Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

সত্যজিৎ রায়ের ছবির পোস্টার ‘নকল’ করে অস্কারে “নিউটন”

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৩২, ২৪ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সত্যজিৎ রায়ের ছবির পোস্টার ‘নকল’ করে অস্কারে “নিউটন”

ঢাকা : “নিউটন” চলেছে অস্কার লাভের যাত্রায়। গোটা বলিউডে শোরগোল পড়ে গেছে। নিউটন ছবিকে গিরে টুইটে শুভেচ্ছা বার্তায় ভরে গেছে স্যোশাল সাইট।

সকলেই কি বেমালুম ভুলে গেল ছবির পোস্টারটা কার কোন ছবির সাথে মিলে যাচ্ছে? হ্যাঁ, তিনিও একজন অস্কারপ্রাপ্ত চিত্র পরিচালক। শুধু তাই নন তিনি বিশ্ববরেণ্য পরিচালকদের মধ্যে একজন। তিনি সত্যজিৎ রায় ৷ আর তাঁর যে ছবির পোষ্টার নকল করে ‘নিউটন’ অস্কারে যেতে চলেছে সেই ছবির নাম ‘গণশত্রু’।

এভাবে অনুমতি ছাড়া কী কোন ভাবে সম্ভব কোন ছবির পোষ্টার নকল করে নেওয়া? ইতিমধ্যে ঘটনাটি নিয়ে স্যোশাল মিডিয়ায় তোলপাড় শুরু হয়েছে। সমালোচনা শুরু হয়েছে বুদ্ধিজীবী মহলে। কীভাবে সকলের চোখ এড়িয়ে গেল নকল করার এই ঘটনা? আবার অস্কারেও চলে গেল ছবি ‘নিউটন’!

সত্যজিৎ রায়ের “গণশত্রু” ছবির মূল কাহিনী ছিল একজন চিকিৎসককে নিয়ে। যিনি কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করতে গিয়েছিলেন৷ তাঁকেই কার্যত গণশত্রুতে পরিণত করা হয়েছিল। সত্যজিৎ রায় গণশত্রু-র গল্প নিয়েছিলেন নাট্যকার হেনরিক ইবসনের “দি এনিমি অব পিউপিল” থেকে।

অভিযোগ, হুবহু সেই ছবির পোস্টার কপি করা হয়েছে নিউটন ছবিতে৷ ফিল্ম সেন্সর বোর্ডে যে ছবির আটকে যাওয়ার কথা অস্কারের দরজায় কি করে স্থান পেল “নিউটন”? বিভিন্ন মহলে উঠছে এই প্রশ্ন৷

কলকাতা24x7

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer