Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সপ্তাহব্যাপী আয়কর মেলা ১ নভেম্বর শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২২, ২৪ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সপ্তাহব্যাপী আয়কর মেলা ১ নভেম্বর শুরু

ঢাকা : কর প্রদানে উৎসাহ দিতে প্রতিবারের মতো এবারও ব্যক্তিশ্রেণীরকরদাতাদের জন্য আয়কর মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

তবে বিগত কয়েক বছর ধরে সেপ্টেম্বর মাসে আয়কর মেলা অনুষ্ঠিত হলেও এবার নভেম্বরের প্রথম সপ্তাহে হচ্ছে। আগামী ১ থেকে ৭ নভেম্বর সপ্তাহব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হবে। আর ৩০ নভেম্বর পালিত হবে জাতীয় আয়কর দিবস।

এবার আয়কর মেলার বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে করদাতারা প্রথমবারের মত অনলাইনে আয়কর বিবরণী দাখিলের সুযোগ পাচ্ছেন। এ বছর ৮ বিভাগীয় শহরে ৭দিন, জেলা শহরগুলোতে ৪ দিন এবং ৮৬টি উপজেলাসহ মোট ১৫০টি আয়কর মেলা অনুষ্ঠিত হবে। বে

উপজেলাগুলোতে কোথাও ২দিন আবার কোথাও ১ দিনের আয়কর মেলা হবে।
এ প্রসঙ্গে এনবিআরের সদস্য মো. আব্দুর রাজ্জাক বাসসকে বলেন, কেন্দ্রীয়ভাবে এবার রাজধানীর আগারগাঁও এনবিআরের নিজস্ব ভবনে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। একইসঙ্গে জেলা ও উপজেলা পর্যায়েও আয়কর মেলা অনুষ্ঠিত হবে। তবে গতবছরের ন্যায় এবারও দেশের মোট ১৫০টি স্থানে মেলার আয়োজন করা হয়েছে।

তিনি জানান, প্রথমবারের মত করদাতারা এবার অনলাইনে আয়কর বিবরণী দাখিলের সুযোগ পাচ্ছেন।এছাড়া মেলায় অনলাইন সেবার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, এতদিন ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবস এবং ৩০ সেপ্টেম্বর ব্যক্তিশ্রেণী আয়কর বিবরনী দাখিলের শেষ তারিখ হলেও চলতি ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে তা ৩০ নভেম্বর নির্ধারণ করা হয়। ফলে নিবার্হী আদেশ দিয়ে বার বার আর সময় বাড়ানো যাবে না।

এবারের বাজেটে আইনি কাঠামো দ্বারা সময় বাড়ানো সুযোগ বাতিল করা হয়েছে।

বরাবারের মত এবারও মেলায় করদাতাদের জন্য সব ধরনের কর তথ্য ও সেবা সুবিধা থাকবে। ই-টিআইএন রেজিস্ট্রেশন করার ব্যবস্থা রয়েছে। রিটার্ন দাখিল করতে ই-পেমেন্টের ব্যবস্থাও থাকবে।

কীভাবে দাখিল ও ফরম পূরণ করতে হবে-এ বিষয়ে সহযোগীতা দেবেন এনবিআরের রাজস্ব কর্মকর্তারা। এ ছাড়া পৃথক বুথ স্থাপনসহ কর সহায়ক পরিবেশের প্রতি বিশেষ নজর থাকবে মেলা জুড়ে। পুরো মেলা স্পট শক্তিশালী ইন্টারনেট সার্ভিস দ্বারা পরিচালিত হবে। কর-সংক্রান্ত হিসাবের সুবিধায় থাকবে ইলেকট্রিক ক্যালকুলেটর ও ফটোকপিয়ার মেশিনও।
এনবিআর সূত্র জানায়, এবছর পুরানো এবং নতুন উভয় ফরম জমা নেওয়া হবে। তবে

আগামী বছর থেকে পুরানো ফরমে আর রিটার্ন জমা নেয়া হবে না। প্রচলিত প্রথায় আয়কর রিটার্ন ফরমে প্রায়শই জটিলতা ও হয়রানির সৃষ্টি হয়। এ জটিলতা এড়াতে এবং করদাতারা যাতে সহজেই রিটার্ন ফরম নিজেই পূরণ করে জমা দিতে পারেন, সে জন্য এবারের বাজেট (২০১৬-১৭) ব্যক্তিশ্রেণীর আয়কর রিটার্ন ফরম আরও সহজ করা হয়েছে।

করদাতাদের দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে এবং সুবিধার্থে আয়কর বিবরনী আরও সহজ করা হয়েছে। আগের বিধান অনুযায়ী একজন করদাতাকে আয়কর বিবরণী জমা দেয়ার জন্য কমপক্ষে আট পৃষ্ঠার ফরম পূরণ করতে হতো। এখন তিন পৃষ্ঠায় সব তথ্য দিয়ে ফরম জমা দেয়া যাবে। এর মধ্যে প্রথম পাতায় করদাতার ব্যক্তিগত তথ্য, দ্বিতীয় পাতায় আয়ের উৎস ও কর নিরূপণ এবং শেষ পৃষ্ঠায় যাছাই-বাছাই সুযোগ রাখা হয়েছে।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer