Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

শাপলা বিক্রি করে সংসার চালান শাহাদুল

আব্দুর রশীদ তারেক, নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ০১:৩৯, ১৭ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শাপলা বিক্রি করে সংসার চালান শাহাদুল

ছবি: বহুমাত্রিক.কম

নওগাঁ : জেলার আত্রাই উপজেলার বিভিন্ন গ্রামে গ্রামে ঘুরে ঘুরে শাপলা ফুল বিক্রি করে জীবিকা নির্বাহ করছেন উপজেলার শাহাগোলা ইউনিয়নের আদর্শ গ্রামের মৃত আফাজ মন্ডলের পূত্র শাহাদুল ইসলাম।

সারাদিন রোদ কিংবা মুষলধারে বৃষ্টি যাই হোক না কেন বিলে যেতেই হবে তাকে। শাপলা তুলতেই হবে। তানা হলে সংসার চলবে কি করে? বিলের শাপলাই তো তার অন্ন জোগাতে সিংগভাগ ভূমিকা রাখছে।

শাপলা নেবেন.... শাপলা....লাল সাদা তরতাজা শাপলা। এমন করে গ্রামের মেঠো পথে শাপলা বিক্রেতার হাঁক শুনলেই গ্রামের ছোট বড় সকলেই ছুটে আসেন তরতাজা শাপলা নিতে।

জাতীয় ফুল শাপলা শুধু সৌন্দয্যের প্রতীক নয়, সবজি হিসেবেও বেশ জনপ্রিয়। এ সময়ে আত্রাইয়ের বিভিন্ন জলাশয়ে যেন শাপলার মেলা বসেছে। তেমনি উপজেলার প্রত্যন্ত অঞ্চলে পাওয়া যাচ্ছে শাপলা ফুল।

নওগাঁর আত্রাই উপজেলার ভবানীপুর জমিদার বাড়ির সামনে পড়ন্ত বিকেলে দেখা মিলল শাপলা বিক্রেতা শাহাদুলের।

শাপলা বিক্রির পাশাপাশি আলাপচারিতায় তিনি বলেন, আমি আগে বিভিন্ন ব্যবসার সাথে জড়িত ছিলাম। জীবিকা অর্জন আর পুঁজি ছাড়া এ ব্যবসা করা যায় বলেই আজ আমি এ ব্যবসা শুরু করেছি। বাবার মৃত্যুর পর মাকে সঙ্গে নিয়েই অভাবের সংসারে এভাবেই জীবন যুদ্ধো চালিয়ে যাচ্ছি।

তিনি জানান, প্রতিদিন ভোর রাতে শাপলা তুলতে চলে যাই উপজেলার কাশিয়াবাড়ি, নওদুলি, ধর্মপুর, লালপাড়া, বিষা ও হাটকালুপাড়ার কিছু কিছু এলাকায়। প্রতিদিন আমি কমপক্ষে ৩০ থেকে ৪০ মুঠো শাপলা সংগ্রহ করতে পাড়ি। তা আবার সকালে উপজেলার বিভিন্ন এলাকায় ভ্যানে ফেরি করে বিক্রি করি। প্রতিদিন ২৫০ টাকা থেকে ৩ শত টাকা পর্যন্ত বিক্রি করে জীবিকা নির্বাহ করছি।

তিনি আরও জানান, বর্ষায় ডুবে যাওয়া ধান, পাট ক্ষেতে শাপলা বেশি জন্মায়। উপজেলার খাল-বিলগুলোতেও শাপলা ফুল জন্মে থাকে। আষাঢ় থেকে শুরু করে ভাদ্র মাস পর্যন্ত শাপলা পাওয়া যায়।

এ বিষয়ে আত্রাই উপজেলা কৃষি কর্মকর্তা কে এম কাউছার জানান, শাপলা আসলে কোন কৃষি পণ্যের আওয়াতাভূক্ত নয়। এটি প্রাকৃতিক ভাবে কৃষি জমি ও পুকুর কিংবা ডোবাতে জন্ম নেয়। এই বিষয়ে আমাদের কোন পরামর্শ দেয়ার সুযোগ হয়ে উঠে না তবে আমরা চেষ্টা করি কৃষকদের সহায়তা করার। এছাড়াও আমরা কৃষকদের কে শাপলা বেশি দিন সংরক্ষন করার পরামর্শ দিয়ে থাকি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer