Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সাংবাদিক নির্যাতন : বরিশালে ডিবি পুলিশের আট সদস্য ক্লোজড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:০০, ১৪ মার্চ ২০১৮

আপডেট: ০০:০১, ১৪ মার্চ ২০১৮

প্রিন্ট:

সাংবাদিক নির্যাতন : বরিশালে ডিবি পুলিশের আট সদস্য ক্লোজড

নির্যাতিত সাংবাদিক সুমন হাসান । ছবি : সংগৃহীত

বরিশাল : বরিশালে ডিবিসি নিউজের ক্যামেরা পারসন সুমন হাসানের বর্বর নির্যাতনের ঘটনায় মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) আট সদস্যকে ক্লোজ করা হয়েছে। তাদের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করে তদন্ত প্রতিবেদন অনুযায়ী বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করার আশ্বাসও দিয়েছেন বরিশাল মহানগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) গোলাম রউফ।

স্থানীয় সাংবাদিক ও প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার দুপুরে দক্ষিণ চকবাজারের পুরাতন বিউটি হলের সামনে ডিবি পুলিশ একটি বাসায় মাদকের অভিযান চালালে ডিবিসি নিউজের ক্যামেরা পারসন সুমন হাসান ঘটনাস্থলে উপস্থিত হয়ে অভিযানের বিষয়ে পুলিশ সদস্যদের সঙ্গে কথা বলতে চাইলে তারা সুমনের ওপর চড়াও হয়।

এসময় সুমনকে বেধড়ক মারধর ও অণ্ডকোষে আঘাত করলে তিনি অজ্ঞান হয়ে যান। পরবর্তীতে পুলিশ সদস্যরা তাতেও ক্ষান্ত না হয়ে ডিবি কার্যালয়ে নিয়ে বস্ত্রহীন করে বর্বর নির্যাতন চালায়। পরে খবর পেয়ে বরিশালের সিনিয়র সাংবাদিকরা উপ পুলিশ কমিশনার গোলাম রউফকে অবহিত করলে তিনি বিষয়টি সমাধানের জন্য সকলকে তার কক্ষে নিয়ে আসেন।

সুমনের শরীরে আঘাতের চিহ্ন ও নির্যাতনের বিবরণ শুনে উপ পুলিশ কমিশনার (ডিবি) উত্তম কুমার পাল ও (দক্ষিণ) গোলাম রউফ উপস্থিত সাংবাদিকদের কাছে দুঃখ প্রকাশ করে নির্যাতনের সঙ্গে জড়িত ডিবি পুলিশের এসআই আবুল বাশার ও তার টিমকে তাৎক্ষণিক ক্লোজড করেন। 

নির্যাতিত সাংবাদিক সুমন হাসান সহকর্মীদের বলেন, বিউটি হল সংলগ্ন একটি বাসায় অভিযান চালায় পুলিশ। এসময় পুলিশের কাছে অভিযানের বিষয়টি জানতে চাইলে ডিবি পুলিশের এসআই আবুল বাসার, তার টিমের সদস্য সাইফুল, মাসুদ ও আলতাফসহ ওই টিমের সকলে আমার সঙ্গে চড়াও হয়। এসময় আমি সাংবাদিক পরিচয় দিলে তারা আরও ক্ষিপ্ত হয়ে উঠে আমার ওপর। একপর্যায়ে তারা আমাকে বেধড়ক মারধর শুরু করে এবং ডিবি অফিসে নিয়ে যাওয়ার জন্য জোর জবরদস্তি করতে থাকে। একপর্যায়ে আমার বিশেষ অঙ্গ চেপে ধরলে আমি অজ্ঞান হয়ে পড়ি। তারপর আমাকে ডিবি অফিসে নিয়ে বুকের ওপর লাথি দেয়াসহ নানা কায়দায় নির্যাতন শুরু করে।

স্থানীয় সাংবাদিকরা অভিযোগ করে বলেন, সুমনকে নির্যাতনের খবর শুনে বরিশালের সিনিয়র সাংবাদিকরা ডিবি অফিসে গেলে পুলিশ সদস্যরা সেখানেও সাংবাদিকদের সঙ্গে চড়াও হন। সংবাদকর্মীদের তারা লাথি, কিল-ঘুষিও মারতে থাকেন। পরে সেখানে সিনিয়র পুলিশ কর্মকর্তারা উপস্থিত হয়ে তাদের নিরস্ত্র করেন।

সাংবাদিক নির্যাতনের এই ঘটনায় বরিশালে কর্মরত সাংবাদিকদের মাঝে তীব্র ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে। বুধবার বরিশালে একাধিক সাংবাদিক সংগঠন এই ঘটনার প্রতিবাদে বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer