Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

‘সরকারি কর্মকর্তাদের গাড়িতে বছরে ৪০ কোটি টাকা জ্বালানি খরচ’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:০২, ২০ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘সরকারি কর্মকর্তাদের গাড়িতে বছরে ৪০ কোটি টাকা জ্বালানি খরচ’

ঢাকা : সরকারি কর্মকর্তাদের যানবাহনে ২০১৬-২০১৭ অর্থবছরে মোট ৩৯ কোটি ৯৩ লাখ টাকা জ্বালানিবাবদ ব্যয় হয়েছে।

সরকারের বিশেষ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (ভিভিআইপি) এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (ভিআইপি) জেলা সফর, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসন এবং জেলা প্রশাসনে প্রশাসনিক কাজে ব্যবহৃত যানবাহনে এই খরচ হয়।

সোমবার জাতীয় সংসদে লক্ষীপুর-৩ আসনের সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামালের এক লিখিত প্রশ্নের জবাবে জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের দেয়া তথ্য জানান প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক। এসময় সৈয়দ আশরাফ সংসদে উপস্থিত না থাকায় তার তথ্য উপস্থাপন করেন প্রতিমন্ত্রী। এর আগে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

সংসদে মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, গত অর্থবছরে মোটরযানে গ্যাস ও জ্বালানি বাবদ ব্যয় হয়েছে ছয় কোটি ৪৮ লাখ টাকা, পেট্রোল ও লুব্রিক্যান্ট খাতে ব্যয় হয়েছে ৩২ কোটি টাকা, জলযানে পেট্রল ও লুব্রিক্যান্ট খাতে ব্যয় হয়েছে এক কোটি ৪৫ লাখ টাকা।

প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক জানান, প্রাধিকারপ্রাপ্ত কর্মকর্তাদের মাসিক ১৮০ লিটার পেট্রল অথবা সিএনজিচালিত গাড়ির স্টার্টআপ হিসেবে ২৭ লিটার পেট্রল এবং ২৭০ ঘনমিটার গ্যাস জ্বালানি হিসেবে স্ব স্ব মন্ত্রণালয় থেকে বরাদ্দ দেয়া হয়।

এছাড়া এসব কর্মকর্তারা নিজ গাড়ি ব্যবহারবাবদ ড্রাইভার ও রক্ষাণাবেক্ষণ বাবদ মাসিক ২৫ হাজার এবং সার্বক্ষণিক গাড়ি সুবিধাপাপ্ত কর্মকর্তারা দফতরপ্রধানের বিশেষ সুপারিশক্রমে মাসিক ৫০ হাজার টাকা পর্যন্ত পান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer