Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

শাজাহানপুরে বন্যায় ৪০০ হেক্টর জমির ফসল বিনষ্ট

আবদুল ওহাব, বগুড়া প্রতিনিধি

প্রকাশিত: ০১:২২, ২৫ আগস্ট ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শাজাহানপুরে বন্যায় ৪০০ হেক্টর জমির ফসল বিনষ্ট

ছবি: বহুমাত্রিক.কম

 

বগুড়া : বন্যায় বগুড়া শাজাহানপুরের ৩ টি ইউনিয়নের প্রায় ৪০০ হেক্টর জমির ফসল সম্পুর্ণ বিনষ্ট হয়ে গেছে।

বৃহস্পতিবার উপজেলার আমরুল, চোপিনগর, খোট্রাপাড়া ও মাদলা ইউনিয়নের বন্যা কবলিত এলাকা ঘুরে দেখো গেছে, এলাকাগুলোর বিস্তীর্ণ মাঠের ধান, মরিচ ও শাকসবজির ফসল পানির নীচে।

কৃষকরা জানান, এ অঞ্চলে সারাবছর ফসল উৎপাদন হয়। খাদ্যশস্যগুলো বেশীরভাগই ঢাকা, চট্রগ্রাম সহ দেশের বিভিন্নঅঞ্চলে যায়। এখন তাদের ক্ষেতের বেশীরভাগ জমিতে ধান চাষ করা হয়েছিল। এছাড়া তুলনামুলক উচু জমিতে মরিচ, বেগুন সহ নানা ধরনের শাকসবজির ফসল ছিল। সকল ফসলই এখন বন্যার পানিতে ডুবে পচে গেছে। এতো ক্ষতি তাদের পুষিয়ে উঠা সম্ভব নয় বলে তারা জানিয়েছেন।

যেসব বিস্তীর্ণ মাঠের সোনালী ফসল ও শাকসবজি বন্যার পানিতে ডুবে গেছে সে গ্রামগুলো হলো, উপজেলার চোপিনগর ইউনিয়নের কেশপাথার ,বালিয়াদিঘি, বড়পাথার, কচুয়াদহ, বীরকুল্লা, কামারপাড়া। আমরুল ইউনিয়নের গোবিন্দপুর, ইসলামপুর, রাধানগর, ফুলকোট। খোট্রাপাড়া ইউনিয়নের চান্দাই, জালশুকা, নারিল্যা, জুজখোলা,খোট্রাপাড়া বোহাইল এবং মাদলা ইউনিয়নের মালীপাড়া, রামচšদ্রপুর লক্ষীকোলা, শেরকোল , শ্বশানকান্দী, দড়িনন্দ ও শুরিমারা গ্রাম।

আমরুল, চোপিনগর, ঘোট্রপাড়া ও মাদলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগন জানান, কৃষকের এ ক্ষতি অপুরণীয়। তাই তারা সরকারী ভাবে ব্যাবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন।

শাজাহানপুর উপজেলা কৃষি কর্মকর্তা শামছুদ্দিন শেখ ফিরোজ জানান, উপজেলার উর্বর ফসলী জমিগুলোই এখন বন্যা কবলিত। ফলে কৃষকের ক্ষতি সীমাহীন। তবে বন্যার এ ক্ষতি পুষিয়ে নিতে অন্য এলাকার উচু জমিতে ধানের চারা উৎপাদন করা হচ্ছে। যাতে করে বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে কৃষক ধান চাষ করতে পারে। এছাড়াও অন্যান্য ফসল উৎপাদনের পদক্ষেপ গ্রহনের পরামর্শ দেওয়া হচ্ছে। তিনি আরও জানান, এ অঞ্চলে প্রতি বিঘায় ২০ মনেরও বেশী ধান উৎপাদন হয়।

এদিকে এলাকার সচেতন নাগরিকগন জানিয়েছেন, এলাকায় অতিরিক্ত ইটভাটা স্থাপন করায় ভুমিদস্যুদের কবলে পড়ে কৃষকরা জমির মাটি বিক্রি করায় জমিগুলো নীচু হয়ে পড়েছে। ফলে অল্প পানিতেই জমিগুলো বনা কবলিত হয়ে ফসল নষট হচ্ছে এবং ফসল উৎপাদন থেকে বঞ্চিত হচ্ছে দেশ ও জাতী। তাই অচিরেই ভুমি দস্যুদের হাত থেকে এ এলাকার মাটি ও মানুষকে রক্ষা করার জন্য তারা দাবী জানিয়েছেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer