Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

শীতের রুক্ষতায় চুলের যত্ন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৫৯, ২০ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শীতের রুক্ষতায় চুলের যত্ন

ঢাকা : শীত মানেই সমস্যা৷ এখন চুল পড়া আর খুশকির সমস্যা এখন হামেশাই৷ তারপর শীতের সময় তো কোনও কথাই নেই৷ তাই আলাদাভাবে চুলের একটু যত্ন নিন।

শীতকালে সব থেকে বড় সমস্যা ত্বকের আর্দ্রতা কমে যায়। এরফলে চুলের স্প্লিট এন্ডস, চুল পড়া খুসকির সমস্যা হয়ে থাকে। কিছু ঘরোয়া উপায়ে আপনার এই সমস্যা দূর করতে পারেন আপনিও।

১। মধু খুব ভাল ময়শ্চারাইজার,তা ত্বকই হোক বা চুল। মধু নিয়ে ভাল করে চুলের গোড়া থেকে স্ক্যাল্পে লাগান। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এছাড়াও মধু আর বাড়ির তৈরি দই আর অলিভ একসঙ্গে মিশিয়ে মাথায় লাগান। আধঘণ্টা লাগিয়ে রেখে হাল্কা গরম জলে ধুয়ে ফেলুন।

২। একটা পাকা পেঁপে নিয়ে খোসা ছাড়িয়ে নিন। ছোট টুকরো করে কেটে দইয়ের সঙ্গে ব্লেন্ড করে নিন। এটা এবার চুলে ভাল করে লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে চুল ধুয়ে নিন। সপ্তাহে একদিন করতে পারলে ভাল ফল পাবেন।

৩। নিয়মিত যদি অ্যাভোকাডো অয়েল চুলে লাগাতে পারেন তা হলে চুল তো চকচকে হবেই। সঙ্গে চুলের গোড়াও ভাঙবে না। আরও ভাল ফল পেতে সপ্তাহে দুদিন এই তেল লাগান। চুল আরও নরম করতে অ্যাভোকাডো তেলের সঙ্গে একটা ডিম মিশিয়ে চুলে লাগান। একঘণ্টা পর আপনার নিয়মিত ব্যবহারের শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন

৪৷ খুব ড্রাই চুলের জন্য এক চামচ মেথি দানা ভাল করে বেটে নিন। তাতে দই মেশান। ভাল করে এই মিশ্রণটা মাথায় লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

৫। শ্যাম্পু করে মাথা যদি একবার বিয়ার দিয়ে ধুয়ে নিতে পারেন তাহলেও ভাল ফল পাবেন। বাজার চলতি বিয়ার শ্যাম্পুও ব্যবহার করতে পারেন৷

৬। নিয়মিত নারকেল তেল লাগালে চুল নরম থাকবে। সারারাত মাথায় তেল লাগিয়ে রাখুন। সকালে উঠে ডিমের সাদা অংশ লাগিয়ে আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer