Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

শান্তি প্রক্রিয়া টেকাতে কলম্বিয়া সরকার-বিদ্রোহীদের আলোচনা শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৫, ২৩ অক্টোবর ২০১৬

আপডেট: ০১:১৩, ২৪ অক্টোবর ২০১৬

প্রিন্ট:

শান্তি প্রক্রিয়া টেকাতে কলম্বিয়া সরকার-বিদ্রোহীদের আলোচনা শুরু

ঢাকা : কলম্বিয়া সরকার ও মার্কসবাদী ফার্ক বিদ্রোহীরা তাদের মধ্যকার শান্তি চুক্তি টিকিয়ে রাখতে শনিবার আলোচনা শুরু করেছে।

ওই শান্তি চুক্তি বলবৎ থাকলে লাতিন আমেরিকার দেশটিতে সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলা গৃহযুদ্ধের অবসান ঘটবে। তবে গত মাসে এক গণভোটে সরকার ও বিদ্রোহীদের মধ্যকার এ চুক্তি প্রত্যাখান করেছে দেশটির বেশিরভাগ মানুষ।

সরকারি এক টুইটার বার্তায় জানায়, সরকার ও ফার্কের প্রতিনিধি ও উপদেষ্টারা হাভানায় গঠনমূলক আলোচনা শুরু করেছে। শান্তি অটুট থাকবে।

ফার্কের প্রধান আলোচক টিমোলিওন জিমেনেজ এক টুইটার বার্তায় লেখেন, ‘এটা আশাব্যঞ্জক। শান্তি বজায় থাকুক।’ তিনি বলেন, উভয় অভিন্ন পন্থা খুঁজে বের করার চেষ্টা করছে।

কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোষ আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সেনাবাহিনীর অস্ত্রবিরতির মেয়াদ বাড়িয়েছেন।

ফার্ক (রিভুলিউশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া) বিদ্রোহীরাও আলোচনা চালিয়ে যাওয়া ও অস্ত্রবিরতি মেনে চলার আগ্রহের কথা জানিয়েছে। তবে তারা সান্তোষের অস্ত্রবিরতির সময়সীমা নির্ধারণের সমালোচনা করেছে।

কলম্বিয়ায় ১৯৬৪ সালে গেরিলা সংগঠনটি গঠিত হয়। সংগঠনটির এখন প্রায় ৮ হাজার যোদ্ধা রয়েছে। কলম্বিয়ায় সশস্ত্র সংঘাতে গত পাঁচ দশকে কমপক্ষে দুই লাখ ৬০ হাজার লোক নিহত হয়েছে।

গত ২৪ আগস্ট সংঘাত বন্ধে ফার্কের সঙ্গে সরকারের একটি চুক্তি হলেও অপর আরেকটি ছোট বিদ্রোহী সংগঠন ন্যাশনাল লিবারেশন আর্মি (ইএলএন)’র সঙ্গে এখনও কোন চুক্তি হয়নি।

ফার্ক ও ইএলএন ১৯৬৪ সাল থেকে রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত রয়েছে। ইএলএন’র প্রায় ১৫শ’ যোদ্ধা রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer