Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘সম্ভাব্য মহামারী’ চিকনগুনিয়া নিয়ে বিশেষজ্ঞ কর্মশালা বৃহস্পতিবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩৬, ৮ আগস্ট ২০১৭

আপডেট: ২০:৪৩, ৮ আগস্ট ২০১৭

প্রিন্ট:

‘সম্ভাব্য মহামারী’ চিকনগুনিয়া নিয়ে বিশেষজ্ঞ কর্মশালা বৃহস্পতিবার

ঢাকা : পরিবর্তিত জলবায়ুতে আগাম বৃষ্টিপাত, অকাল বন্যা কিংবা ঘূর্নিঝড়সহ অন্যান্য প্রাকৃতিক দূর্যোগের সঙ্গে জনস্বাস্থ্যের ওপরও পড়েছে বৈরী প্রভাব। সাম্প্রতিক বছরগুলোতে ‘অচেনা-অজানা’ রোগের প্রাদুর্ভাব যেমন বেড়েছে-তেমনি বৃদ্ধি পেয়েছে রোগ সংবহনকারী ভাইরাস বা মশার উপদ্রবও। 

এবছর আগাম প্রলম্বিত বর্ষণে রাজধানীসহ দেশের নগরজীবনে অন্যান্য দূর্ভোগের সঙ্গে এক মূর্তিমান আতঙ্ক হয়ে ধরা দিয়েছে ‘চিকনগুনিয়া’। জ্বরের সঙ্গে সমস্ত শরীরে অসহনীয় ব্যাথার এই রোগটি মরণব্যাধি না হলেও বিপুল জনগোষ্ঠীর মাঝে তা দ্রুত বিস্তার লাভ করায় রোগটি তৈরী করেছে ‘মহামারী আতঙ্ক’। 

বিশেষ করে রাজধানী ঢাকায় ‘চিকনগুনিয়া’র বিস্তার এতই প্রকট যে সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে এই রোগে আক্রান্তদের সংখ্যা উদ্বেগজনকহারে বাড়তে থাকে। রাজধানীর দুই সিটি করপোরেশনের কর্তাব্যক্তিসহ স্বাস্থ্য মন্ত্রণালয় রোগটির প্রতিরোধে নড়েচড়ে বসে।

সিটি করপোরেশন কিংবা মন্ত্রণালয়ের তরফে নেওয়া বিভিন্ন পদক্ষেপ-সচেতনতামূলক কার্যক্রম সত্ত্বেও এ রোগ নিয়ে জনমনে আতঙ্ক কাটেনি। উদ্ভূত পরিস্থিতিতে রোগটির সংক্রমণ ঠেকাতে ও সামগ্রিকভাবে এর মোকাবেলায় করণীয় নির্ধারণে বিশেষজ্ঞ পর্যায়ে চিন্তভাবনা শুরু হয়।

এ্ররই ধারাবাহিকতায় আগামী বৃহস্পতিবার (১০ আগস্ট) ‘‘Chikungunya : A Potentially Emerging Epidemic in Bangladesh’’ শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়েছে। এই কর্মশালায় বিশেষজ্ঞরা ‘চিকনগুনিয়া’ নিয়ে তাদের গবেষণা পর্যবেক্ষণ তুলে ধরবেন।

যৌথভাবে এই কর্মশালার আয়োজক বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজিস্ট(বিএসএম), বাংলাদেশ বিজ্ঞান একাডেমি(বিএএস) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগ।

অনুজীব বিজ্ঞান বিভাগ মিলনায়তনে অনুষ্ঠেয় এই কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সহ-সভাপতি অধ্যাপক ড. কাজী আবদুল ফাত্তাহ’র সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এমদাদুল হক। 

কর্মশালায় বিশেষজ্ঞ আলোচক হিসাবে দেশে ‘চিকনগুনিয়া’ রোগের ভয়াবহতা ও করণীয় সম্পর্কে বক্তব্য দেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জামালুন নেসা, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক হুমায়ুন রেজা খান ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমির ফেলো মেজর জেনারেল (অব:) অধ্যাপক ডা. এ এস এম মতিউর রহমান। 

বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজিস্ট এর সভাপতি অধ্যাপক ড. মো. মাহফুজুল হক ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আনিসুর রহমান খান গণমাধ্যমকে এই আয়োজন সম্পর্কে জানিয়েছেন।  

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer