Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

শুক্রবার শুরু হচ্ছে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ’ শীর্ষক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৫১, ২৮ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শুক্রবার শুরু হচ্ছে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ’ শীর্ষক

ছবি : ফাইল ছবি

খুলনা : খুলনার ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্টের অধীনে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র’ স্থাপিত হয়েছে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের একটি প্রকল্প হিসেবে গবেষণা কেন্দ্র তার কার্যক্রম শুরু করেছে। গবেষণা কেন্দ্র থেকে নিয়মিত ’গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শিরোনামে একটি প্রশিক্ষণ কোর্স পরিচালিত হবে।

এই কোর্সের ১ম ব্যাচের ক্লাসগুলি আগামী ২৮ এপ্রিল ২০১৭ (শুক্রবার) শুরু হয়ে আগামী ২০ মে ২০১৭ (শনিবার) পর্যন্ত সপ্তাহের প্রতি শুক্র ও শনিবার খুলনার বিএমএ মিলনায়তনে চলবে।

২৮ এপ্রিল শুক্রবার সকাল ১০ টায় প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী ক্লাস হবে। উদ্বোধন করবেন ড. হারুন-অর-রশিদ, উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ডা. শেখ বাহারুল আলম, ট্রাস্টি সম্পাদক, ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর ট্রাস্ট।

বরেণ্য শিক্ষাবিদ, বুদ্ধিজীবী, মুক্তিযোদ্ধা, অধ্যাপক ও গবেষকগণ ২০ মে অবধি অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষণ প্রদান করবেন। তাদের মধ্যে রয়েছেন- প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইটি টি ইমাম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফায়েক উজ্জামান, গবেষক মামুন সিদ্দিকী, মুক্তিযোদ্ধা ও গবেষক কাজী সাজ্জাদ আলী জহির বীর প্রতীক, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মুনতাসীর মামুন, আইন কমিশনের মূখ্য গবেষণা কর্মকর্তা ফউজুল আজিম, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর প্রসিকিউটর জেয়াদ আল মামুন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক তপন পালিত, জাতীয় জাদঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মাহবুবর রহমান ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ মুক্তিযুদ্ধ স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. দিব্যদ্যুতি সরকার।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer