Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

সশস্ত্র বাহিনীর পরিবারের সদস্যদের জন্য ভারতীয় ভিসা ক্যাম্প

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২৬, ১৮ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ১৯:৩০, ১৮ ফেব্রুয়ারি ২০১৭

প্রিন্ট:

সশস্ত্র বাহিনীর পরিবারের সদস্যদের জন্য ভারতীয় ভিসা ক্যাম্প

ঢাকা : সশস্ত্র বাহিনীর কর্মরত ও অবসরপ্রাপ্ত সদস্যদের পরিবারের সদস্যদের জন্য শনিবার ঢাকা সেনানিবাসে এক বিশেষ ভিসা ক্যাম্পের আয়োজন করে ভারতীয় হাইকমিশন।

ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগের সঙ্গে যৌথভাবে ভারতীয় হাইকমিশন ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে এই ভিসা ক্যাম্পের আয়োজন করা হয়।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল মাহফুজুর রহমান যৌথভাবে এই ক্যাম্পের উদ্বোধন করেন।

ভারতীয় হাইকমিশন সম্প্রতি কয়েক মাস ধরে ভারতীয় ভিসা প্রক্রিয়া আরো ফলপ্রসু, গতিশীল সহজ করতে অনেকগুলো উদ্যোগ গ্রহণ করেছে।

২০১৬ সালের জুন মাসে ঈদের ছুটি উপলক্ষে ভারতীয় হাইকমিশন ভিসা ক্যাম্পের আয়োজন করে। এ সময় হাইকমিশন বাংলাদেশীদের জন্য ৫৫ হাজারেরও বেশি ভ্রমণ ভিসা ইস্যু করে।

একইভাবে ২০১৬ সালের অক্টোবর মাসে বাংলাদেশী শিক্ষার্থীদের জন্যও একটি ভিসা ক্যাম্পের আয়োজন করা হয়, যাতে দুই হাজারেরও বেশী শিক্ষার্থী অংশগ্রহণ করে।

ভিসা প্রক্রিয়া সহজতর করতে বর্তমানে ট্যুরিস্ট ভিসা স্কিমের আওতায় যে কেউ তাদের নিশ্চিত বিমান-সড়ক-রেল টিকিটসহ কোন এপয়েন্টমেন্ট ছাড়াই ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের (আইভিএসি) ৯টি শাখাতেই তাদের ভিসার আবেদন জমা দিতে পারেন।

বর্তমানে ভারতীয় ভিসার ক্ষেত্রে বয়স্ক নাগরিক ও শিশুদের এপয়েন্টমেন্ট বাতিল করা হয়েছে এবং ৬৫ বছরের বেশি বয়স্কদের জন্য ৫ বছর মেয়াদী ভিসা প্রাপ্তির ব্যবস্থা করা হয়েছে।

মহিলাদের ক্ষেত্রে প্রবেশাধিকারে অগ্রাধিকার দেয়া হয়েছে এবং মহিলা আবেদনকারী ও তাদের নিকটাত্মীয়দের জন্য আইভিএসি’র মিরপুর শাখা শনিবার বিশেষভাবে খোলা রাখা হয়।

এছাড়া কূটনীতিক ও কর্মকর্তাদের পরিবারের নির্ভরশীল সদস্যরা তাদের ট্যুরিস্ট ভিসার আবেদনপত্র সরাসরি আইভিএসি’র উত্তরা শাখায় জমা দিতে পারেন।

ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে মৈত্রীর বন্ধনকে দৃঢ় করা এই ভিসা ক্যাম্প আয়োজনের লক্ষ্য বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer