Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সমস্যায় জর্জরিত বদলগাছীর আবু তাসির প্রাথমিক বিদ্যালয়

বদলগাছী প্রতিনিধি

প্রকাশিত: ২৩:১৬, ২ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সমস্যায় জর্জরিত বদলগাছীর আবু তাসির প্রাথমিক বিদ্যালয়

নওগাঁ : ব্যক্তি উদ্যোগ আর স্থানীয় শিক্ষানুরাগীদের নওগাঁর বদলগাছী উপজেলার কোলা ইউনিয়নের আদিত্যপুরে আবু তাসির বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়।

জানা যায়, ২০১০ সালে গ্রামের ছেলে-মেয়েদের মাঝে শিক্ষার আলো প্রসারে পাড়োয়ারা গ্রামের মৃত আবু তাছির নামে স্কুল নাম করনীয় করার জন্য তাঁর স্ত্রী ফরিদা বেগম আদিত্যপুর গ্রামে ৩৩ শতক জমি ও ৩ লাখ টাকা স্কুলের নামে লিখে দেন। এরপর গ্রামবাসীর সহযোগীতায় বাঁশ, কাঠ, চাটাই ও টিন দিয়ে ৪টি ঘর তৈরী করে প্রতিষ্ঠানটির কার্যক্রম চালু করা হয়।

জমি দাতা ফরিদা বেগমকে স্কুলের সভাপতি করে এবং পাড়োরা গ্রামের প্রধান শিক্ষক শামীম হোসেন ও শিক্ষক শারমীন সুলতানা, আদিত্যপুর গ্রামের রহিমা খাতুন (বকুল), ভান্ডারপুর গ্রামের চম্পা রানী পাঠদান শুরু করেন। বিনা পারিশ্রমিকে গত ৬ বছর ধরে স্কুলটিতে ছাত্র-ছাত্রীদের পাঠদান দিয়ে আসছেন। বর্তমানে স্কুলটিতে ১৫৫জন ছাত্র-ছাত্রী আছে।

২০১১ সাল থেকে ওই বিদ্যালয় থেকে শিক্ষার্থীরা নিয়মিত শিক্ষা সমাপনীতে অংশগ্রহন করে আসছে এবং পাসের হার শতভাগ। ২০১২ সালে শিক্ষা সমাপনীতে জিপিএ-৫ পেয়েছে ১জন, ২০১৩ সালে ১ জন। ২০১৫ সালে শিক্ষা সমাপনীতে ২৫জন শিক্ষার্থী অংশগ্রহন করে জিপিএ-৫ পেয়েছে ৪ জন। ২০১৬ সালে শিক্ষা সমাপনীতে ২৬ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে।

২০১১ সালে ১৯ জুলাই শিক্ষা অধিদপ্তরে প্রতিষ্ঠানটির উপস্থাপন ও অনুমতির জন্য স্কুলের তথ্যাদি জমা দেয়া হয়। যা শিক্ষা অধিদপ্তরের ৩৫তম সভায় উপস্থাপিত হয়েছে। সারা দেশে একযোগে ২৬ হাজার ১৯৩টি রেজিস্টার্ড, স্থাপন ও চালু অনুমতি প্রাপ্ত এবং স্থাপন ও চালু অনুমোদন আবেদনকৃত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করা হয়। ২০১৩ সালে ১ জানুয়ারি বর্তমান সরকারের জারি করা গেজেটের মাধ্যমে এই শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকারি করা হয়। কিন্তু ‘আবু তাসির বে-সরকারি প্রাথমিক বিদ্যালয়’ সরকারিকরণ থেকে বাদ পড়ে যায়।

বিদ্যালয়টি সরকারিকরণ না হওয়ায় গত ৬বছর ধরে কোন বেতুন ভাতা ও সরকারী সুযোগ সুবিধা না পাওয়ায় ৪জন শিক্ষক মানবেতর জীবন যাপন করছেন। ফলে অতিকষ্টে দিনাতিপাত করতে হচ্ছে তাদের। এছাড়া বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর ২০১৪ সালে শিলা বৃষ্টিতে টিনগুলো নষ্ট হয়ে যায়। কিছুটা সংস্কার করা হলেও পুরোটা সম্ভব হয়নি।

আকাশে মেঘ দেখলেই অনেক সময় স্কুল ছুটি দিতে হয় এবং রোদের কারনে অতি কষ্ট করেই শিক্ষার্থীদের পাঠদান ও ক্লাস করতে হয়। শিক্ষার্থীদের জন্য নেই বসার মতো ব্রেঞ্চ, ব্লাকবোর্ড, শিক্ষা উপকরণ। প্রবল ইচ্ছা শক্তি এবং সমাজে শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার প্রত্যয়ে এগিয়ে চলা প্রতিষ্ঠানটি এখন অর্থাভাবে নানা সমস্যায় জর্জরিত হয়ে পড়েছে। প্রতিষ্ঠানটির প্রতি উর্ধ্বতন কর্তৃপক্ষ সহ সরকারের সুনজর কামনা করছেন এলাকাবাসী।

আদিত্যপুর গ্রামের আবু রাইহান আলম, এরশাদ আলী, আজিজার রহমান, আব্দুল রাজ্জাক, মাসুদ রানা সহ কয়েকজন বলেন, গ্রামের দরিদ্র ছেলে-মেয়েদের শিক্ষার কথা ভেবে বিদ্যালয়টি স্থাপন করা হয়। বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে সরকার থেকে কোন ধরনের সাহায্য সহযোগীতা পাওয়া যায়নি। বিদ্যালয়টি সরকারিকরণের দাবী জানান এলাকাবাসী।

প্রধান শিক্ষক শামীম হোসেন ও শিক্ষক শারমীন সুলতানা বলেন, বিদ্যালয়টি সরকারিকরণ না হওয়ায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। অর্থ সংকটে বিদ্যালয়টি ঠিকমতো সংস্কারও করা সম্ভব হয়নি। বর্ষার সময় টিনের ছিদ্র দিয়ে পানি পড়ে এবং গ্রীষ্ম সময়ে গরমে কচি কাচা ছেলে মেয়েদের অতি কষ্টে পাঠদান করতে হয়। ২০১৩ সালে বিদ্যালয়টিতে বেসরকারি সংস্থা রোটারি ইন্টারন্যাশনাল স্যানিটারি ল্যাট্রিন ও টিউবয়েল দিয়েছেন।

উপজেলা শিক্ষা কর্মকর্তা সানাউল হাবিব বলেন, স্কুল শিক্ষা দপ্তরের বিভিন্ন জায়গায় কাগজ পত্রাদি প্রসেস করা আছে। অতি দ্রুত স্কুলটি সরকারিকরণের আওতায় আসতে পারে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer