Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

সমগ্র ভারতেই প্রদর্শিত হবে ‘পদ্মাবত’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৯, ১৮ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সমগ্র ভারতেই প্রদর্শিত হবে ‘পদ্মাবত’

ফাইল ছবি

ঢাকা : বহুল আলোচিত সিনেমা ‘পদ্মাবত’-কে নিষিদ্ধ করতে পারবে না কোনো রাজ্য, কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।  এর আগে ‘পদ্মাবত’-কে নিষিদ্ধ করার ডাক দিয়ে যে সিদ্ধান্ত নিয়েছিল রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট এবং হরিয়ানা সরকার। এবার তা বাতিল করে দিয়েছে ভারতের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্ট থেকে স্পষ্ট জানানো হয়েছে, পরিচালক সঞ্জয় লীলা বানশালীর সিনেমা পদ্মাবতকে কোনো রাজ্যেই নিষিদ্ধ করা যাবে না। আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাবে দীপিকা পাড়ুকোন, রণবীর সিং ও শহীদ কাপুর অভিনীত পদ্মাবত।

এর আগে সেন্সর বোর্ডের ছাড়পত্রের পরও কীভাবে রাজ্য সরকার কোনো সিনেমাকে নিষিদ্ধ ঘোষণা করতে পারে এই প্রশ্নে আদালতের দ্বারস্থ হয়েছেন ‘পদ্মাবত’-এর প্রযোজক। শুনানির জন্য মামলাটি গ্রহণ করে সর্বোচ্চ আদালত। দ্রুত শুনানির ব্যবস্থা হবে বলেও সেসময় আশ্বাস দেয়া হয় আদালতের পক্ষ থেকে।

ভারতের ৭০০ বছর আগেকার চিতোরের রানী পদ্মিনীর জীবন নিয়ে নির্মিত হয়েছে ‘পদ্মাবতী’ সিনেমা। রাজস্থান, গুজরাট, হরিয়ানা, মহারাষ্ট্রসহ বিভিন্ন রাজ্যে রাজপুত সংগঠনগুলো এই সিনেমার বিরুদ্ধে তীব্র বিক্ষোভ করে আসছে। পরবর্তীতে সিনেমার নাম পরিবর্তন করে ‘পদ্মাবত’ করা হয়।

ইতিহাসে দেখা যায়, দিল্লির শাসক আলাউদ্দিন খিলজির কবল থেকে রক্ষা পেতে রানী পদ্মিনী ১৬ হাজার নারীকে নিয়ে চিতায় ঝাঁপ দিয়েছিলেন। কিন্তু পদ্মাবতী সিনেমায় তার সেই মর্যাদা ও আত্মত্যাগকে খাটো করা হয়েছে বলে অভিযোগ ওঠে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer