Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

শুক্রবার প্রীতিলতার ১০৭ তম জন্মদিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৬, ৫ মে ২০১৭

আপডেট: ০২:৪৫, ৬ মে ২০১৭

প্রিন্ট:

শুক্রবার প্রীতিলতার ১০৭ তম জন্মদিন

ঢাকা : ব্রিটিশবিরোধী আন্দোলনের নেত্রী বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ১০৭তম জন্মদিন শুক্রবার। তৎকালীন সময়ে এই নারী সূর্য সেনের নেতৃত্বে ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন।

নারী বিপ্লবী প্রীতিলতা ১৯১১ সালের ৫ মে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম জগবন্ধু ওয়াদ্দেদার ও মা প্রতিভা দেবী।

১৯২৭ সালে ডা. খাস্তগীর ইংরেজি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে এসএসসি পাস করে ঢাকার ইডেন কলেজে ভর্তি হন এই বীরকন্যা।

কলেজের ছাত্রীনিবাসে থাকাকালীন তিনি বিপ্লবী লীলা নাগের নেতৃত্বে পরিচালিত দীপালি সংঘের সংস্পর্শে আসেন। এটি ছিল তখনকার ঢাকার বিপ্লবী দল শ্রীসংঘের নারী শাখা। ১৯২৯ সালে প্রীতিলতা দীপালি সংঘের সদস্য হন।

এইচএসসি পরীক্ষায় মেয়েদের মধ্যে প্রথম স্থান অধিকার করে প্রীতিলতা কলকাতার বেথুন কলেজে ইংরেজি সাহিত্যে বিএতে ভর্তি হন। তখন থেকে মাস্টারদা সূর্যসেনের নির্দেশে সাংগঠনিক কর্মকাণ্ড শুরু করেন তিনি।

প্রীতিলতা ১৯৩২ সালে চট্টগ্রাম অপর্ণাচরণ ইংরেজি বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা হিসেবে যোগদান করেন। ওই বছরের ২৪ সেপ্টেম্বর রাতে তার নেতৃত্বে বিপ্লবীরা পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাবে সফল অভিযান চালায়। পরে নিরাপদ আশ্রয়ে যাওয়ার সময় গুলিবিদ্ধ হন তিনি। এ অবস্থায় ধরা পড়ার আগে সঙ্গে রাখা সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন এই বীরকন্যা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer