Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

শীতের হিম সকালে ধোঁয়া ওঠা এক কাপ পুদিনা চা

নুসরাত ইমা

প্রকাশিত: ১০:২৪, ১০ ডিসেম্বর ২০১৭

আপডেট: ১০:৪৭, ১১ ডিসেম্বর ২০১৭

প্রিন্ট:

শীতের হিম সকালে ধোঁয়া ওঠা এক কাপ পুদিনা চা

ছবি : লেখক

ঢাকা : শীতের হিম হিম সকালে ধোঁয়া ওঠা এক কাপ চা মনে এনে দেয় প্রশান্তি। শুধু কি তাই? সারা দিনের কর্ম উদ্দীপনা বাড়িয়ে দিতে এই এক কাপ চায়ের জুড়ি মেলা ভার।

সেই চা যদি হয় পুদিনা চা তবে তো কথায় নেই। কর্ম উদ্দীপনার পাশাপাশি এটি শরীরের জন্যও বেশ উপকারি। নিয়মিত পুদিনা চা সেবনে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ এর রয়েছে বহু গুণ। তাই দিন শুরু হোক পুদিনা চা দিয়ে। 

পুদিনা চা’য়ের রেসিপি  

উপকরণ :

পানি ২ কাপ

১ কাপ পুদিনা পাতা (সামান্য ছেঁচে অথবা কুচি করে নেয়া)

মধু প্রয়োজন মত

লেবু ১ চা চামচ (ইচ্ছে হলে দিবেন)

যেভাবে তৈরি করবেন 

- ২ কাপ পানিতে ১ কাপ পুদিনা পাতা দিয়ে ফুটাতে থাকুন।

- যখন পানি ফুটে ১ কাপ পরিমাণে হবে তখন ছেঁকে নামিয়ে নিন।এবং প্রয়োজন মত লেবু ও মধু  মিলিয়ে পরিবেশন করুন।

-ইচ্ছে হলে কাপে পুদিনা পাতা কুচি দিতে পারেন।

উপকারিতা

প্রতিদিন মাত্র ১ কাপ পুদিনা পাতার চা অনেক মারাত্মক রোগ প্রতিরোধে সহায়তা করে। এখানে থাকছে এর উল্লেখযোগ্য কিছু উপকারি দিক-

১) উচ্চ রক্তচাপ দূর করে। পুদিনা পাতা পটাশিয়ামে ভরপুর, এতে করে উচ্চ রক্ত চাপের সমস্যা কমায় এবং হার্টবিটের মাত্রাও নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে থাকে।

২) মুখের নানা ইনফেকশনের সমস্যা সমাধান করে। পুদিনা পাতার অ্যান্টিঅক্সিডেন্ট মুখের ভেতরের ব্যাকটেরিয়া দূর করতে বিশেষ ভাবে সহায়ক। পুদিনা পাতার চা পানে মুখের ইনফেকশন জনিত সমস্যা দূর হয় এবং নিঃশ্বাসের দুর্গন্ধ থেকেও মুক্তি পাওয়া যায়।

৩) দেহের নানা অঙ্গের ব্যথা দূর করে। মাথা ব্যথা, মাংসপেশিতে ব্যথা এমনকি পেটে ব্যথার মতো সমস্যাও দূর করতে সহায়তা করে পুদিনা চা।

৪) বিষণ্ণতা দূর করে। পুদিনা পাতার চায়ের রয়েছে মানসিক চাপ দূর করে মস্তিষ্ক রিলাক্স করার জাদুকরী ক্ষমতা। মানসিক চাপের পাশাপাশি এটি দূর করে বিষণ্ণতার সমস্যাও।

৫) স্মৃতিশক্তি উন্নত করতে সহায়তা করে। গবেষণায় দেখা যায়, পুদিনা পাতার সুঘ্রাণ মস্তিষ্ককে সজাগ, সচেতন রাখে এবং স্মৃতিশক্তি উন্নতিতে সহায়তা করে। শুধুমাত্র পুদিনা পাতার ঘ্রাণ নেয়াই মস্তিষ্কের জন্য বেশ ভালো।

৬) ক্যান্সার প্রতিরোধ করে। পুদিনার মেন্থল নামক উপাদান নানা ধরণের ক্যান্সারের কোষ দেহে গঠন হতে বাঁধা প্রদান করে, বিশেষ করে প্রোস্টেট ক্যান্সার।

৭) বমি বমি ভাব সমস্যার সমাধান করে। অনেকেই নানা কারণে বমি ভাবের সমস্যায় ভুগে থাকেন। এমন অবস্থায় খাওয়া দাওয়া করা যায় না একেবারেই। এই বমি ভাবের সমাধান করে দেবে পুদিনা চা।

৮) অ্যাজমা এবং অন্যান্য শ্বাস প্রশ্বাসের সমস্যা দূরে রাখে। পুদিনার অসাধারণ ঘ্রাণ শ্বাসপ্রশ্বাস নালীর নানা সমস্যা জনিত রোগ দূর করতে সহায়তা করে। প্রতিদিন পুদিনা চা পানে অ্যাজমা সহ শ্বাস প্রশ্বাসের সমস্যাও দূর হয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer