Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

‘বাজেট উচ্চাভিলাষী না হলে লক্ষ্যকে অতিক্রম করা যাবে না’

বেরোবি প্রতিরিধি

প্রকাশিত: ০০:৪৯, ১৪ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘বাজেট উচ্চাভিলাষী না হলে লক্ষ্যকে অতিক্রম করা যাবে না’

ছবি : বহুমাত্রিক.কম

রংপুর : বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) অর্থনীতি বিভাগের উদ্যোগে বৃহস্পতিবার কবি হেয়াত মামুদ ভবনের ৩য় তলার গ্যালারি রুমে ‘জাতীয় বাজেট ২০১৭-২০১৮: শিক্ষার্থীদের প্রস্তাবনা’ শীর্ষক প্রাক বাজেট সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী।

‘জাতীয় বাজেট ২০১৭-২০১৮: শিক্ষার্থীদের প্রস্তাবনা’ শীর্ষক প্রাক বাজেট সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, ‘বাজেট উচ্চাভিলাষী হতে হবে। কারণ বাজেট উচ্চাভিলাষী না হলে নির্ধারিত লক্ষ্যকে কখনোই অতিক্রম করা যাবে না। বাজেট সুশৃঙ্খল হতে হবে। বাজেট প্রণয়নের সাথে সাথে এর বাস্তবায়নও সুশৃঙ্খল হতে হবে।’

উপাচার্য আরো বলেন ‘দেশের ইকোনোমি ডিসিপ্লিন আনতে হলে সারাদেশে আউটসোসিং বাড়াতে হবে বিশেষ করে রংপুর অঞ্চলে আউটসোর্সিং ইন্ডাস্ট্রি গড়ে তুলতে হবে।’

আলোচনায় অংশ নিয়ে শিক্ষার্থীরা রংপুর উন্নয়নের জন্য প্রস্তাব উপস্থাপন করে বলেন, আঞ্চলিক বৈষম্য দুর করে রংপুরকে বিশেষ অর্থনৈতিক অঞ্চল ঘোষণা করতে হবে। এই অঞ্চলের জন্য বিশেষ বরাদ্দ দিতে হবে। গ্যাস সরবরাহ করতে হবে। সড়ক ব্যবস্থার উন্নয়ন করতে হবে। ইন্ডাস্ট্রিয়াল জোন বা ইন্ডাস্ট্রিয়াল পার্ক ঘোষণা করে শিল্পায়ন করতে হবে। একই সাথে সল্প সুধে ঋণ দিয়ে উদ্যোক্তা সৃষ্টিতে উদ্যোগ নিতে হবে। উত্তরাঞ্চলের স্থলবন্দরগুলো পূর্ণাঙ্গভাবে চালু করতে হবে।

অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোরশেদ হোসেন এর সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য রাখেন অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক শাফিউল ইসলাম, প্রভাষক হাবিবুর রহমান ,এবং ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক মনিরুজ্জামান।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer