Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

শিল্পীর পাশে ফাউন্ডেশন’র যাত্রা, সঙ্গীতের দুই গুণীজনকে সহায়তা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:৫৭, ২০ নভেম্বর ২০১৬

আপডেট: ০২:৫৮, ২০ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

শিল্পীর পাশে ফাউন্ডেশন’র যাত্রা, সঙ্গীতের দুই গুণীজনকে সহায়তা

ছবি-সংগৃহীত

ঢাকা : শিল্পীরা সমাজের শক্তি আর সুন্দরের প্রতিচ্ছবি। কিন্তু শিল্পীর জীবনেও কখনও কখনও নেমে আসে দুর্দিন। তেমনি সময়ে প্রয়োজনীয় শক্তি আর সমর্থন নিয়ে শিল্পীর পাশে দাঁড়িয়ে যাওয়ার প্রেরণা থেকেই গড়ে উঠেছে শিল্পীর পাশে ফাউন্ডেশন।

রাজধানীল হোটেলে শনিবার সংস্কৃতিভুবনের সকল শাখার শিল্পীদের অংশগ্রহণে মিলনমেলা আয়োজনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে এই ফাউন্ডেশন। উদ্বোধনী আয়োজনে বিশিষ্ট সঙ্গীতশিল্পী লাকি আখন্দ এবং বরেণ্য সুরকার আলাউদ্দিন আলিকে ফাউন্ডেশনের পক্ষ থেকে অর্থ সহায়তা চেক প্রদান করা হয়।

ফাউন্ডেশনের মুখ্য উদ্যোক্তা এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক এ বিষয়ে জানান, শিল্পীরা সমাজের মুখচ্ছবি। বাংলাদেশের শিল্পীরা চিরকাল আমাদের ভালোবাসার, আমাদের গৌরব। বিশ্বের বুকে তারাই আমাদের প্রতিনিধি। প্রজন্মের প্রেরণা। শিল্পীরা ভালো না থাকলে সমাজের পক্ষেও ভালো থাকা অসম্ভব। এখন থেকে আর কোনো শিল্পীকে যাতে তার শিল্প সাধনায় বাধাগ্রস্ত হতে না হয় সেদিকে সজাগ নজর রাখবে শিল্পীর পাশে ফাউন্ডেশন।

বক্তব্য রাখেন, ফাউন্ডেশনের অন্যতম ট্রাস্টি অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইয়ীদ, কথা সাহিত্যিক সেলিনা হোসেন, অধ্যাপক মনজুরুল ইসলাম, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু প্রমুখ। অনুষ্ঠানে লাকি আখান্দকে ৪০ লাখ ও আলাউদ্দিন আলিকে ২০ লাখ টাকার চেক তুলে দেন অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইয়ীদ ও সঙ্গীতশিল্পী ফেরদৌসি রহমান।

ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টিতে থাকা ১৯ জনের মধ্যে রয়েছেন, অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক আব্দুল্লাহ আবু সাইয়ীদ, আসাদুজ্জামান নূর, এমপি, সেলিনা হোসেন, মুস্তাফা মনোয়ার, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, ফেরদৌসী রহমান, ড. মুহম্মদ জাফর ইকবাল, আবুল খায়ের লিটু, অঞ্জন চৌধুরী পিন্টু, আলী যাকের, সৈয়দ আব্দুল হাদী, ফরিদুর রেজা সাগর, নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, আবদুল মাতলুব আহমদ, মো. সিদ্দিকুর রহমান, ফয়সাল সিদ্দিকী বগি, ব্যারিস্টার ওমর সাদাত ও আনিসুল হক।

শিল্পীর পাশে ফাউন্ডেশনের উদ্বোধনী এ আয়োজনে উপস্থিত ছিলেন, চলচ্চিত্র ব্যক্তিত্ব আলমগীর, ইলিয়াস কাঞ্চন, ফেরদৌস, সঙ্গীতশিল্পী সুবীর নন্দী, ফেরদৌস ওয়াহিদ, ফেরদৌসী রহমান, সুজিত মোস্তফা, ফেরদৌস আরা, রফিকুল আলম, আবিদা সুলতানা, আইউব বাচ্চু, হামিন আহমেদ, সামিনা নবী, ফাহমিদা নবী, মাকসুদুল হক, সাদী মোহাম্মদ, শম্পা রেজা, মেহরিন, এসআই টুটুল, সাইদ হাসান টিপু।

আরো ছিলেন অভিনেতা পীযুষ বন্দোপাধ্যায়, সুইটি, বন্যা, দীপা, শারমিন শিলা, জাদুশিল্পী জুয়েল আইচ, নৃত্যশিল্পী শিবলি মোহাম্মদ, শামিম আরা নিপা, নওয়াজেশ আলি খান, কানিজ আলমাস খান, ইমন সাহা, শওকত আলি ইমন, আনিসুল হক, গীতিকার গোলাম মোর্শেদ, আসিফ ইকবাল প্রমুখ।

বাংলার দুই কৃতী শিল্পী লাকি আখন্দ ও আলাউদ্দিন আলির জীবনী তুলে ধরে দুটো বায়োপিক প্রদর্শিত হয় অনুষ্ঠানে। উভয় শিল্পীর বেশ কিছু গানের সম্মিলনে একটি মেডলিও উপস্থাপন করা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer