Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

‘সন্ত্রাসবাদের হুমকির সম্মুখীন দেশগুলোকে একযোগে সাড়া দিতে হবে’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:৪৪, ২১ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘সন্ত্রাসবাদের হুমকির সম্মুখীন দেশগুলোকে একযোগে সাড়া দিতে হবে’

ছবি : সংগৃহীত

ঢাকা : বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেছেন, কাঙ্ক্ষিত আঞ্চলিক সহযোগিতা অর্জনে, এ অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বজায় থাকা অপরিহার্য। এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য বৃহত্তম হুমকি হচ্ছে সন্ত্রাসবাদ।

তিনি বলেন, এমন একটা সময়ে যখন ভৌগোলিক সীমারেখা অতিক্রম করে সন্ত্রাসীদের কৌশলগুলি দ্রুত বিকশিত হচ্ছে এবং তাদের নেটওয়ার্কগুলি শক্তিশালী হচ্ছে তখন সন্ত্রাসবাদের হুমকির সম্মুখীন দেশগুলিকে একযোগে সাড়া দিতে হবে।

মঙ্গলবার ঢাকায় ‘বিমসটেক অ্যাট ইটস ২০: টুওয়ার্ডস আ বে অব বেঙ্গল কমিউনিটি’র সমাপনী পর্বে প্রদত্ত বক্তব্যে এসব কথা বলেন হর্ষ বর্ধন শ্রিংলা।

ভারতীয় হাই কমিশনার বলেন, দক্ষিণ এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার সম্পূরক শক্তিগুলো সমন্বয় করার একটি সুযোগ হচ্ছে বিমসটেক। বিমসটেক’র প্রধান শক্তি হল এটি ১ দশমিক ৬ বিলিয়ন মানুষকে প্রতিনিধিত্ব করছে, যাদের একটি বিরাট অংশই তরুণ। এই অঞ্চলে বিশ্বের দ্রুততম ক্রমবর্ধমান অর্থনীতির দেশসমূহ রয়েছে। এই অঞ্চলের যৌথ জিডিপি প্রায় ৩ ট্রিলিয়ন মার্কিন ডলার, যা এখানকার বিশাল প্রাকৃতিক ও মানবসম্পদের কারণে নিঃসন্দেহে বৃদ্ধি পাবে।

তিনি বলেন, এতদঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নের অভিন্ন লক্ষ্যসমূহ বিমসটেক কাঠামোর গুরুত্বপূর্ণ উপাদান। নিরাপত্তা, উন্নয়ন, খাদ্য ও জ্বালানি স্বয়ংসম্পূর্ণতা, দুর্যোগ ব্যবস্থাপনা ও পরিবেশ সংরক্ষণ ইত্যাদি ক্ষেত্রে শাসনতান্ত্রিক অগ্রাধিকার দেয়ার ব্যাপারে বিমসটেক সদস্য রাষ্ট্রগুলির সংহতি রয়েছে।

তিনি আরও বলেন, ভারতের ‘প্রতিবেশী প্রথমে’ এবং ‘অ্যাক্ট ইস্ট’ এর মত প্রধান বিদেশনীতির লক্ষ্য অর্জনে বিমসটেক হল ভারতের স্বাভাবিক পছন্দ। ২০১৬ সালের অক্টোবরে গোয়াতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আয়োজনে বিমসটেক লিডারস রিট্রিট বিমসটেক’র যাত্রায় একটি মাইলফলক হয়ে থাকবে, যা সমৃদ্ধি অর্জনের পথে চালিকাশক্তি হিসেবে বিমসটেক’র উপর সংগঠনটির নেতাদের আস্থাকে স্পষ্টভাবে তুলে ধরে। তাঁরা বিমসটেককে শক্তিশালী, আরো কার্যকরী ও ফলপ্রসূ করার জন্য অঙ্গীকারবদ্ধ হন এবং সহযোগিতার সকল ক্ষেত্রে নতুন গতিশীলতা প্রদানের জন্য আগ্রহ প্রকাশ করেন।

শ্রিংলা বলেন, ২০১৬ সালে গোয়াতে অনুষ্ঠিত বিমসটেক লিডারস রিট্রিট-এর পর বিমসটেক উল্লেখযোগ্য প্রেরণা লাভ করেছে, যা এই আঞ্চলিক অংশীদারিত্বকে নতুন গতি দিয়েছে। যোগাযোগ, সন্ত্রাস মোকাবেলা, জ্বালানি, বাণিজ্য, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা, পর্যটন, জনগণের সাথে সম্পর্ক ইত্যাদি গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোয় উল্লেখযোগ্য অগ্রগতি সাধিত হয়েছে। আমি জানতে পেরে খুশি হয়েছি যে, এসব ক্ষেত্রে সহযোগিতার জন্য বিভিন্ন সম্মেলন/চুক্তি চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

তিনি বলেন, বিমসটেকের অধীনে সহযোগিতায় প্রবৃদ্ধির জন্য যোগাযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং আঞ্চলিক সংহতি ব্যবস্থার জন্য এটি মূল সহায়ক। ২০১৬ সালে গোয়াতে অনুষ্ঠিত বিমসটেক লিডারস রিট্রিটসহ বিগত তিনটি সম্মেলনের কেন্দ্রবিন্দু ছিল যোগাযোগ উন্নয়ন। রিট্রিট এর ফলাফলের নথিতে বিমসটেক নেতৃবৃন্দ আঞ্চলিক সংহতির চালিকাশক্তি হিসেবে যোগাযোগ ব্যবস্থার উপর জোর দেন এবং সকল পরিবহন সংযোগগুলো উন্নত করার ব্যাপারে একমত হন।

কাঙ্ক্ষিত আঞ্চলিক সহযোগিতা অর্জনে, এ অঞ্চলে শান্তি ও নিরাপত্তা বজায় থাকা অপরিহার্য উল্লেখ করে হাই কমিশনার বলেন, এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য বৃহত্তম হুমকি হচ্ছে সন্ত্রাসবাদ। এমন একটা সময়ে যখন ভৌগোলিক সীমারেখা অতিক্রম করে সন্ত্রাসীদের কৌশলগুলি দ্রুত বিকশিত হচ্ছে এবং তাদের নেটওয়ার্কগুলি শক্তিশালী হচ্ছে তখন সন্ত্রাসবাদের হুমকির সম্মুখীন দেশগুলিকে একযোগে সাড়া দিতে হবে। এতদঞ্চলে সম্মুখীন হওয়া প্রথাগত এবং অ-প্রথাগত নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য প্রচেষ্টা নেওয়া হচ্ছে। এ প্রসঙ্গে বিমসটেক ন্যাশনাল সিকিউরিটি চিফস এর দ্বিতীয় সভা আগামী সপ্তাহে বাংলাদেশ কর্তৃক আয়োজিত হবে, এতে নৌ নিরাপত্তাসহ নিরাপত্তা সহযোগিতা জোরদার হবে।

এলডিসির বিকল্প হতে পারে বিমস্টেক : পররাষ্ট্রমন্ত্রী

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer