Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সকালে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৯, ৬ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সকালে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

ঢাকা : কাঁচা ছোলা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। কাঁচা ছোলা ভিজিয়ে খোসা ছাড়িয়ে বা আদার সঙ্গে খেলে শরীরে তা অ্যান্টিবায়োটিকের কাজ করে। সকালে খালিপেটে ছোলা খাওয়ার উপকারিতা নিয়ে এই আয়োজন।

হৃদরোগের ঝুঁকি কমায়

অস্ট্রেলিয়ান গবেষকরা দেখিয়েছেন খাবারের সাথে ছোলা যুক্ত করলে তা কোলেস্টেরল কমায়। এর কারণ হলো ছোলাতে রয়েছে আঁশ যা হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমিয়ে দেয়। যারা প্রতিদিন ৪০৬৯ মিলিগ্রাম ছোলা খায় তাদের হৃদরোগে মৃত্যুর ঝুঁকি ৪৯ ভাগ কমে যায়।

রক্ত চলাচল

প্রতিদিন যারা ১/২ কাপ ছোলা এবং শিম ও মটশুটি খায় তাদের পায়ের আর্টারিতে রক্ত চলাচল বাড়ে।

ক্যান্সার রোধে

কোরিয়ান গবেষণায় দেখা গেছে ছোলার ফলিক এসিড নারীদের কোলন ক্যান্সার ও রেক্টাল ক্যান্সার এর ঝুঁকি কমায়। এছাড়া এ্যলার্জি কমাতে ঔষধ হিসাবেও ছোলা বেশ ভালো কাজ করে।

রমজান মাসে ছোলা

প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকার কারণে রমজানে ছোলা অত্যন্ত উপকারি একটি খাবার। রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে, হাড় শক্ত করতে এবং দেহকে দৃঢ় করতে ছোলার জুড়ি মেলা ভার।

ডায়াবেটিস রোগীদের জন্য ছোলা
ছোলায় শর্করা বা কার্বহাইড্রেটের গ্লাইসেমিক ইনডেক্স কম। একারণে তা ডায়াবেটিস রোগীদের জন্য তা উপকারি।

যৌনশক্তি বৃদ্ধিতে

প্রচুর পরিমাণে ডায়াটারি ফাইবার বা আঁশ থাকার কারণে ছোলা যৌনশক্তি বৃদ্ধি করে। শ্বাসনালিতে জমে থাকা পুরনো কাশি বা কফের জন্যেও ভালো কাজ করে ছোলা।

মেরুদণ্ডের ব্যথা দূর করে

ভিটামিন বি থাকার কারণে ছোলা খেলে মেরুদণ্ডের ব্যথা, স্নায়ুর দুর্বলতা কমে। ছোলা অত্যন্ত পুষ্টিকর যে এতে মাংস বা মাছের সমপরিমাণ আমিষ থাকে। ফলে ছোলা খাদ্য তালিকায় থাকলে মাছ মাংসের পরিমাণ কম থাকলেও চিন্তার কারণ নেই।

তবে ছোলার তৈরি খাবারের ভাজাপোড়া যত কম খাওয়া যায় ততই ভালো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer