, সিলেট জেলা প্রেস ক্লাব সভাপতি আজিজ আহমদ সেলিম, সিলেট প্রেস ক্লাব সভাপতি ইকরামুল কবির ইকু, সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি মোহাম্মদ লালা, ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের (ইমজা) সভাপতি আল আজাদ, ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য সিকন্দর আলী, বাফুফের সদস্য ও সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি মোকাদ্দেস বাবুল, সিলেট প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবদুর রশিদ রেনু, সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নবেল, সিলেট বিভাগীয় ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এএইচ আরিফ।

মৌলভীবাজার প্রেস ক্লাবের সামনে মানবন্ধন ও প্রতিবাদ কর্মসূচীতে সভাপতিত্ব করেন সমকাল জেলা প্রতিনিধি মো. নুরুল ইসলাম। সাংবাদিক সালাহউদ্দিন ইবনে শিহাবের সঞ্চালনায় বক্তব্য রাখেন মৌলভীবাজার প্রেসক্লাবের সহসভাপতি রাধাপদ দেব সজল, মনু থিয়েটারের সভাপতি আ স ম সালেহ সুহেল, সাংবাদিক আকমল হোসেন নিপু, সাংবাদিক নুরুল ইসলাম শেফুল, জেলা সাংবাদিক ফোরামের সভাপতি ফেরদৌস আহমদ, দেশ টিভি প্রতিনিধি সালেহ এলাহী কুটি, টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক পান্না দত্ত, সাংবাদিক আব্দুর রব, হোসাইন আহমদ, এ এস কাঁকন, সুহৃদ সমাবেশের সভাপতি মুহিদুর রহমান, উপদেষ্টা সৈয়দ নেপুর আলী, সুহৃদের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ ভট্টাচার্য প্রমুখ।

আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি মওদুদ আহম্মেদ জানান, দৈনিক সমকাল পত্রিকার সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলা প্রতিনিধি আব্দুল হাকিম শিমুল হত্যাকান্ডের প্রতিবাদে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলা প্রেস ক্লাবের উদ্যোগে শনিবার বিকালে প্রেস ক্লাবে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়।

হত্যাকারীদের অবিলম্বে বিচারের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানিয়ে ক্ষোভ প্রকাশ করে বিবৃতি প্রদান করেন উপজেলা প্রেসক্লাবের সভাপতি সফিউল আলম সফি, সিনিয়র সহ সভাপতি বিরেন চন্দ্র দাস, সাধারণ সম্পাদক মোহাম্মদ স্বাধীন, সাংবাদিত মওদুদ আহম্মেদ, সাংবাদিক মেজবা উদ্দিন, দেওয়ান সেন্টু, শহিদুল ইসলাম সাবু, দেলাওয়ার হোসাইন, লিটন, আব্দুর রাজ্জাক, মাহফুজা সুলতানা মলি সহ সকল সদসবৃন্দ। সভায় নিহত সাংবাদিকের রুহের মাগফেরাত কমনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সববেদনা জ্ঞাপন করা হয়।

নওগাঁ প্রতিনিধি আব্দুর রশীদ তারেক জানান, সাংবাদিক আব্দুল হাকিম শিমুল হত্যার প্রতিবাদ ও জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে নওগাঁয় মানববন্ধন করেছে সুহৃদ ও সাংবাদিকরা।

সমকাল সুহৃদ সমাবেশ নওগাঁ জেলা শাখার উদ্যোগে শনিবার দুপুর ১২ টার দিকে নওগাঁ জেলা প্রেস ক্লাবের সামনে ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন প্রেসক্লাবের সভাপতি কায়েস উদ্দিন, সাধারণ সম্পাদক মীর মোশারোফ হোসেন জুয়েল,সাংবাদিক শেখ আনোয়ার হোসেন, সাদেকুল ইসলাম ,মাসুদর রহমান রতন,রায়হান আলম,শফিক ছোটন,মফিজুর রহমান রকি,আসাদুর রহমান জয,সমকালের নওগাঁ জেলা প্রতিনিধি এম আর ইসলাম রতন, মুক্তিযোদ্ধা এবিএম রফিকুল ইসলাম,সুজনের নওগাঁ জেলা শাখার সাধারন সম্পাদক সাংবাদিক মাহামুদুন নবী বেলার,মান্দা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক জিল্লুর রহমান, সুহৃদ নওগাঁ জেলা শাখার প্রচার সম্পাদক সাব্বির রহমান,মোব্বাস্বির আল মারুফ প্রমুখ।

এসময় সাংবাদিকরা বলেন একের পর এক সাংবাদিক হত্যায় আমরা বিচলিত হয়ে পড়ছি। গত ৫ বছরে সাংবাদিক হত্যাকান্ডের ঘটনায় সুষ্ঠ বিচার ও দৃষ্টান্তমুলূক শাস্তি না হওয়ায় খুনিরা আরো উৎসাহিত হচ্ছে। যে কোন মূল্যে সাংবাদিক শিমুল হত্যার বিচার সম্পন্ন করে সাংবাদিক সমাজের মধ্যে স্বস্তি ফিরিয়ে আনতে হবে। এ পাশাপাশি নিহত শিমুলের পরিবারকে পূর্নবাসন আহবান জানান তিনি।

ঢাকাস্থ সিরাজগঞ্জ সাংবাদিক সমিতির মানববন্ধন রোববার

সিরাজগঞ্জের শাহজাদপুরে দৈনিক সমকালের স্থানীয় প্রতিনিধি আব্দুল হাকিম শিমুলকে গুলি করে হত্যার প্রতিবাদে এবং হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রোববার রাজধানীতে মানববন্ধন ডেকেছে ঢাকাস্থ সিরাজগঞ্জ সাংবাদিক সমিতি।

বেলা ১১ টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচীতে সাংবাদিক নেতারা বক্তব্য রাখবেন। এ কর্মসূচিতে অংশগ্রহণ করে সাংবাদিক হত্যার প্রতিবাদে সরব হওয়ার জন্য সংবাদ কর্মীদের প্রতি অনুরোধ জানিয়েছেন সংগঠনটির সভাপতি শামসুল আলম সেতু ও সাধারণ সম্পাদক কাওসার আজম।

এদিকে সাংবাদিক শিমুল হত্যার প্রতিবাদে সিরাজগঞ্জ সাংবাদিক সমিতির মানববন্ধন কর্মসূচির প্রতি একাত্মতা ঘোষণা করেছে রাজশাহী বিভাগ সাংবাদিক সমিতি। সংগঠনটির সভাপতি খায়রুজ্জামান খান কামাল এবং সাধারণ সম্পাদক আলমগীর হোসেন মানববন্ধনে অংশ নেওয়ার জন্য রাজশাহী বিভাগের সকল সাংবাদিককে অনুরোধ জানিয়েছেন।

সিরাজগঞ্জের শাহজাদপুরে গত বৃহস্পতিবার স্থানীয় আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষের ঘটনা কাভারেজ দেওয়ার সময় স্থানীয় পৌর মেয়র ও আওয়ামী লীগ নেতা হালিমুল হক মিরুর শটগানের গুলিতে আহত হন। প্রচুর রক্তক্ষরণের ফলে মারাত্মক আহত শিমুলকে ওই দিনই তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে ভর্তি করা হয়। সেখান থেকে শুক্রবার দুপুরে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় আনার পথে সিরাজগঞ্জের হাটিকুমরুলে (সিরাজগঞ্জ রোড) সাংবাদিক শিমুলের মৃত্যু হয়।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer