Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সরিষার তেলে ইলিশ তেহারি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:০৯, ২৩ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ০০:২৩, ২৩ সেপ্টেম্বর ২০১৬

প্রিন্ট:

সরিষার তেলে ইলিশ তেহারি

ঢাকা : মন মাতাতে মহনীয় গন্ধে ভরা ইলিশ আয়োজন। বাড়িতে অতিথি এলে বিশেষ আপ্যায়নে যোগ হতে পারে ইলিশ রেসিপি। সেখানে সরিষা তেলে ইলিশ তেহারি হলে তো কোনো কথাই থাকে না। তাই শিখে নেয়া যাক ইলিশ তেহারি রান্নার সহজ রেসিপি।

যা যা লাগবে

- ইলিশ মাছ ১০ টুকরো
- পোলাও চাল ১ কেজি
- পেঁয়াজ কুচি ১ কাপ
- টমেটো সস আধা কাপ
- সরিষা তেল ১ কাপ
- তেজপাতা ২ টা
- দারুচিনি ২ টা
- এলাচ ৪ টা
- লবণ স্বাদমত
- জয়ফল ১টা
- জয়ত্রী ২ টা
- সাদা গোলমরিচ ১ চা চামচ
- আস্ত জিরা আধা চা চামচ
- আদা, রসুন বাটা ১ চা চামচ
- জিরা বাটা আধা চা চামচ
- পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
- পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ
- কাঁচা মরিচ ও ধনেপাতা বাটা ১ চা চামচ
- শুকনো মরিচ বাটা ১ চা চামচ
- সরিষা বাটা ২ চা চামচ
- কাঁচা মরিচ ১০টা
- সরিষা তেল ২ টেবিল চামচ

যেভাবে করতে হবে

গরম মশলার সব উপকরণ একসঙ্গে টেলে গুঁড়ো করে নিতে হবে। সমস্ত বাটা মসলা একটু পানি দিয়ে একসঙ্গে একটা পাত্রে ভালো করে মেশান। পোলাও চাল ধুয়ে পানি ঝরাতে হবে। দুই লিটার পানি চুলায় গরম হতে দিন। অপর একটি হাঁড়ি চুলায় বসিয়ে গরম হলে আধ কাপ সরিষার তেল দিন। এবার বাটা মশলার মিশ্রণ, টমেটো সস ও ২ চা চামচ লবণ দিয়ে নাড়তে থাকুন। সুগন্ধ বেরোলে ধোয়া মাছ কষিয়ে নিন। এবার পরিমাণমত গরম পানি দিয়ে ১০ মিনিট সেদ্ধ করুন। মাছ সেদ্ধ হওয়ার পর যখন তেল বেরোবে এবং সামান্য ঝোল থাকবে, তখন চুলা বন্ধ করে দিন।

এবার পোলাও

অপর একটি বড় হাঁড়িতে বাকি আধ কাপ সরিষা তেল দিন। তেল গরম হলে আস্ত এলাচ, দারুচিনি, তেজপাতা ছেড়ে দিন। অল্প ভেজে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ নরম হলে চাল দিয়ে ১৫ মিনিট নেড়েচেড়ে ভাজুন। এবার ওই গরম ২ লিটার পানি দিন। পরিমাণমতো লবণ দিয়ে হাঁড়ি ঢেকে দিন। চাল ফুটে পানি যখন প্রায় শুকিয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিন।

এরপর একটি পুরু তলার বড় হাড়িতে প্রথমে অর্ধেক পোলাও বিছিয়ে দিন। এবার মাছগুলো সাবধানে তুলে পোলাওয়ের উপর বিছিয়ে কাঁচা মরিচ আর গরম মসলার গুঁড়া ছড়িয়ে বাকি পোলাওয়ে ঢেকে দিন। ওপরে পেঁয়াজ বেরেস্তা আর ২ চামচ সরিষা তেল ছিটিয়ে দিন।

এখন চুলার ওপর তাওয়া রেখে তার ওপর হাঁড়ি রেখে চুলা জ্বেলে দিন। হাঁড়ির মুখ ঢাকনা দিয়ে লাগিয়ে নিন। চাইলে নরম আটা দিয়ে ঢাকনার কিনারে সীল করে দিতে পারেন। এভাবে অল্প আঁচে রাখুন ২০ মিনিট। ব্যস, হয়ে গেল মজাদার সরিষার তেলে ইলিশ তেহারি।

সংগৃহীত

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer