Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

শেষ হলো আলোকচিত্র প্রদর্শনী ‘ভূটান ডায়েরিজ’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:৪১, ৩০ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শেষ হলো আলোকচিত্র প্রদর্শনী ‘ভূটান ডায়েরিজ’

ঢাকা : রাজধানীর ধানমন্ডির দৃক গাল্যারিতে শেষ হলো ‘ভুটান ডায়েরিজ’ এর আলোকচিত্র প্রদর্শনী। প্রদর্শনীটি ২৬ জানুযারি থেকে ২৮ জানুযারি পর্যন্ত অনুষ্ঠিত ছিল এবং সবার জন্য উন্মুক্ত ছিল।

‘ভুটান ডায়েরিজ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও প্রকাশক মঈনুল আহসান সাবের; সাবেক মন্ত্রী ড. আবদুল মঈন খান; রাষ্ট্রদূত ও বাংলাদেশে ইউরোপিয়ন ইউনিয়ন ডেলিগেশনের প্রধান এইচ.ই. পিঁয়েরে মায়াউডন; বাংলাদেশে নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন; বাংলাদেশে কঙ্গোর কনসোল জেনারেল ও টপ অফ মাইন্ড-এর সিইও জিয়াউদ্দিন আদিল।

প্রদর্শনীটিতে এক হাজারেরও বেশি আলোকচিত্রী, আলোকচিত্রপ্রেমী, এবং বাংলাদেশ, ইউরোপ, যুক্তরাষ্ট্র, নেপাল, এবং ভূটানের পর্যটক এবং ভ্রমণপিপাশুদের সমাগম ছিল। অতিথিরা এই আলোকচিত্র প্রদর্শনী এর উদ্যোগের মাধ্যমে ভূটান দেশটিকে তাদের কাছে তুলে ধরাকে খুবই প্রশংসা করেন। তাদের মধ্যে অনেকেই ট্রাভেঞ্চার এর সামনের কার্যক্রম আপ করেন।

ভুটান একটি সুখের রাজ্য হিসেবে পরিচিত, যেখানে দেশটির বাৎসরিক উৎপাদন ক্ষমতা (জিডিপি) এর তুলনায় দেশের মানুষের গড় সুখানুভবের উপর বেশি প্রাধান্য দেওয়া হয়। যুগ যুগ ধরে সুখে থাকার ধারনাটি বর্তমানে কিংবদন্তীতে পরিণত হয়েছে, যে বিষয়ে নিয়ে গবেষণা করার জন্যে দুই দল আলোকচিত্রী যথাক্রমে ২০১৫ সালের আক্টোবর ও ২০১৬ সালের মে-মাসে ভুটানে গিয়েছিলেন।

তারা ‘ফটো এক্সপিডিশন টু ভুটান’ কার্যক্রমে অংশগ্রহণ করেন, যেখানে তাদের এই অভিযানের মেন্টর হিসেবে কাজ করেন ‘থ্রু দ্যা লেন্স বাংলাদেশ’-এর প্রতিষ্ঠাতা এবং বিশিষ্ট আলোকচিত্রী সাউদ আল ফয়সাল। অভিযান আয়োজন করেছে বাংলাদেশী অ্যাডভেঞ্চার ট্রাভেল অপারেটর ‘ট্রাভেঞ্চার’ এবং এর উদ্যোগতা ছিলেন আমিনুল আহসান।

‘ফটো এক্সপিডিশন টু ভুটান’ কার্যক্রমে অংশগ্রহণকারী ১৬ জন আলোকচিত্রশিল্পীর নির্বাচিত ৪৪ টি ছবি নিয়ে আয়োজিত প্রদর্শনীর শিরোনাম-ই হচ্ছে ‘ভুটান ডায়েরিজ’। বাংলাদেশে এই প্রথম ভুটানকে কেন্দ্র করে কোন আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হলো।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer