Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

শ্রদ্ধা-ভালোবাসায় তারেক মাসুদ ও মিশুক মুনীর-কে স্মরণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:০১, ১৪ আগস্ট ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শ্রদ্ধা-ভালোবাসায় তারেক মাসুদ ও মিশুক মুনীর-কে স্মরণ

ছবি : সংগৃহীত

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোকায় সড়ক দূর্ঘটনায় দেশের বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ, চলচ্চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী নিহত হওয়ার ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শ্রদ্ধা-ভালোবাসায় তাদের স্মরণ করলেন বন্ধু-সহকর্মীরা। 

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন নাহার হল-সংলগ্ন সড়কদ্বীপে অনুষ্ঠিত হয় তারেক- মিশুক স্মৃতিস্থাপনা প্রাঙ্গনে তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৮ এবং তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনা।

কর্মসূচি শুরু হয় বিকাল ৫টায়। বিকাল ৫টায় অনুষ্ঠিত হয় ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট আয়োজিত ‘তারেক মাসুদ স্মারক বক্তৃতা ২০১৮’।

তারেক মাসুদ স্মারক বক্তৃতার বক্তা ছিলেন চলচ্চিত্রকার আকরাম খান। বক্তৃতার বিষয় ছিল ‘দেশভাগের চলচ্চিত্র: পর্যালোচনা ও বিশ্লেষণ’। স্মারক বক্তৃতা পর্বে সভাপতিত্ব করেন তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের চেয়ারপার্সন বিশিষ্ট চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ।

স্মারক বক্তৃতা পর্বে আলোচনা করেন চলচ্চিত্র গবেষক ও অধ্যাপক ড. ফাহমিদুল হক, চলচ্চিত্রকার প্রসূণ রহমান এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র সভাপতি চলচ্চিত্র নির্মাতা বেলায়াত হোসেন মামুন।

তারেক মাসুদ স্মারক বক্তৃতা অনুষ্ঠানের পর ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত ‘তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের চলচ্চিত্র বিষয়ক কর্মশালা’ এর অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

সন্ধ্যা ৬টায় শুরু হয় তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনা। তারেক মাসুদ ও মিশুক মুনীর স্মরণ আলোচনা যৌথভাবে আয়োজন করে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এবং তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট।

স্মরণ আলোচনায় অংশগ্রহণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসির উদ্দিন ইউসুফ, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম, চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ, শিল্পী ঢালী আল মামুন এবং মিশুক মুনীরের সহধর্মীনি মঞ্জুলি কাজী।

স্মরণ আলোচনায় প্রারম্ভিক আলোচনা করেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা বেলায়াত হোসেন মামুন। আয়োজনে সভাপতিত্ব করবেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ (এফএফএসবি) সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমি।

সন্ধ্যা ৭টায় ১৩ আগস্ট ২০১১ এর সড়ক দূর্ঘটনায় নিহত তারেক মাসুদ, মিশুক মুনীরসহ সড়ক-মহাসড়কে নিহত সকল মানুষের স্মরণে এবং সদ্যপ্রয়াত বিশিষ্ট প্রামাণ্যচলচ্চিত্রকার সৈয়দ সাজেদুর রহমান ফিরোজের স্মরণে দাঁড়িয়ে একমিনিট নিরবতা পালন ও মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে আয়োজন সমাপ্ত হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer