Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

শাহজাহান কামাল হলেন বিমান ও পর্যটনমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:২৪, ৩ জানুয়ারি ২০১৮

আপডেট: ১৪:৪০, ৩ জানুয়ারি ২০১৮

প্রিন্ট:

শাহজাহান কামাল হলেন বিমান ও পর্যটনমন্ত্রী

ফাইল ছবি

ঢাকা : মন্ত্রিসভায় এসেছে রদবদল। বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন একেএম শাহজাহান কামাল। এতদিন এ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।

বুধবার মন্ত্রিসভায় এ রদবদল আনা হয়। এর আগে মঙ্গলবার সন্ধ্যায় নতুন তিন মন্ত্রী ও এক প্রতিমন্ত্রী শপথ নেন। তাদেরই একজন হলেন বীর মুক্তিযোদ্ধা একেএম শাহজাহান কামাল।

একেএম শাহজাহান কামাল লক্ষ্মীপুর-৩ (সদর) আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচিত সংসদ সদস্য। পেশাগত জীবনে তিনি একজন ব্যবসায়ী।

একেএম শাহজাহান কামাল ১৯৫০ সালের ১ জানুয়ারি লক্ষ্মীপুর জেলার আটিয়াতলীতে জন্মগ্রহণ করেন। তার বাবা মো. ফরিদ আহমেদ ও মাতা মাসুমা খাতুন। তার স্ত্রীর নাম ফেরদৌসি কামাল। তিনি এক পুত্র ও তিন কন্যাসন্তানের জনক।

মন্ত্রী শাহজাহান কামাল ১৯৬৩ সালে লক্ষ্মীপুর মডেল হাইস্কুল থেকে এসএসসি, চৌমুহনী মদন মোহন কলেজ থেকে ১৯৬৫ সালে এইচএসসি পাস করেন এবং একই কলেজ থেকে বিএ ডিগ্রি অর্জন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ১৯৬৬ সালের ৬ দফা ও ১৯৬৯-এর গণঅভ্যুত্থানে সক্রিয় অংশগ্রহণ করেন। এ সময় আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুক্তির দাবিতে রাজপথের আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন।

একেএম শাহজাহান কামাল একজন বিশিষ্ট মুক্তিযোদ্ধা। তিনি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ভারত থেকে প্রশিক্ষণ গ্রহণ করে নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলায় সক্রিয়ভাবে যুদ্ধে অংশগ্রহণ করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer