Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

সব ক্ষেত্রে নারীরা যোগ্যতার প্রমাণ দিতে সক্ষম হবে : স্পিকার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৩০, ১ মার্চ ২০১৮

আপডেট: ২০:৩৯, ১ মার্চ ২০১৮

প্রিন্ট:

সব ক্ষেত্রে নারীরা যোগ্যতার প্রমাণ দিতে সক্ষম হবে : স্পিকার

ছবি : পিআইডি

ঢাকা : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীদের জন্য আরো সুযোগ তৈরী করে দিলে রাজনীতি, অর্থনীতিসহ সব কর্মকান্ডে নারীরা নিজেদের যোগ্যতার প্রমাণ দিতে সক্ষম হবে।

তিনি বলেন, এর মাধ্যমে সর্বস্তরে নারী ক্ষমতায়ন অর্থবহ এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্র অর্জিত হবে।

তিনি বৃহস্পতিবার সংসদ ভবনে তাঁর কার্যালয়ে বাংলাদেশ অ্যালায়েন্স ফর ওমেন লিডারশীপ (বিডল) আয়োজিত ‘নারীদের গণতান্ত্রিক অংশগ্রহণ’-শীর্ষক কর্মশালায় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে সিলেট, কুমিল্লা, ফেনী এবং বগুড়া জেলার নারী নেতৃবৃন্দের উদ্দেশ্যে বক্তৃতাকালে এসব কথা বলেন।

স্পিকার বলেন, নারী নেতৃত্বের মূল বৈশিষ্ট্য সকল নারীকে সম্পৃক্ত করে এগিয়ে যাওয়া, কাউকে পেছনে রেখে সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। সকল ক্ষেত্রেই নারীরা আজ মেধা ও দক্ষতার স্বাক্ষর রাখছে। নারীদের উন্নয়নে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। বর্তমান বাংলাদেশ নারী উন্নয়নে অনন্য রোল মডেল।

স্পিকার বলেন, সরকার ও সংসদ নারী উন্নয়নে আইন প্রণয়ন ও নীতিমালা তৈরীতে সহায়তা করছে এবং করবে। কিন্তু সামগ্রিকভাবে নারীদের এগিয়ে নিতে নারী নেতৃবৃন্দকে সচেষ্ট থাকতে হবে। নারী প্রশিক্ষণ ও তথ্য প্রযুক্তি ভিত্তিক কর্মশালার মাধ্যমে নারীর দক্ষতা বৃদ্ধিতে একযোগে কাজ করে যেতে তিনি নারী নেতৃবৃন্দের প্রতি উদাত্ত আহবান জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী অগ্রযাত্রার প্রতীক। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে সেনা, নৌ ও বিমানবাহিনী, পুলিশ, প্রশাসন, বিচার বিভাগ, সাংবাদিকতাসহ নারী উদ্যোক্তার মত সাহসী পেশায় নারীদের অংশগ্রহণ এখন দৃশ্যমান। সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় নারীদের অবদান প্রশংসনীয়।

শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রতিটি ঘরই নারী উন্নয়ন কেন্দ্র- কেননা একজন মা এক একটি পরিবারকে এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। নারী শিক্ষা ও নারীর মান উন্নয়নে তৃণমূল পর্যায় পর্যন্ত উন্নয়ন সুবিধা পৌঁছে দিতে হবে।

তিনি বলেন, নারী উন্নয়নের পথিকৃত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশের কারণে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের মানুষের সাথে মতবিনিময় করা সহজ সাধ্য। এ সময় তিনি প্রত্যেক নারীকে দায়িত্বশীলতার সাথে কাজ করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

এ পর্যায়ে চারটি জেলায় নারী নেতৃবৃন্দ নারীর সার্বিক উন্নয়ন বিষয়ে স্পিকারের সাথে মতবিনিময় করেন এবং তিনি তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

এ সময় উপস্থিত ছিলেন হুইপ মাহবুব আরা গিনি। ফেনী থেকে ভিডিও কনফারেন্স অনুষ্ঠান সঞ্চালনা করেন বিডলের সভাপতি নাসিম ফেরদৌস।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer