Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

শিক্ষিত বেকারদের ঘুরে দাঁড়ানোর প্রেরণা শান্ত

সৈয়দ মোকছেদুল আলম

প্রকাশিত: ১৩:১৫, ১০ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শিক্ষিত বেকারদের ঘুরে দাঁড়ানোর প্রেরণা শান্ত

ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুর : পথে পথে অসংগতি। আবার তাতেই সঞ্চিত থাকে জীবনের গতি। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে মাষ্টার্স শেষ বর্ষের শিক্ষার্থী কামরুল হাসান শান্ত। ফুটপাতে নানা ইলেক্ট্রনিক্স মালামাল বিক্রি করে আত্মকর্মসংস্থানে অনন্য উদাহরণ হয়ে উঠেছেন। তার সাফল্য এখন অন্যান্য শিক্ষিত বেকারকে অনুপ্রাণিত করছে। এই ক্ষুদ্র ব্যবসা থেকে ২০ থেকে ৩০ হাজার টাকা মাসিক আয় তার।

গাজীপুর সিটি করর্পোরেশনের প্রাণ কেন্দ্রে অভিজাত আবাসিক এলাকা দক্ষিণ ছায়বীথির একটি ভাড়া করা ফ্ল্যাট বাসায় থাকেন তিনি। স্ত্রী এবং চার বছরের এক সন্তান নিয়ে তার সংসার।

ভাওয়াল সন্নাসি খ্যাত ভাওয়াল রাজবাড়ি এখন জেলাপ্রশাসকের কার্যালয়। ৩৬০ কক্ষ বিশিষ্ট এই রাজপ্রসাদ ঘিরে জেলা ও সিটি করর্পোরেশনের প্রশাসনিক দপ্তরগুলোর অবস্থান। এই আদালতের বিচার কার্যক্রমও চলে এই রাজবাড়িকে কেন্দ্র করে। ফলে সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিনই নানা প্রয়োজনে অসংখ্যা লোকের আনাগোনা এখানে।

প্রধান ফটক দিয়ে ভেতরে প্রবেশ করলে রাজবাড়ির দক্ষিণ আঙ্গিনায় সুশোভিত ফুলের বাগান। বাগানের দুইপাশ দিয়ে এগিয়ে গেছে পাকা প্রবেশ পথ। মিলেছে গিয়ে গুরুত্বপূর্ণ অফিসের আঙ্গিনা কিংবা দোরগোড়ায়। বাগানের পশ্চিম পাশে রাস্তার পশ্চিমে অনুমান ৫০গজ দুরত্বে সীমানা প্রাচীর। রাস্তা ও সীমানা প্রাচীরের মাঝখানে ওই ফাঁকা জায়গায় বিভিন্ন নিত্য প্রয়োজনীয় ইলেক্ট্রনিক্স পণ্য সামগ্রী বিক্রি করেন শান্ত।

শান্তর সাথে কথা বলে জানা যায়, তার বাবা মাওলানা আবুল কাশেম বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক। মাতা গৃিহনী। তারা আট ভাই। বড় ভাই আবুল কালাম আজাদ পুলিশ কর্মকর্তা। পাবনার সাথিয়া থানায় কর্মরত। মেঝু ভাই কলেজে অধ্যাপনা করেন। ছোট দুই ভাইয়ের একজন কৃষি ডিপ্লোমা ও অন্যজন উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী।

অন্যান্য ভাইরা বিভিন্ন কোমপানিতে চাকুরী করেন। এতবড় পরিবারের ব্যয়ভার বহনের সামর্থ ছিল না শিক্ষক বাবার। তাই ভাইরা প্রায় সবাই কোন না কোন কাজ করে উপার্জিত অর্থ দিয়ে নিজেদের পড়ালেখার খরচ নিজেরাই চালিয়েছেন।

বছর চারেক আগে গ্রামের বাড়ি রাজশাহীর নাটোরে বড়াই গ্রাম উপজেলার বর্ণপাড়া ছেড়ে কাজের সন্ধানে হন্যে হয়ে ঘুরে বেড়াতে থাকেন শান্ত। এটা ২০১২ সালের ঘটনা। তখন শান্ত পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের অর্নাস ৩য় বর্ষের ছাত্র। এর দুবছর আগে ২০১০ সালে তিনি ওম্মে সালমাকে বিয়ে করেন। স্ত্রী সালমাও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থী।

সেই সময় বেকারত্বের অভিশাপ থেকে মুক্তির জন্য উন্মাদপ্রায় শান্ত অশান্ত হয়ে উঠেন। পথও খুঁজে পান। একটি কোম্পানি মার্কেটিং বিভাগে মাসিক ১০ হাজার টাকা বেতনের চাকুরীতে যোগ দেন। কিন্তু কয়েক মাসেই তিক্ত অভিজ্ঞতা অর্জন করেন। রাতদিন পরিশ্রম করতে হয় বলে পড়ালেখার পাঠ শিকায় উঠে তার। এ অবস্থায় চাকুরী ছেড়ে দেন শান্ত। কিন্তু কি করবেন তিনি? স্ত্রী-সন্তান নিয়ে কিভাবে বাঁচবেন? শূন্য পকেটেই সামান্য কিছু পণ্য সাজিয়ে শুরু করে দেন ব্যবসা। এক বন্ধুর থেকে নেয়া ঋণের ১৩শ’ টাকা তার ব্যবসার প্রারম্ভিক পুঁজি। ক্রমে তা লাখ টাকা ছাড়িয়েছে।

কথা প্রসঙ্গে স্বভাব সুলভ মিষ্টি হেসে বিনয়ের সাথে শান্ত জানান, প্রয়োজনই তাকে একাজে জড়াতে বাধ্য করেছে। এতে কোন লজ্যা বা সংকোচ বোধ করেন না তিনি। বরং কোন কাজই ছোট নয় বলে মনে করেন তিনি। এ পর্যায়ে শান্ত শিক্ষিত বেকারদের অযথা বসে থেকে সময় নষ্ট না করে আত্ম কর্মসংস্থান সৃষ্টির আহবান জানান।

শিক্ষার আলোয় উদ্ভাশিত যুবক কামরুল হাসান শান্তকে সবসময় অর্ধশতাধিক ক্রেতা ঘিরে থাকেন। অভিজ্ঞ বিক্রয় কর্মীর মত দক্ষ দু’হাতে ক্রেতাদের সামলান তিনি। বহুমাত্রিক.কম-এর নানা প্রশ্নের উত্তরও দিচ্ছিলেন অন্য দিকে ক্রেতা সামলাচ্ছিলেন।

প্লাষ্টিকের ফুলগাছ কিভাবে ঘরে ডিমলাইট হিসেবে ব্যবহৃত হয়, ইলেক্ট্রনিক্স বডি ম্যাসাজ, মোবাইল পাওয়ারব্যাংক, হেডফোন, সাউন্ড বক্স, ইলেকট্রিক রেজার, চার্জার ফ্যান, লাইট ইত্যাদি কিনতে আগ্রহীদের সামাল দিচ্ছেলেন শান্তভাবে। প্লাস্টিকের ফুলগাছটিকে ছোট ছোট বর্ণিল বাতি মিট মিট করে জ্বলছিল। যেন কত আশা ও স্বপ্ন পূরণের অভয়বাণী। শান্তর আশা এই ব্যবসার সম্প্রারণ করে অনেকের কর্মসংস্থানের ব্যবস্থা করা।

পড়ালেখার পাশাপাশি শান্তর কনিষ্ঠ সহোদরসহ নয় দশজন তরুণ শান্তকে আইকন ভেবে তার পথ অনুসরণ করছে। মা বাবার সহযোগিতা নিয়ে সাভার, টঙ্গীসহ আশপাশে এরকম ব্যবসায় হাত পাকাচ্ছেন। ওরা সবাই শান্তর মতই উচ্চাকাঙ্খি। বাস্তবমুখি ভবিষ্যত উন্নতির দুর্গম পথের সহযাত্রী।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer