Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

শিক্ষাক্ষেত্রে একটি সাধারণ মান নির্ধারণের আহবান শিক্ষামন্ত্রীর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৭, ১৬ জুন ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শিক্ষাক্ষেত্রে একটি সাধারণ মান নির্ধারণের আহবান শিক্ষামন্ত্রীর

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ কানাডার ভ্যাঙ্কুভারে অনুষ্ঠিত কমনওয়েলথ অব লার্নিংয়ের (সিওএল) ৩৪তম বোর্ড অব গভর্নসের সভায় অংশগ্রহণ করেছেন।

শিক্ষামন্ত্রী বৃহস্পতিবার ও শুক্রবার ভ্যাঙ্কুভারে সিওএল-এর বোর্ড সভায় অংশ নেন।ঢাকায় শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়েছে।

কমনওয়েলথ অব লার্নিং (সিওএল) কমনওয়েলথ রাষ্ট্রসমূহের একটি আন্তর্জাতিক সংস্থা, যা সদস্য দেশগুলোর মধ্যে দূর-শিক্ষণ পদ্ধতি ও আইসিটি প্রয়োগের মাধ্যমে শিক্ষণের সুযোগ সৃষ্টি ও বিস্তারের জন্য কাজ করে থাকে। এর কার্যক্রম মানবসম্পদ উন্নয়নে সদস্য রাষ্ট্রসমূহের সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বোর্ড অব গভর্নরস-এর সভায় বোর্ডের নতুন সদস্যদের অরিয়েন্টেশন, অডিট ও পারফরমেন্স কমিটি এবং প্রতিযোগিতামূলক ঝুঁকি কৌশল নিয়ে আলোচনা হয়। শিক্ষামন্ত্রী বোর্ড অব গভর্নরস-এর নতুন সদস্য হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বর্তমান সরকারের আমলে শিক্ষাক্ষেত্রে সাম্প্রতিক উন্নয়নের বিভিন্ন বিষয় তুলে ধরেন।

শিক্ষার উন্নয়নে, বিশেষ করে দক্ষতা উন্নয়নে ধারণাসমূহ বিনিময়ের জন্য তিনি কমনওয়েলথ দেশসমূহের প্রতি আহবান জানান। তিনি সদস্য রাষ্ট্রসমূহের জন্য শিক্ষাক্ষেত্রে একটি সাধারণ মান নির্ধারণেরও আহবান জানান।

১৯৮৮ সালে সিওএল প্রতিষ্ঠার পর বাংলাদেশের শিক্ষামন্ত্রী নাহিদ প্রথমবারের মত এ বোর্ডের সদস্য নির্বাচিত হওয়া বাংলাদেশের জন্য একটি বিরল সম্মানের বিষয়।কমনওয়েলথ মহাসচিবের সাথে শিক্ষামন্ত্রীর বৈঠক

কমনওয়েলথ অব লার্নিং (সিওএল)-এর ৩৪তম বোর্ড অব গভর্নরস-এর সভায় অংশগ্রহণের পাশাপাশি শিক্ষামন্ত্রী নাহিদ কমনওয়েলথ মহাসচিব মিজ প্যাট্রিসিয়া স্কটল্যান্ড-এর সাথে আলোচনায় অংশ নেন।

মহাসচিব এসময় বাংলাদেশে শিক্ষাক্ষেত্রে দ্রুত অগ্রগতির প্রশংসা করেন এবং সিওএল বোর্ডে বাংলাদেশের কার্যকর ভূমিকা প্রত্যাশা করেন। শিক্ষামন্ত্রী এ ফোরামে বাংলাদেশের কার্যকর অংশগ্রহণের ব্যাপারে গভীর আশাবাদ ব্যক্ত করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer