Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

শেষ হল বেঙ্গল ফাউন্ডেশন শিল্প লিখন কর্মশালা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৫৪, ৪ আগস্ট ২০১৭

আপডেট: ০১:১৮, ৪ আগস্ট ২০১৭

প্রিন্ট:

শেষ হল বেঙ্গল ফাউন্ডেশন শিল্প লিখন কর্মশালা

ছবি: বেঙ্গল ফাউন্ডেশন

ঢাকা : আর্ট রাইটার্স হাব গঠনের ঘোষণা ও সনদপত্র বিতরণের মাধ্যমে বৃহস্পতিবার শেষ হল বেঙ্গল ফাউন্ডেশন আর্টস প্রোগ্রাম আয়োজিত শিল্প লিখন কর্মশালা।

শিল্পের বিভিন্ন ধারার উপর লিখন সংক্রান্ত এই কর্মশালায় অংশগ্রহণ করেছেন সাংবাদিক, পেশাজীবী লেখক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র। পরিচালনায় ছিলেন শিল্পী এবং লেখক মোস্তফা জামান।

শিল্প ও সংস্কৃতি সংক্রান্ত পেশাজীবী লেখকদের জন্য বিশেষভাবে নির্মিত এই কর্মশালায় মোস্তফা জামান পদ্ধতিগত ভাবে লেখনীর ওপর আলোচনা করেছেন যা অংশগ্রহণকারীদেরকে পেশাগত ভাবে আরও দৃঢ় করবে বলে আশা করা যায়। এই আয়োজনে ছিল শিল্প লেখনী বিষয়ক মুক্ত আলোচনা, দেশের ও বহির্বিশ্বের শিল্প লিখন চর্চার কিছু মাইলফলক উদাহরণের পরিবেশনা এবং অংশগ্রহণকারীদের কাজের বিশ্লেষণ।

কর্মশালার তিন দিন ব্যাপী প্রথম অধিবেশনের (জুলাই ৯- ১১) পর একটি দীর্ঘ বিরতি দেওয়া হয় যে সময়ে অংশগ্রহণকারীরা তাদের পছন্দমত বিষয়ের ওপর ফিচার লিখে জমা দেন।

এর পরবর্তীতে এই কর্মশালায় অংশগ্রহণকারীদের নিয়ে যাত্রা অব্যাহত রাখা এবং শিল্প লিখন নিয়ে আরও আলোচনা ও কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার জন্য আর্ট রাইটার্স হাব গঠন করতে যাচ্ছে বেঙ্গল ফাউন্ডেশন। আর্টস প্রোগ্রামের ব্লগ এবং নিয়মিত প্রকাশনার মাধ্যমে এই হাবের সদস্যদের শিল্প সংক্রান্ত লেখার চর্চাকে উতসাহিত করা হবে ।

বেঙ্গল ফাউন্ডেশনের আর্টস প্রোগ্রাম বর্তমানে গবেষণা, কর্মশালা, বৃত্তি প্রদান, এ যাবত কাল পর্যন্ত সংগ্রহ করা শিল্পকর্মের সংরক্ষণশালার কাজ, গ্যালারি পুনঃনির্মাণ ইত্যাদি কাজে মূলত মনোযোগ প্রদান করছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer