Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

শুরু হল এশিয়ান কিউরেটোরিয়াল ফোরাম

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:৩১, ১০ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শুরু হল এশিয়ান কিউরেটোরিয়াল ফোরাম

ছবি: বেঙ্গল ফাউন্ডেশন

ঢাকা : বেঙ্গল ফাউন্ডেশন, বৃত্ত আর্টস ট্রাস্ট এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সাথে যৌথভাবে তাইওয়ানের কুয়ান্দু চারুকলা জাদুঘর ও জাতীয় সংস্কৃতি ও শিল্পকলা ফাউন্ডেশন (তাইওয়ান) এর আয়োজনে শুরু হল এশিয়ান কিউরেটোরিয়াল ফোরাম ২০১৭।

সমসাময়িক কিউরেটোরিয়াল চর্চার উপর বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় গ্যালারি মিলনায়তনে আলোচনা ভিত্তিক তিন দিনব্যাপি এই আয়োজন চলবে ৯-১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

বৃহস্পতিবার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেঙ্গল ফাউন্ডেশনের মহা পরিচালক লুভা নাহিদ চৌধুরী এবং কুয়ান্দু চারুকলা জাদুঘরের পরিচালক তেহ আই চু ।

এই ফোরামে সমবেত হয়েছেন এশিয়ার ১২ টি দেশের মোট ১৪ জন পেশাদার শিল্পী এবং কিউরেটর যারা এই মহাদেশে শিল্প কিউরেটিং বিষয়ে বিভিন্ন ধারণা এবং চর্চার ক্ষেত্র নিয়ে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে আলোচনা করবেন। ফোরামে আলোচনার পাশাপাশি বাংলাদেশের কয়েকটি গুরুত্বপূর্ণ শিল্প উদ্যোগ এবং প্রতিষ্ঠান-যেমন ছবিমেলা, ঢাকা আর্ট সামিট, কলাকেন্দ্র ইত্যাদি সম্পর্কে সংশ্লিষ্ট ব্যাক্তিরা উপস্থাপনা পেশ করবেন।

শুরুর দিনের কার্যক্রমে মূলতঃ দুটি পর্ব ছিল। প্রথম পর্ব কিউরেটরিয়াল প্যানেল ১ -এ এশিয়ার প্রাতিষ্ঠানিক ব্যবস্থায় (পাবলিক বা প্রাইভেট; অথবা অলাভজনক বা বাণিজ্যিক) একজন কিউরেটরের যে বিভিন্নমুখী ভূমিকা রয়েছে তা আলোচনার মাধ্যমে কিউরেটরের ভুমিকাকে নিরেট ভাবে সংজ্ঞায়িত করার প্রয়াস করা হয়েছে।

এই আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশের বৃত্ত আর্ট ট্রাস্টের তৈয়বা বেগম লিপি, নেপালের কাঠমান্ডু ট্রিয়েনালের প্রতিষ্ঠাতা সঙ্গীতা থাপা, ব্যাংকক আর্ট অ্যান্ড কালচার সেন্টারের প্রদর্শনী বিভাগের হেড পিচায়া সুফাভানিজ। এই পর্ব সঞ্চালনা করেছেন বেঙ্গল ফাউন্ডেশনের ভিস্যুয়াল আর্ট বিভাগের উপদেষ্টা হেড্রিয়ান ডিয়াজ।

দ্বিতীয় পর্বের আলোচনার পূর্বে বাংলাদেশের শিল্পী ওয়াকিলুর রহমান গ্যালারি কলাকেন্দ্র নিয়ে ৩০ মিনিটের একটি উপস্থাপনা পরিবেশন করেন।

দ্বিতীয় পর্ব কিউরেটরিয়াল প্যানেল ২ এর আলোচনার বিষয়বস্তু ছিল আঞ্চলিক প্রেক্ষাপটকে কিভাবে একজন কিউরেটর তার কাজের মধ্যে প্রতিফলন ঘটায়। শিল্পে বিশ্বায়নের প্রভাব এবং আঞ্চলিক প্রেক্ষাপটের সমন্বয় সাধনের বিষয়টি একজন কিউরেটরের জন্য কতখানি গুরুত্বপূর্ণ তা আলোচকরা ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে বর্ণনা করেছেন।

এ পর্বের আলোচনায় অংশগ্রহণ করেছেন মালদ্বীপের কিউরেটর উমাইর বাধিউ, পাকিস্তানের কিউরেটর জারমিনি শাহ, গুয়াংজু একাডেমী অফ ফাইন আর্টস (চায়না) -এর ফেং ফেং এবং মালয়েশিয়ার লস্টজেন্স নামক আর্ট স্পেস এর প্রতিষ্ঠাতা লিয়ান হেং ইয়হ। এই পর্ব সঞ্চালনা করবেন তাইওয়ানের কুয়ান্দু জাদুঘরের কিউরেটর নবুও তাকামরি।

আজকের অনুষ্ঠান শেষ হয় আরেক বাংলাদেশি শিল্পী শেহজাদ চৌধুরীর লঙ্গিচিউড ল্যাটিচিউড নামক আর্ট প্লাটফর্ম এর উপর একটি উপস্থাপনা পরিবেশনার মাধ্যমে।

এশিয়ান কিউরেটোরিয়াল ফোরামের দ্বিতীয় দিনের কর্মসূচী শুরু হবে শুক্রবার সকাল সাড়ে ১০টা ঢাকা আর্ট সামিটের উপর একটি উপস্থাপনা পরিবেশনার মাধ্যমে। আগামীকাল মূল আলোচনা পর্ব থাকবে একটি এবং এর পর সকল কিউরেটর ঢাকার কয়েকটি বিশেষ প্রতিষ্ঠান ও গ্যালারি ঘুরে দেখবেন।

এশিয়ান কিউরেটোরিয়াল ফোরাম ২০১৭ এর লক্ষ্য ও উদ্দেশ্য

শিল্পী, শিল্পকর্ম, প্রদর্শনী, শিল্পকর্ম রক্ষণাবেক্ষণ ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে শিল্পকলার সম্পূর্ণ ক্ষেত্র নির্মিত যেখানে অনেক পেশার মানুষ জড়িত। এই সম্পূর্ণ ক্ষেত্রকে শিল্পের ভাষায় আর্ট ইকোসিস্টেম বলা হয় যেখানে কিউরেটর একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে যা এই মহাদেশের শিল্পের ক্ষেত্রেও ধীরে ধীরে স্বীকৃতি পাচ্ছে। এশিয়ান কিউরেটোরিয়াল ফোরাম ২০১৭ এই আর্ট ইকোসিস্টেমে একটি সময়োচিত অবদান রাখার লক্ষ্যে আয়োজিত।

এই মহাদেশে বিভিন্ন দ্বিবার্ষিক শিল্প প্রদর্শনীর সংখ্যা দিন দিন বাড়ছে যেগুলোর বিন্যাস এবং বিস্তারে নিত্যনতুন বিষয়বস্তু স্থান পাচ্ছে। বাড়ছে চারুকলা নিয়ে সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের সংখ্যা যারা তাদের কাজের মডেল উত্তরোত্তর নতুনভাবে সংজ্ঞায়িত করছে। সেইসাথে শিল্পীরা স্বাধীন ভাবে আর্ট- স্পেস চালাচ্ছে, যা শিল্পের কথোপকথনে নিয়ে আসছে অভূতপূর্ব অনেক বিষয়। এইসব পরিবর্তনের মধ্য দিয়ে একজন কিউরেটরের সংজ্ঞা এবং কাজের পরিধি নিয়ে অনেক রকম ধারণা এবং বিভ্রান্তিও রয়েছে যেসকল বিষয়ে আলোকপাত করবে এই ফোরাম ।

ফোরামে আলোচনার পাশাপাশি বাংলাদেশের কয়েকটি গুরুত্বপূর্ণ শিল্প উদ্যোগ এবং প্রতিষ্ঠান–যেমন ছবিমেলা, ঢাকা আর্ট সামিট, কলাকেন্দ্র ইত্যাদি সম্পর্কে সংশ্লিষ্ট ব্যাক্তিরা উপস্থাপনা পেশ করবেন।

ফোরাম শেষে দুই দিন ব্যাপী একটা ওয়ার্কশপ সংঘটিত হবে (১২ এবং ১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ) যেখানে উন্মুক্ত আহবানের প্রেক্ষিতে নির্বাচিত ১০ জন বাংলাদেশি তরুণ কিউরেটর অংশগ্রহন করবেন। ওয়ার্কশপ পরিচালনা করবেন শারমিনি পেরেইরা (শ্রীলংকা), নিয়েন পু এলিস কো (তাইওয়ান ) এবং লিয়ান হেং ইয়হ (মালয়েশিয়া)।

প্যানেলিস্ট ও তাদের দেশের নাম

ফেং ফেং (চায়না), হেমা সিভানেসান (বাংলাদেশ), লিয়ান হেং ইয়হ (মালয়েশিয়া) , নুহুই গ্যেন (ভিয়েতনাম) , নিয়েন পু এলিস কো (তাইওয়ান ), পিচায়া সুফাভানিজ (থাইল্যান্ড), সঙ্গীতা থাপা (নেপাল), দিনা ব্যাংদেল ( নেপাল), শারমিনি পেরেইরা (শ্রীলংকা) , নবুও তাকামরি (তাইওয়ান) , তাইয়েবা বেগম লিপি (বাংলাদেশ), উমাইর বাধিউ (মালদ্বীপ) , বিদ্যা শিভাদাশ (ভারত) এবং জারমিন শাহ (পাকিস্তান)।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer